মুক্তিপণে মুক্ত শিশু আরিফ অপহরণকারী দম্পতি গ্রেফতার হাটহাজারীতে

শিশু আরিফ অপহরকারী দম্পতি আটক। ইনসেটে শিশু আরিফ। ছবি প্রতিনিধি

আসলাম পারভেজ : মাদ্রাসা ছাত্র শিশু আরিফ অপহরণের একমাস পর অপহরণকারী দম্পত্তিকে তথ্য প্রযুক্তি ব্যবহার করে কৌশলে আটক করেছে থানা পুলিশ। ২ জুলাই আরিফকে অপহরণ করা হয়। পরে দুই লক্ষ টাকা মুক্তিপণ দিয়ে তাদের কবল থেকে শিশু আরিফকে উদ্ধার করা হয়। পরে মুক্তিপণ আদায়ের মোবাইল নম্বরের সূত্র ধরে অপহরণকারীদের গ্রেফতার করে পুলিশ।

আটক মোঃ শায়েক হোসেন রিমন (২৬) পৌরসভার আদর্শগ্রাম উত্তর পাহাড় এলাকার মোঃ সেলিম চৌধুরীর (সেলিম চৌকিদার) ছেলে ও তার স্ত্রী লাকি আক্তার(১৯) ফটিকছড়ি থানার নাজিরহাট পৌরসভার ছুরকারহাট এলাকার ফায়া তালুকদার বাড়ির মোঃ নাছির উদ্দিনের কন্যা।

বৃহস্পতিবার (২ আগষ্ট) সন্ধ্যা ৭টার দিকে হাটহাজারী পৌরসভাস্থ আলিপুর এলাকার নতুন কাজী বাড়ির ভাড়া ঘর থেকে হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুমের নেতৃত্বে তাদের আটক করা হয়।

পুলিশ জানায়, শিশু আরিফ অপহরণের আট দিনের মাথায় দু’লাখ টাকা মুক্তিপণ নিয়ে শিশুটিকে নির্দিষ্ট স্থানে মা-বাবার কাছে ফেরৎ দিলেও অবশেষে পুলিশী তৎপরায় তথ্য প্রযুক্তি ব্যবহার করে অপহরণের এক মাসের মাথায় অপহরণকারী দম্পত্তিকে আটক করতে সক্ষম হয় পুলিশ। এর আগে শিশুটিকে জীবিত ফেরৎ পাওয়ার লক্ষ্যে কাজ করে পুলিশ। মূলত পুলিশ ঝুঁকি না নিয়ে তথ্য প্রযুক্তি ব্যবহার করে অপহরণকারীকে সম্পতিকে আটক করা হয়।

এ ব্যাপারে হাটহাজারী সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার আব্দুল্লাহ আল মাসুম সাংবাদিকদের বলেন, শিশু আরিফুল ইসলাম গত ২ জুলাই নিখোঁজ হয়। এ ধরনের একটি নিখোঁজ ডায়রি পাওয়ার পর পর আমরা শিশুটি উদ্ধারে মাঠে নেমে পড়ি, শিশুর জীবনের ঝুঁকি না নিয়ে শিশুটিকে জীবিত উদ্ধারে আমরা খুবই সতর্কতার সাথে কাজ করতে থাকি। পরে ১০ জুলাই অপহরনের একটি মামলা এবং পরিবারের পক্ষ থেকে দু’লাখ টাকা মুক্তিপণ দিয়ে শিশুটিকে উদ্ধারের পর কল লিষ্টের মাধ্যমে সামনে এগোতে থাকি, বিভিন্ন তথ্য প্রযুক্তি ব্যবহার করে অবশেষে অপহরণের মূল হোতাসহ দম্পত্তিকে আমরা আটক করি। এ সময় মুক্তিপণের টাকা দিয়ে কেনা একটি মোটরসাইকেল, টাকা আদায়ে ব্যবহৃত মোবাইল এবং মূল হোতার নিজ হাতে লিখিত কথোপকথনের লেখা একটি ডায়রী উদ্ধার করি।

মাসুম বলেন, আটকরা অপহরনের বিষয়টি স্বীকার করেছে। মূলত মায়ের বিভিন্ন ব্যাংকের ঋণের টাকা পরিশোধ করতে এ কাজটি করেছেন বলে জিজ্ঞাসাবাদে জানায়।

উল্লেখ্যঃ গত ২ জুলাই উপজেলার মেখল ইউনিয়নের ১নং ওয়ার্ডস্থ জাফরাবাদ মাদ্রাসার ছাত্র এবং একই ইউনিয়নের জাফরাবাদ রহিমপুর গ্রামের মোঃ সেলিম ড্রাইভারের পুত্র মোঃ আরিফুল ইসলাম(৫) সকাল সোয়া এগারটার দিকে
মাদ্রাসা ছুটিশেষে বাড়ি যাওয়ার পথে অপহরণ করে দুর্বৃত্তরা।