সড়কজুড়ে ভিক্ষুব্দ ছাত্রসমাজ
নিরাপদ সড়ক দে, না হলে মানচিত্র খাব

ছাত্রদের সাথে যানবাহনের ডকুমেন্ট নিরীক্ষা করছেন পুলিশ কর্মকর্তা। ছবি : এমএ হান্নান কাজল

চট্টগ্রাম : নিরাপদ সড়কের দাবীতে রাস্তায় নেমে এসেছে শিক্ষার্থীরা। শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় সারা দেশের মতো চট্টগ্রামেও ছাত্ররা সড়কজুড়ে বিক্ষোভ করেছে। এসময় কার্যত নগরীর চিরচেনা যানজট চোখে পরেনি। বরং গণপরিবহণ স্বল্পতায় দুর্ভোগে পরেছে নগরবাসী। তবে এতে কেউ ক্ষুব্দ নয়। কষ্ট হলেও হাসিমুখেই গন্তব্যে পৌঁছুতে দেখা গেছে।

ছাত্ররা যানবাহনের কাগজপত্র, ড্রাইভিং লাইসেন্স তল্লাসী করতে দেখা দেছে। পলিটেকনিক এলাকায় পুলিশের সার্জেন্ট নিজাম উদ্দিন ছাত্রদের সহায়তা করছিলেন। যাদের ড্রাইভিং লাইসেন্স ছিলনা তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করেন ওই সার্জেন্ট। প্রায় অর্ধশত মামলা রুজু করেন তিনি।

‘পুলিশ তুমি কার, জনগণের নাকি টাকার’ লেখা পোষ্টার বহন করছে এক ছাত্র। ছবি : এমএ হান্নান কাজল

বৃহস্পতিবার (২ আগস্ট) সকাল ১০টা থেকে পলিটেকনিক মোড়, জিইসি মোড়, গরিবুল্লাহ শাহ মাজার, ওয়াসা এলাকায় কয়েকশ’ ছাত্র মিছিল করে রাস্তায় নেমে আসে। বিভিন্ন বক্তব্য লেখা প্লেকার্ড ব্যানার বহন করে ছাত্ররা। এমন একটি প্লেকার্ডে লেখা ‘নিরাপদ সড়ক দে, না হয় মানচিত্র খাব’

ছাত্ররা বেশ কিছু সিএনজি অটোরিকশা, বাসের লাইসেন্স দেখার জন্য চালকদের সঙ্গে বাগবিতণ্ডায় লিপ্ত হন। এ সময় সড়কে গাড়ি চলাচল একেবারে কমে যায়। যথাযথ কাগজপত্র না থাকায় বেবী সুপার মার্কেট এলাকায় সেনা কর্মকর্তাকে বহন করা গাড়ী আটকে দেয় ছাত্ররা। দুই নম্বর গেট এলাকায় পুলিশের পিক আপ ভ্যানের সামনে দাড়িয়ে ‌’পুলিশ ভুয়া, পুলিশ ভুয়া’ বলে শ্লোগান দিতে থাকে। উল্টো পথে আসা পুলিশের পিকআপ ভ্যান ঘুরিয়ে ঘুরপথে যেতে বাধ্য করা হয়। আবার কিছু জায়গায় স্থানে পুলিশ ছাত্রদের বুঝিয়ে গাড়ি চলাচল স্বাভাবিক রাখার চেষ্টা করতে দেখা গেছে।

ভিক্ষুব্দ ছাত্রদের সামনে নিরাপত্তার দায়িত্বে পুলিশ। ছবি : এমএ হান্নান কাজল

আন্দোলনরত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী খালেদ বলেন, আমাদের দাবী নিরাপদ সড়ক। আমরা কোন দলের হয়ে এখানে আসিনি। এসময় কোন দলের হয়ে আসা উচিৎও নয় বলে মন্তব্য করেন একাধিক ছাত্র।

বেবী সুপার মার্কেট এলাকায় কথা হয় আন্দোলনরত ছাত্র তৌসিফের সঙ্গে। তিনি বলেন, আমরা শান্তিপূর্ন অবস্থানে আছি। আমাদের দাবী কোন অবস্থাতেই লাইসেন্স বিহিন ড্রাইভার দ্বারা গাড়ী চালানো যাবে না। তার পাশে দাড়ানো শিক্ষার্থী মাহিন বলেন, আর কোনো মায়ের বুক খালি হোক তা আমরা চাই না। যদি চালকের লাইসেন্স না থাকে, গাড়ির ডকুমেন্ট ঠিক না থাকে, ফিটনেস না থাকে তবে দুর্ঘটনা ঘটতেই থাকবে।

ছাত্ররা বলেন, ছুটি ঘোষণা করেছে সরকার। কিন্তু আমরা তো জানি না। সকালে স্কুলে এসে দেখলাম বন্ধ। এটা কেমন কথা। স্কুল কর্তৃপক্ষ আমাদের অভিভাবকদের মোবাইল ফোনে এসএমএস দিতে পারতো।

এদিকে চট্টগ্রাম-কাপ্তাই সড়কের চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সামনে এবং চট্টগ্রাম-কক্সবাজার সড়কের পটিয়ায় কয়েকটি স্থানে নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের অবস্থান নেওয়ার খবর পাওয়া গেছে।

শেয়ার করুন