ঘোষিত কমিটি বাতিল দাবী
চকরিয়ায় ছাত্রলীগের দু’পক্ষে গোলাগুলি, পাল্টা ধাওয়া

মোহাম্মদ উল্লাহ (কক্সবাজার) : চকরিয়া উপজেলা ছাত্রলীগের সদ্য ঘোষিত কমিটি ঘিরে ছাত্রলীগের দু’পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটেছে। এসময় উভয় পক্ষ কয়েক রাউন্ড গুলি বর্ষণ করে। পৌরশহরে সাধারণ মানুষের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। তবে কোন হতাহতের খবর পাওয়া যায়নি। পরে পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

বৃহস্পতিবার (২ আগষ্ট) বিকাল সাড়ে ৫টার দিকে চকরিয়া শহীদ আবদুল হামিদ পৌর বাসটার্মিনাল এলাকায় এঘটনা ঘটে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, বৃহস্পতিবার বিকালে সদ্য ঘোষিত উপজেলা ছাত্রলীগের নেতৃবৃন্দকে শহীদ আবদুল হামিদ পৌর বাসটার্মিনালে ছাত্রলীগের নেতাকর্মীরা সংবর্ধিত করার প্রস্তুতি নিচ্ছিলো। সভাপতি-সম্পাদকের নেতৃত্বে শতাধিক নেতাকর্মী নিয়ে কক্সবাজার থেকে গাড়িবহর নিয়ে বাসটার্মিনাল এলাকায় পৌছালে ছাত্রলীগের পদ বঞ্চিত সভাপতি প্রার্থী তারেকুল ইসলাম রাহাতের নেতৃত্বে অর্ধশতাধিক নেতাকর্মী প্রতিহত করার চেষ্টা করে। এসময় দু’পক্ষের মধ্যে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এক পর্যায়ে দু’পক্ষের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়লে হঠাৎ করে কয়েক রাউন্ড ফাঁকা গুলির শব্দ শোনা যায়। এসময় নেতাকর্মীরা দিকবেদিক ছুটাছুটি করতে থাকে। মুহুর্তের মধ্যে পৌরশহরে দোকানপাট ও যানচলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে পুলিশ উভয় পক্ষের নেতাকর্মীদের শান্ত করার পর পরিস্থিতি স্বাভাবিক হয়।

এদিকে সন্ধ্যা সাড়ে ৬টার দিকে সদ্য ঘোষিত উপজেলা ছাত্রলীগের কমিটি বাতিলের দাবীতে পদ বঞ্চিত সাধারণ সম্পাদক প্রার্থী আবদুল্লাহ আল আনাছের নেতৃত্বে পৌরশহরের চিরিঙ্গা কাঁচাবাজারের সামনে টায়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে। এছাড়া চকরিয়া বিশ্ববিদ্যালয় কলেজের গেইটের সামনেও টায়ার জ্বালিয়ে দেয় বিক্ষোভকারীরা। এসময় তারা ঘোষিত কমিটি বাতিলের দাবী জানিয়ে মিছিল করতে থাকে। মিছিলকারীরা জেলা ছাত্রলীগের সভাপতি ইসতিয়াক আহমেদ জয় ও সাধারণ সম্পাদক মোরশেদ হোছাইন তামিমের পদত্যাগ দাবী করেন।

এব্যাপারে ঘোষিত কমিটির সভাপতি মোহাম্মদ মারুফ ও সাধারণ সম্পাদক আরহান মাহমুদ রুবেলের মুঠোফোন বন্ধ থাকায় তাদের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

ছাত্রলীগের পদ বঞ্চিত সভাপতি প্রার্থী তারেকুল ইসলাম রাহাত বলেন, ঘোষিত ছাত্রলীগের কমিটি চকরিয়ার ছাত্রসমাজ মেনে নেবে না। যাদের নাম ঘোষণা করা হয়েছে তাদের রাজনীতিতে কোন অবদান এবং তাদের মধ্যে দুই সন্তানের পিতাও রয়েছে বলে দাবী করেন। তৃনমূল ও ত্যাগী ছাত্রলীগের নেতাকর্মীদের নিয়ে অবৈধ কমিটিকে প্রতিহত করছি বলে তিনি জানান। একই বক্তব্য পদবঞ্চিত সাধারণ সম্পাদক প্রার্থী আবদুল্লাহ আল আনাছেরও।

এব্যাপারে চকরিয়া থানার ওসি বখতিয়ার উদ্দিন চৌধুরী সাথে যোগাযোগ-করার একাধিক বার চেষ্টা করেও তাকে মুঠোফোনে না পাওয়ায় তার বক্তব্য নেওয়া যায়নি, নবগঠিত কমিটির নেতৃবৃন্দরা চকরিয়ায় আসার পথে পদ বঞ্চিতরা বাধা দেওয়ার চেষ্টা করেছিলো। পরে পুলিশ এসে উভয় পক্ষকে শান্ত করে। তবে কোন গোলাগুলির ঘটনা ঘটেনি বলে তিনি দাবী করেন।

প্রসঙ্গত: ৩১ জুলাই জেলা ছাত্রলীগের সভাপতি ইসতিয়াক আহমদ জয় ও সাধারণ সম্পাদক মোরশেদ হোছাইন তামিম ছাত্রলীগ নেতা মোহাম্মদ মারুফ সভাপতি ও আরহান মাহমুদ রুবেলকে সাধারণ সম্পাদক করে চকরিয়া উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করে। এরপর থেকে পদবঞ্চিতরা তাদেরকে প্রতিহত করার ঘোষণা দেন।

শেয়ার করুন