শ্রমিকদের মহাসড়ক অবরোধ, তীব্র যানজটে ভোগান্তি

গাজীপুরের হোতাপাড়া এলাকার এলিগ্যান্টস কারখানার শ্রমিকরা চলতি মাসের অর্ধেক বেতনের দাবিতে শুক্রবার (১৭ আগস্ট) সকালে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছে। এতে ওই মহাসড়কে যানজটের সৃষ্টি হয়ে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা।

বিক্ষুব্ধ শ্রমিকরা জানান, পোশাক মালিকদের সংগঠনগুলোর ঘোষিত চলতি মাসের অর্ধেক বেতন এবং ঈদ বোনাস দিয়ে ছুটি দেওয়ার কথা থাকলেও মালিকপক্ষ তা করেনি।

পুলিশ ও স্থানীয়রা জানায়, চলতি মাসের অর্ধেক বেতনের দাবিতে ওই কারখানার কয়েক হাজার শ্রমিক সকালে কারখানায় সামনে বিক্ষোভ করে। এক পর্যায়ে তারা সকাল ১০টার দিকে কারখানার পার্শ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে নেমে আসে এবং অবরোধ করে রাখে। এতে ওই মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে শিল্প পুলিশ ও থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে নেওয়ার চেষ্টা করছে। শ্রমিকদের অবরোধে মহাসড়কের উভয়পাশে অন্তত ১০ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এতে ঈদে ঘরমুখী যাত্রীরা পড়েছে ভোগান্তিতে।

শিল্প পুলিশের অফিসার ইনচার্জ (ওসি) হাবিব ইস্কান্দার জানান, চলতি মাসের অর্ধেক বেতনের দাবিতে হোতাপাড়ায় অবস্থিত এলিগ্যান্টস কারখানার শ্রমিকেরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছে। শ্রমিক ও কারখানা কর্তৃপক্ষের সাথে আলোচনা করে বিষয়টি সমাধানের চেষ্টা চলছে।

নাওজোড় হাইওয়ে ফাঁড়ির ইনচার্জ ওয়াহিদ জানান, শ্রমিকরা বেতনের দাবিতে সকাল ১০টা থেকে মহাসড়ক অবরোধ করে রেখেছে। দুপুর সোয়া ১২টার দিকেও শ্রমিকরা মহাসড়কে অবস্থান করছিল বলে জানান তিনি। মহাসড়কে যান চলাচল স্বাভাবিক রাখতে কাজ করছে পুলিশ।