মৃত্যুর গুজব ছড়িয়ে পরকিয়ার টানে শিশু সন্তান বিক্রি করে দিল মা!

খাঁন মাহমুদ আইউব (কক্সবাজার) : পরকীয়ায় আসক্ত মরিয়ম বেগম নিজের ৭মাসের কন্যা শিশু সন্তান পানিতে পরে নিহত হওয়ার গুজব ছড়িয়ে অন্যত্র বিক্রি করে দিয়েছেন। এবিষয়ে শিশুর বাবা হাফেজ আহমদের অভিযোগের প্রেক্ষিতে ইউনিয়ন পরিষদ শালিসে শিশুটি মারা গেছে বলে দাবী করে মা মরিয়ম বেগম বলেন, চট্টগ্রামের পতেঙ্গা এলাকায় শিশু আয়েশা পানিতে ডুবে মারা গেছে। তবে শিশুর বাবা হাফেজ আহমদ সুনির্দিষ্ট অভিযোগ করে বলেছেন, কক্সবাজারের মহেষখালী উপজেলার এক ব্যবসায়ীর কাছে শিশু আয়েশাকে বিক্রি করে দেয়া হয়েছে।

ঘটনাটি টেকনাফ উপজেলার সদর ইউনিয়নের ডেইল পাড়া এলাকায় ব্যাপক চাঞ্চল্যের সৃষ্টি করেছে।

শিশু আয়েশার পিতা স্বাস্থ্য সহকারী হাফেজ আহমদ জানান, একই এলাকার গফুরের ছেলে ইয়াবা ব্যবসায়ী শফিকের পরকিয়ায় আসক্ত হয়ে গত বছর ঘর ছেড়ে পালিয়ে যায় তার স্ত্রী তিন সন্তানের জননী মরিয়ম। দুই সন্তানকে ফেলে পালিয়ে যাওয়ার সময় সে সাত মাসের অন্তস্বত্বা ছিলেন। দুই মাস আত্মগোপনে থাকার পর প্রসব বেদনা উঠলে গত বছর ৬ এপ্রিল স্বামী হাফেজকে ফোনে কক্সবাজার সেন্ট্রাল হাসপাতালে আসতে বলেন স্ত্রী মরিয়ম। পরে ৭ এপ্রিল একটি কন্যা সন্তান প্রসব করেন মরিয়ম। চিকিৎসাশেষে শ্বশুড়ালয়ে আনার পর ২০দিনের মাথায় আবারও নবজাতককে নিয়ে পালিয়ে যায় মরিয়ম।পরে শ্বশুড় বাড়ি স্ত্রীকে ফিরাতে গেলে শালক খোবায়েবসহ সন্ত্রাসী দ্বারা নাজেহালের শিকার হন হাফেজ আহমদ। এরপর প্রেমিক শফিকের প্রেমের টানে বিদেশ পাড়ি জমানোর চেষ্টা করেন মরিয়ম। সে আশায় মরিয়ম ও তার ভাগ্নি জামাই দিদারুল আলম মিলে কক্সবাজারের মহেষখালী উপজেলার এক ব্যবসায়ীর কাছে শিশু আয়েশাকে বিক্রি করেন। ইয়াবা মামলায় কারাগারে আটক থাকায় দিদারের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

সমস্ত অভিযোগ অস্বীকার করে মরিয়ম বলেন, শিশু আয়েশা চট্টগ্রাম পতেঙ্গা ১৪নং বীচ এলাকায় অসুস্থ হয়ে মৃত্যু হয়েছে। এবিষয়ে মরিয়মের ভাই খোবায়েব জানান, মৃত্যুর বিষয়টি তিনি শুনেছেন, কিন্তু চোখে দেখেনি।

বিষয়টি সত্যতা যাচাইয়ে সদর ইউনিয়নের চেয়ারম্যান শাহজাহান মিয়ার সাথে আলাপকালে তিনি জানান, ইউনিয়ন পরিষদ বরাবর স্বামী হাফেজ আহমদকে তালাকনামা পাঠিয়েছেন মরিয়ম। কিন্তু তিনি তা গ্রহণ করেন নাই। চলতি বছর ৭ জানুয়ারী শালিসে শিশুটি পানিতে ডুবে মৃত্যু হয়েছিলো বলে মরিয়মের পরিবার দাবী করেছেন। ৭ মাস গত হলেও মরিয়ম শিশুটির মৃত্যুর স্বপক্ষে কোন প্রমণ দেখাতে পারেনাই। সুতরাং শিশুটি মৃত্যুর কারণ হিসেবে দু’রকম বক্তব্য আসায় অনেকটা সন্দেহের কথা জানিয়েছেন ওই জনপ্রতিনিধি।

অপরদিকে মরিয়মের পরকিয়া প্রেমিক ইয়াবা কারবারী শফিক অত্মগোপনে থেকে বিভিন্ন হুমকি দিয়ে যাচ্ছেন বলে দাবী করেন হাফেজ আহমদ। তাই বিষয়টি যথাযথ তদন্তের মাধ্যমে প্রকৃত রহস্য উদঘাটনে প্রশাসন ও মানবাধিকার সংগঠনের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী।