প্রশাসনের নজরদারি নেই বালু পয়েন্টে
চকরিয়ায় ছড়াখালে অবৈধভাবে বালু উত্তোলনের হিড়িক

মোহাম্মদ উল্লা (কক্সবাজার) : চকরিয়ায় হারবাং ছড়ায় প্রতিদিন শ্যালো মেশিন বসিয়ে তিনটি পয়েন্ট থেকে অবৈধভাবে বালু উত্তোলন করছে প্রভাবশালী একটি চক্র।

মাতামুহুরী নদী ছাড়াও বর্তমানে হারবাং ইউনিয়নের হারবাং ছড়ার তিনটি স্থান থেকে শ্যালো মেশিনে বালু উত্তোলনের ফলে পরিবেশ বিপর্যয়ের আশঙ্কা দেখা দিয়েছে। বালু উত্তোলনের ফলে এসব এলাকায় ভাঙনে হুমকির মুখে পড়েছে জনবসতি।

স্থানীয় লোকজন জানান, সরকার দলের প্রভাব বিস্তার করে স্থানীয় প্রভাবশালী চক্র গত কয়েক মাস ধরে মাতামুহুরী নদী ও হারবাং ছড়া থেকে শ্যালো মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করছেন। উপজেলা প্রশাসন থেকে অনুমোদন নেয়ার অজুহাত দেখিয়ে বর্তমানে জেলা প্রশাসনের অধীন চকরিয়া উপজেলার ৩ নম্বর বালু মহালের অংশের এলাকা হারবাং ইউনিয়নের তিনটি পয়েন্টে ছড়াখালে শ্যালো মেশিন বসিয়ে প্রভাবশালী মহল অবৈধভাবে বালু উত্তোলন করছে।

অনুসন্ধানে জানা গেছে, মাস্টার ফজল কাদের, জাহাঙ্গীর আলম, ভেট্টু, মমতাজ, ডেকোরের্টাস মালিক জমির উদ্দিন ও মো.হোসেনসহ ১০-১২জনের একটি প্রভাবশালী চক্র বর্তমানে হারবাং তহসিল অফিসে উত্তরে মোহছেন সিকদার পাড়া পয়েন্ট, হারবাং বাজার এলাকার সেতুর তলদেশ থেকে ও লাল ব্রীজ পয়েন্টে তিনটি মেশিন বসিয়ে অবৈধভাবে বালু উত্তোলন করে হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা।

অপরিকল্পিত বালু উত্তোলনের কারনে বর্তমানে হারবাং ইউনিয়নের সেতু, আশপাশের জনবসতি, দোকানপাট ও হারবাং ইউনিয়ন ভুমি অফিসের পাশে জমিদারপাড়া এলাকার বসতি ছড়ায় বিলীন হয়ে পড়ার উপক্রম হয়েছে। এমনকি কয়েকটি সড়কও হারবাং ছড়ায় বিলীন হয়ে পড়েছে।

এদিকে উপজেলা প্রশাসন মাঝে মধ্যে মাতামুহুরী নদীর বিভিন্ন পয়েন্টে লোক দেখানো অবৈধ বালু উত্তোলনের বিরুদ্ধে অভিযান চালালেও উপজেলার বাইরের এলাকার ছড়াখাল গুলোতে কোন ধরণের অভিযান পরিচালনা করা হয়না। এ সুযোগে বর্তমানে হারবাং ইউনিয়নে অবৈধ বালু উত্তোলন অপ্রতিরোধ্য হয়ে উঠেছে। তবে অভিযানের সময় প্রকৃত অপরাধীরা থাকে ধরাছোয়ার বাইরে। আইনের আওতায় পরিচালিত অভিযানে ধরা পড়ে চোনেপুঠিরা।

স্থানীয়রা জানান, হারবাং বাজার ও হারবাং ইউনিয়ন ভুমি অফিসের পাশে জমিদারপাড়া এলাকার ছড়া থেকে অবৈধভাবে বালু উত্তোলনের কারণে পরিবেশের ওপর মারাত্মক প্রভাব এবং স্থানীয় জনবসতি, গ্রামীণ সড়ক হুমকির মুখে পড়েছে।

রাজস্ব দিয়ে বালু উত্তোলনে নিয়োজিত ইজারাদার অভিযোগ করেছেন, সরকারি কোষাগারে লাখ টাকা রাজস্ব জমা দিয়ে বালু উত্তোলনের অনুমতি রয়েছে তাদের। কিন্তু অবৈধভাবে প্রভাবশালীরা শ্যালো মেশিন বসিয়ে হারবাং ছড়া থেকে বালু উত্তোলনের কারণে তাঁদের মাথায় হাত উঠেছে। বিষয়টি নিয়ে উপজেলা প্রশাসনে অভিযোগ করেও কোনো প্রতিকার পাওয়া যাচ্ছে না।

তাদের অভিযোগ, কারণ যারা অবৈধভাবে বালু উত্তোলনের পর বিক্রি করে প্রতিদিন মোটা অঙ্কের টাকা হাতিয়ে নিচ্ছেন মূলত তারা এলাকায় প্রভাবশালী এবং সরকার দল সমর্থিত লোকজন। তাই তাদের বিরুদ্ধে প্রশাসনও কোনো ব্যবস্থা নিচ্ছে না।

চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) খোন্দকার মো. ইখতিয়ার উদ্দীন আরাফাত বলেন, ‘হারবাং ছড়া থেকে শ্যালো মেশিন বসিয়ে বালু উত্তোলনের বিষয়টি আমার জানা নেই। কেউ এই বিষয়ে লিখিত অভিযোগও করেনি। তবে বিষয়টি খোঁজ নিয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’