বিকেল ৪টার মধ্যে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করবে চসিক

সিটি করপোরেশনে বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত প্রস্তুতি সভা

চট্টগ্রাম: আসন্ন কোরবানির ঈদে পশুর বর্জ্য অপসারণে সব ধরণের প্রস্তুতি সম্পন্ন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক)। গত তিন বছরের সাফল্যের ধারাবাহিকতায় এবারও ঈদের দিন বিকেল ৪টার মধ্যে নগরের ৪১টি ওয়ার্ডের বর্জ্য অপসারণের পরিকল্পনা নিয়েছে করপোরেশন।

রবিবার (১৯ আগস্ট) বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত এক প্রস্তুতি সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী এসব কথা জানান।

চসিকের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে সভায় বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলররা বর্জ্য অপসারণে তাদের মতামত, লোকবল ও গাড়ির চাহিদা ও পরিকল্পনার কথা তুলে ধরেন।

সভায় ৪১টি ওয়ার্ডে দায়িত্বপ্রাপ্ত পরিচ্ছন্ন বিভাগের সুপারভাইজাররা বর্জ্য অপসারণে তাদের কাজের সুবিধার্থে প্রয়োজনীয় ওয়াকিটকি, গাড়ি, টমটম গাড়ি, বেলছা, ঝাড়ু, হুইল ভেরু’র চাহিদার কথা উল্লেখ করে তা সরবরাহের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ করেন।

এ সময় কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, পরিচ্ছন্ন বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা সিটি করপোরেশনের ‍সামর্থের মধ্যে সব ধরণের সহযোগিতা করা হবে উল্লেখ করেন।

চসিক সূত্রে জানা যায়, চট্টগ্রাম সিটি করপোরেশন এবার ৪টি জোনে বিভক্ত হয়ে কোরবানির পশুর বর্জ্য অপসারণ করবে। আর এ কাজের জন্য করপোরেশন ৫ হাজার জন শ্রমিক, ৩৫০টি গাড়ি, পশু জবাইকৃত স্থানে ব্লিচিং পাওডার ছিটানোর ব্যবস্থা করেছে। এর মধ্যে সরু রাস্তা ও গলি থেকে বর্জ্য অপসারণের জন্য টমটম, হুইল ভেরু ও বর্জ্য অপসারণ কাজ তদারকিতে নিয়োজিত পরিচ্ছন্ন বিভাগের সুপারভাইজারদের জন্য সিএনজিচালিত ট্যাক্সির ব্যবস্থা রাখা হয়েছে।

এছাড়া কোরবানির পশুর বর্জ্য অপসারণে নাগরিকদের সহযোগিতা চেয়ে চট্টগ্রামের স্থানীয় পত্রিকাগুলো বিজ্ঞাপন প্রচার, প্রতিটি ওয়ার্ডের মসজিদগুলোতে শুক্রবার জুমার খুতবায় ইমাম সাহেবের মাধ্যমে প্রচার, হ্যান্ড বিল ও লিফলেট বিলির ব্যবস্থা করা হয়েছে। করপোরেশনের পক্ষ থেকে এবারও বর্জ্য অপসারণে প্রত্যেক ওয়ার্ডে যত ট্রিপ গাড়ি দেওয়া প্রয়োজন তত দেওয়া হবে জানানো হয়েছে। এ জন্য দামপাড়াস্থ চসিক কার্যালয়ে ১টি কন্ট্রোলরুম খোলাসহ চসিকের প্রকৌশল বিভাগের যান্ত্রিক শাখা পরিবহন পুলকে প্রস্তুত রাখা হয়েছে।

এ দিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসনী কোরবানির ঈদের বর্জ্য অপসারণে নগরবাসী সকল ওয়ার্ড কাউন্সিলর, করপোরেশনের পরিচ্ছন্ন, প্রকৌশল বিভাগের সংশ্লিষ্ঠ কর্মকর্তা-কর্মচারীদের সহযোগিতা কামনা করেছেন।

তিনি অন্যান্য বারের মতো এবারও বর্জ্য অপসারণে চট্টগ্রাম সিটি করপোরেশনের সাফল্য ধরে রাখতে পারলে পরিচ্ছন্ন বিভাগের দায়িত্বরত শ্রমিক-সেবকদের জন্য পুরস্কারের ব্যবস্থা থাকবে বলে জানান। তাছাড়া ঈদের দিন দুপুরে কর্মরত পরিচ্ছন্ন শ্রমিক-সেবকদের জন্য খাবারের ব্যবস্থা থাকবে বলেও উল্লেখ করেন তিনি।

মতবিনিময় সভায় কাউন্সিলর, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর, করপোরেশনের উর্ধ্বতন কর্মকর্তাসহ পরিচ্ছন্ন বিভাগের সুপারভাইজার ও দলনেতারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন