শ্রীমদ্ভগবদগীতা বিশ্বের অন্যতম দর্শন শাস্ত্রগ্রন্থ : বিভীষণ কান্তি দাশ

শংকর চৌধুরী : বাংলাদেশ গীতা শিক্ষা কমিটি (বাগীশিক) খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা সংসদের নবগঠিত কমিটির শপথ গ্রহন অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে শুক্রবার (৩ আগস্ট) সকাল ১১ টায় মাটিরাঙ্গা কেন্দ্রীয় শ্রীশ্রী কালী মন্দির প্রাঙ্গনে এক অভিষেক অনুষ্ঠানের আয়োজন করা হয়। জাতীয় পতাকা ও মঞ্চ মঙ্গল প্রদীপ জ্বালিয়ে অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন মাটিরাঙ্গা উপজেলার নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।

উদ্বোধনী বক্তব্যে উপজেলার নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ বলেন, সনাতন হিন্দু ধর্মের মূল ধর্মগ্রন্থ শ্রীমদ্ভগবদগীতা সারা বিশ্বে অন্যতম একটি দর্শন শাস্ত্রগ্রন্থ’। গীতা পাঠের মাধ্যমে মেডিটেশন করে জগতকে আলোতিক ও জাতিকে এগিয়ে নেওয়া সম্ভব। গীতা শিক্ষা সমাজকে মাদক মুক্ত করবে এবং অসামাজিক কর্মকান্ড থেকে নিজেদেরকে দূরে রাখবে। তাই সনাতনী যুব সমাজকে শ্রীমদ্ভগবদগীতার জ্ঞান আহরণ করে হিন্দু সমাজকে গীতার আলোয় আলোকিত করে তুলতে।

প্রতিটি মন্দিরে মন্দিরে আর সনাতনী ঘরে ঘরে গীতা শিক্ষা ও পাঠ শুরু করার আহবান জানান ধর্মানুরাগী এই কর্মকর্তা।

বাগীশিক মাটিরাঙ্গা উপজেলা সংসদের সভাপতি জগদীশ পালের সভাপতিত্বে অভিষেক অনুষ্ঠানে অতিথি ছিলেন মাটিরাঙ্গা পৌর সভার মেয়র মোঃ শামশুল হক, মহান আর্শীবাদক ছিলেন প্রতিষ্ঠাতা অধ্যক্ষ আনোয়ারা ব্রমঠ ও মিশন,চট্টগ্রাম। বিশেষ অতিথি মনিন্দ্র কিশোর ত্রিপুরা, মনোরঞ্জন বণিক, বাবুল বণিক, রাখাল গর্জা প্রমুখ।

প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ গীতা শিক্ষা কমিটি (বাগীশিক) এর প্রতিষ্ঠাতা সাধারন সম্পাদক ও বিশিষ্ট ধর্মীয় আলোচক পলাশ কান্তি নাথ (রণী)।

বক্তব্য রাখেন হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের দিলীপ সাহা, শ্রীশ্রী কালী মন্দির পরিচালনা কমিটির সভাপতি ব্রজলাল দে, শ্রীমদ্ভগবদগীতা আলোচক ও বাগীশিক খাগড়াছড়ি জেলা আহবায়ক প্রভাত তালুকদার, প্রিয়াশীষ চক্রবর্তী ও বাগীশিক মাটিরাঙ্গ সংসদের সাধারন সম্পাদক বিপ্লব কান্তি দে।

পরে, বাংলাদেশ গীতা শিক্ষা কমিটি (বাগীশিক) কেন্দ্রীয় সংসদের প্রধান পৃষ্টপোষক, বাংলাদেশ হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদের উপদেষ্টা, সনাতন সমাজ কল্যান পরিষদ খাগড়াছড়ি জেলা শাখার সাধারণ সম্পাদক, ধর্মানুরাগী ও বিশিষ্ট সমাজ সেবক সজল বরণ সেন এর পক্ষ থেকে শ্রীমদ্ভগবদগীতা শিক্ষানবিশদের মাঝে ১৫০ টি গীতা ও ডায়রি বিতরণ করেন তিনি।

এসময় মানিকছড়িসহ বিভিন্ন উপজেলা থেকে আগত শ্রীমদ্ভগবদগীতা শিক্ষানবিশরাসহ ভক্তপ্রাণ নরনারীবৃন্দ উপস্থিত থেকে দুপুরে মহাপ্রসাদ গ্রহন করেন।