ব্যাপক প্রস্তুতি বাজার পরিচালনা কমিটির
জমে উঠছে কর্ণফুলি আবাসিক মাঠের গরু বাজার, ৩শতাংশ হাসিল নির্ধারণ

গরু আসতে শুরু করেছে মইজ্যারটেক সিডিএ কর্ণফুলি বাজারে। ছবি : অতিথি ফটোগ্রাফার আজিম অনন

চৌধুরী সুমন (চট্টগ্রাম) :: জমে উঠছে কর্ণফুলি আবাসিক মাঠের গরু বাজার। পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করেছে মইজ্জারটেক সিডিএ কর্ণফুলি আবাসিক মাঠের গরুর বাজার পরিচালনা কমিটি। প্রায় ২৫ একর জায়গা নিয়ে গড়ে ওঠা এই গরুর বাজারে অন্তত বিশ হাজার গরু বিক্রির সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে গরু আসতে শুরু করেছে। কুষ্টিয়া, চাপাই, নাটোর, মাগুরা, নওগাঁ, কুমিল্লাসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে প্রতি বছরের ন্যায় এবারও এ বাজারে গরু আসছে। নিরাপত্তা ব্যবস্থাও জোরদার রয়েছে-এমনটাই জানিয়েছেন বাজার ইজারাদার আকবর আলী (প্রকাশ আকবর মামা)। তার মতে, এ বাজারে নিশ্ছিদ্র নিরাপত্তায় ক্রেতা সাধারণ তাদের চাহিদা মতো কোরবানির পশু ক্রয় করতে পারবেন।

এছাড়াও দক্ষিণ চট্টগ্রামের সাতকানিয়া, আনোয়ারা, বাঁশখালী, পটিয়াসহ আশপাশের এলাকার গরুও এই বাজারে পাওয়া যাবে বলেও জানান তিনি।

সংশ্লিষ্টদের সাথে আলাপকালে জানা যায়, দূর-দূরান্ত থেকে আসা গরু বেপারী ও ক্রেতাদের সুুবিধার্থে বাজার ইজারা কমিটি এবং বাজার পরিচালনা কমিটির পক্ষ থেকে প্রায় তিন’শ বলেন্টিয়ার মাঠে কাজ করছে। স্থাপন করা হয়েছে অস্থায়ী ব্যাংক বুথ। এর মধ্যে সোনালি ব্যাংক, রুপালী ব্যাংক, অগ্রণী ব্যাংক, জনতা ব্যাংকসহ বিভিন্ন ব্যাংক তাদের কার্যক্রম শুরু করেছে। রয়েছে জাল নোট সনাক্তে কার্যকর ব্যবস্থা। নিরাপত্তা নিশ্চিতায়ণে কর্ণফুলি উপজেলা প্রশাসন ও কর্ণফুলি থানা যৌথ ভাবে কাজ করছে।

গরু আসতে শুরু করেছে মইজ্যারটেক সিডিএ কর্ণফুলি বাজারে। ছবি : অতিথি ফটোগ্রাফার আজিম অনন

মইজ্জারটেক, সিডিএ ও কর্ণফুলী গরুর বাজার ঐতিহাসিক গরুর বাজার দাবি করে বাজার পরিচালনা কমিটির চেয়ারম্যান আলহাজ্ব বেলাল হোসেন নয়াবাংলাকে বলেন, এই বাজার ঐতিহাসিক বাজার। এ বাজারের যথেষ্ট সুনাম রয়েছে। সরকারি ভাবে সব বাজারে ৫শতাংশ হাসিল নির্ধারণ করা হয়েছে। তবে এ বাজারে ক্রেতাদের সুবিধার্থে আমরা হাসিল নির্ধারণ করেছি মাত্র ৩ শতাংশ। অর্থাৎ প্রতি একশ টাকায় ৩ টাকা। আর হাজারে ৩০ টাকা।

কর্ণফুলি বাজারে চাঁদাবাজির কোন সুযোগ নেই উল্লেখ করে হাজী বেলাল হোসেন আরো বলেন, অন্যান্য বছরের তুলনায় এবার বাজারের ডাক চারগুণ বৃদ্ধি। উপজেলা প্রশাসন ও কর্ণফুলি থানা আমাদের যথেষ্ট সহযোগিতা করছে।

শেয়ার করুন