বর্ণাঢ্য আয়োজনে লামা ব্লাড ব্যাংকের ৩য় বর্ষপূর্তি

লামায় ব্লাড ব্যাংকের তৃতীয় বর্ষপূর্তি উপলক্ষে আয়োজিত র‌্যালি

বর্ণাঢ্য আয়োজনে বান্দরবানের লামা উপজেলায় ব্লাড ব্যাংকের তৃতীয় বর্ষপূর্তি উৎসব পালন করা হয়েছে।

এ উপলক্ষে শনিবার (১১ আগস্ট) দুপুরে “প্রস্তুত যদি থাকে দুইজন রক্তদাতা, থাকবে গর্ভবর্তী মায়ের প্রানের নিশ্চয়তা” এ শ্লোগানকে প্রতিপাদ্য করে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি উপজেলা শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় টাউন হল মিলনায়তনে গিয়ে শেষ হয়।

স্বেচ্ছাসেবী সংগঠন লামা ব্লাড ব্যাংকের প্রতিষ্ঠাতা এডমিন মো. আখতার হামিদের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ ইসমাইল।

বেলুন ও পায়রা উত্তোলনের মাধ্যমে নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি বর্ষপূর্তির উদ্বোধন করেন। এতে চট্টগ্রাম মেডিকেল কলেজের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডাঃ শাহেদ আহমদ চৌধুরী প্রধান আলোচক ছিলেন।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ আলী হোসেন, লামামূখ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুর শুক্কুর, সাংবাদিক কামাল উদ্দীন প্রমূখ।

রক্ত দানের প্রয়োজনীয়তা ও সকলকে রক্ত দানে এগিয়ে আসার আহবান জানিয়েছে বক্তারা বলেন, বাংলাদেশে সবচেয়ে বেশি থ্যালাসেমিয়া রোগীর বসবাস পাহাড়ে। এখানে ২৫ শতাংশ মানুষ থ্যালাসেমিয়া রোগের জীবাণু বহন করে। রাজধানীতে এর হার ৫/৬ শতাংশ ও চট্টগ্রামে ১০ শতাংশ। এইটি একটি নিরব মহামারী রোগ। প্রতিবছর সারাদেশে এ রোগ আক্রান্ত হয়ে হাজার হাজার শিশু জন্ম নিচ্ছে। বাবা-মা দুজনেই থ্যালাসেমিয়া জীবাণু বহন করলে এবং তাদের সন্তানরা থ্যালাসেমিয়ায় আক্রান্ত হয়। তাই বিয়ের পূর্বে ছেলে-মেয়ে উভয়কে রক্ত পরীক্ষা করে নেয়ার পরামর্শ দেন বক্তারা।

শেষে কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা, সুবিধাবঞ্চিত শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ ও থ্যালাসেমিয়া ক্যাম্পেইনের আয়োজন করে সংস্থাটি।