টেকনাফে চিকিৎসকের বিরুদ্ধে অভিযোগের পাহাড়

ডাঃ আতাউর রহমান

খাঁন মাহমুদ আইউব (কক্সবাজার) : টেকনাফে স্বাস্থ্য সেবার একমাত্র ভরসা টেকনাফ সদর হাসপাতাল। হাসপাতালে শিশু স্বাস্থ্য সেবার একমাত্র চিকিৎসক আতাউর রহমানের সেচ্ছাচারিতায় ক্ষুব্দ রোগীর স্বজন। তাদের অভিযোগ অসৌজন্যমূলক আচরণ, রেফার্ড বাণিজ্য ও একই প্রতিষ্ঠানে দীর্ঘ ৯ বছর চাকুরির সুবাধে নিজস্ব বলয় সৃষ্টি করে প্রাইভেট চেম্বারে রোগী দেখতে আগ্রহী ডাঃ আতাউর। এসব অভিযোগ ছড়িয়ে পরছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

অনুসন্ধানে জানা গেছে, স্থানীয় সাংসদের চেষ্টায় সদর হাসপাতালে জেলা সিভিল সার্জন কার্যালয় কনসাল্টেন্ড হিসেবে নিয়োগ দেন ডাঃ আতাউর রহমানকে। শুরু থেকেই রোগীদের নানা অভিযোগ তার বিরুদ্ধে। সরকারি চেম্বারে চিকিৎসা সেবা না দিয়ে হয়রানি ও অনিয়মসহ বিভিন্ন অভিযোগ রোগীর স্বজনদের।

সূত্রে জানা গেছে, দীর্ঘ ৯ বছর হাসপাতালে চাকুরীকালীন সময়ে একাধিকবার অন্যত্র বদলি করার পরেও বিভিন্ন উপায়ে বদলির আদেশ ঠেকিয়ে দেন তিনি। কৌশলে থেকে যান একই হাসপাতালে। এভাবে টানা ৯ বছর তিনি বহাল তবিয়তে রয়েছেন। সর্বশেষ ২০১৬ সনের নভেম্বরে আবার ফিরে আসেন। সরকারী নিয়ম নীতির তোয়াক্কা না করে প্রাইভেট চেম্বার মুখী চিকিৎসা বাণিজ্য গড়ে তোলার অভিযোগ জানিয়েছেন অন্তত ডজন খানেক রোগীর স্বজন।

মোস্তাক নামের এক ভূক্তভোগী জানান, গত ৩০ জুলাই সন্ধ্যায় আনিসা নামের ৬ মাস বয়সী এক শিশু রোগীকে নিয়ে ডাঃ আতাউর রহমানের প্রাইভেট চেম্বারে চিকিৎসা নিতে যান। এক ঘন্টা অপেক্ষায় থেকে সিরিয়াল মতো চিকিৎসাশেষে ফি পরিশোধ করেন। এরপর সাথে থাকা অপর শিশু সন্তানের চিকিৎসার কথা জানালে তিনি নতুন করে সিরিয়াল নেয়ার কথা বলেন। কিন্তু নতুন রোগীর চিকিৎসার জন্যও ফি এনেছেন বলার পর ক্ষেপে যান ওই চিকিৎসক। এক পর্যায়ে চেম্বার থেকে বের করে দেন।

সে সময় অপেক্ষমাণ মেডিসিন কোম্পানীর প্রতিনিধিদের সাথে কথা বলার জন্য ব্যস্ত হয়ে পড়েন বলে জানান ওই ভুক্তভোগী। একই ধরনের অভিযোগ জানিয়েছেন স্থানীয় কলেজের প্রভাষক এবং সম্পাদক। ইসহাক নামের একজন জানান, তার কাছে মানবিকতা বলতে কিছুই নেই। তিনি ডাক্তার নন যেনো টাকার পাগল, তিনি রোগীর অভিবাবকদের মানুষের মতো ব্যবহার করেন না।

এদিকে তাকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগের কমতি নেই। নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় একাধিক ব্যক্তি জানান, সাধারণত সর্দি, কাশি, জ্বর এসব রোগ ছাড়া অন্য কোন রোগী এলে কক্সবাজার রেফার্ড করার প্রবণতা লক্ষ্যনীয়।

এবিষয়ে ডাঃ আতাউর রহমানের কাছে জানতে চাইলে এসব অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেন তিনি। হাসপাতালে যাবতীয় চিকিৎসা ব্যবস্থা থাকা সত্বেও অহেতুক রেফার্ড প্রসঙ্গে তিনি বলেন, ঝুঁকি এড়াতে রেফার্ড করা হয়।

এবিষয়ে টেকনাফ পরিবার পরিকল্পনা ও স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার সুমন বড়ুয়া বলেন, বিষয়টি আমি জানি না। খোঁজ নিয়ে জেনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

অপরদিকে জেলা (ভারপ্রাপ্ত) সিভিল সার্জন ডাক্তার মহিউদ্দীন আলমগীর ব্যাপারটি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান।

এদিকে অভিযুক্ত ডাক্তারকে অপসারণ করে একজন সেবার মানসিকতা সম্পন্ন কনসাল্টেন্ড স্থলাভিসিক্ত করার মাধ্যমে উপজেলাবাসীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করার জন্য জেলা প্রশাসক ও সিভিল সার্জনের হস্তক্ষেপ কামনা করেন উপজেলাবাসী।