নবজাতকের মৃত্যু, জীবন মৃত্যুর সন্ধীক্ষণে মা
দুই পল্লী চিকিৎসক মিলে বাড়িতেই ব্লেড দিয়ে গর্ভবতীর অপারেশন

জাহাঙ্গীর আলম ভূইয়া (সুনামগঞ্জ) : জেলার তাহিরপুর উপজেলায় দুই পল্লী চিকিৎসকের অপচিকিৎসায় মারা গেছে নবজাতক। বিশ্বম্ভরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে জীবন মৃত্যুর মাঝে লড়ছে মা। খবর পেয়ে তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূনেন্দ্র দেব ও তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন। ঘটনার পরপরই পালিয়ে গেছে দুই পল্লী চিকিৎসক। বিজ্ঞানের আলোর নিচে পল্লী চিকিৎসকের এমন নিষ্ঠুরতায় এলাকাজুড়ে তোলপাড় চলছে।

বুধবার (৮ আগস্ট) রাতে উপজেলার বালিজুরী ইউনিয়নের বড়খলা গ্রামে সুজিত বর্ষনের বাড়িতে এ ঘটনা ঘটে।

স্থানীয়রা জানায়, উপজেলার বালিজুরী ইউনিয়নের বুধবার রাতে বড়খলা গ্রামের সুজিত বর্মনের স্ত্রী শৌমরী বর্মনের প্রচন্ড প্রসব ব্যাথা উঠে। এই সময় সুজিতের পরিবারের লোকজন গ্রামের পল্লী চিকিৎসক লাল মোহন বর্মন ও নরুল আমিন নামের দু জনকে বিষয়টি অবগত করে। তারা ঘটনা শুনে পরেই দুইজন মিলেই সুজিতের বাড়িতে যায়। ঐ দুই ডাক্তার ঐ গভবর্তীর শরীরিক অবস্থা দেখে পরিবারের লোকজনকে জানায় পেটের বাচ্চা মারা গেছে আর মায়ের অবস্থা বেশী ভাল না, দ্রুত সিজার করাতে হবে। পেটের বাচ্চা মারা গেছে শুনে সুজিতের পরিবারের লোকজন দিশেহারা হয়ে পরে।

পরে দুই ডাক্তারের কথায় রাজি হয়ে যায়। এই দুই ডাক্তার মিলে সুজিতের বসত-বাড়িতেই সিজার করতে গিয়ে গর্ভবতীর যোনী পথ ব্লেড দিয়ে কেটে বাচ্চা বের করে আনতে গিয়ে নবজাতক শিশুর মাথাসহ শরীলের বিভিন্ন অংশ কেটে যায়।

এতে বাচ্চাটি মারাত্মক ভাবে আহত হয়। কিন্তু মারা যায় নি। কেটে যাওয়া অংশে কয়েকটি সেলাইও করে তারা। এই অবস্থায় বাচ্চাটিকে বাচাঁতে দ্রুত পাশ্বভর্তি বিশ্বম্ভরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়ার পথেই মারা যায়। অতিরিক্ত রক্তক্ষরণে গুরুত্বর আহত অবস্থায় শৌমলী বর্মন (বাচ্চার মা) কে বিশ্বম্ভরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে ভর্তি করা হয়।

ঘটনা শুনে ঘটনা স্থল বড়খলা গ্রামে যান তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূনেন্দ্র দেব ও তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে কর্মকর্তা ডাঃ ইকবাল হোসেন। স্থানীয় এলাকাবাসীর ক্ষোবের সাথে জানান, এই আধুনিক সমাজ ব্যবস্থায় এই রখর ঘটনা খুবেই দুঃখজনক।

দুই হাতুরে ডাক্তারের কঠিন শাস্তির দাবী করে স্থানীয় মানুষ। তারা বলেন, সবাইকে সচেতেন হতে হবে। এই আধুনিক সমাজ
ব্যবস্থায় প্রতিটি ইউনিয়নে পরিবার পরিকল্পনা বিভাগের কর্মী রয়েছে। এছাড়াও এলাকায় অভিজ্ঞ ধার্ত্রী রয়েছে তাদের পরামর্শ ও সহযোগীতা নিলে এমনটা হত না।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা পূনেন্দ্র দেব জানান, শুনেছি প্রসবের পর বাচ্চাটি নড়াচড়া করেছে। বাচ্চার মাথা কেটে যাওয়ায় মাথায় সেলাই দিয়েছে ঐ ডাক্তাররা। পরে বাচ্চা মারা গেছে।

তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নন্দন কান্তি ধর জানান, ঘটনা শুনেছি খুবেই দুঃখজনক। এখনও কেউ কোন অভিযোগ নিয়ে আসে নি। থানা থেকে একজন এসআই পাঠিয়েছি। কোন খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব।