অশান্ত পাহাড়ে মৃত্যুর মিছিল, পেছনে কারা!

মৃত্যুর মিছিল পাহাড়ে। ফাইল ছবি

মাহমুদুল হক আনসারী : আবারো রাক্তাক্ত পাহাড়। পাহাড় আমার, জলভূমি পর্বত আমার। শষ্য শ্যামল ৬৮ হাজার গ্রাম-বাংলার প্রতিটি ইঞ্চি মাটি আমার প্রিয় ভূমি। পাহাড় সমতল কেনো ভেদাভেদ নেই, বাঙ্গালি জাতি এক সাগর রক্তের বিনিময়ে বাংলার মানচিত্র স্বাধীনতা ছিনিয়ে আনে। লাল রক্তে ভেজা বাংলার প্রতিটি ইঞ্চি মাটি ব্যবহার ও ভোগ করার সবগোত্র ও ধর্ম-প্রাণ মানুষের সমান অধিকার। এ অধিকার প্রতিষ্ঠার উদ্দেশ্যেই বঙ্গবন্ধুর সংগ্রাম ছিলো। বঙ্গবন্ধুর সোনার বাংলায় কোনো না কোনো অঞ্চেলে কখনো কখনো মানচিত্র বিরোধি তাজা লাল রক্ত ঝরতে দেখা যায়। কখনো পাহাড়ে কখনো সমতলে যুবক যুবতি রাজনীতির নামে অপরাজনীতির শিকার হয়ে টকটকে তাজা রক্ত ঝরাচ্ছে। পেছনে কারা, কারা তাদের সাথে বেঈমানী করছে, কারা তাদেরকে আত্মঘাতী বানাচ্ছে সেটাই জাতির ভাবার বিষয়।

মাত্র কিছুদিনের মাথায় একের পর এক পাহাড়ের পরিবেশকে ঘোলাটে করে তুলছে একটি কুচক্রি মহল। পাহাড়ে স্বাধীন আইন শৃংখলা বাহিনীর এতো তৎপরতার মাঝেও কিভাবে বার বার সতীর্থদের মাঝে রক্তের হোলি খেলা চলছে_সেটাই বোধগম্য নয়। বাংলার প্রতিটি ইঞ্চি পাহাড় পর্বত জল-সীমার নিরাপদ ও সুরক্ষা স্বাধিন জনগনের কাম্য। সমতল আর পাহাড়ে দ্বি-শাসন শোষন চলতে দেয়া যায়না।

মাহমুদুল হক আনসারী

কার সার্থে কারা পাহাড় এবং বডারকে বারবার অশান্ত করার ষড়যন্ত্র করছে তাদেরকেই চিহ্নিত করতে হবে। আনতে হবে আইন ও বিচারের আওতায়। সেখানে বসবাসরত সব গোত্র ও ধর্মের মানুষের ন্যয্য সুযোগ সুবিধা নাগরিক অধিকার সমান ভাবে প্রতিষ্ঠা করতে হবে। এখানে কেউ প্রথম কেউ দ্বিতীয় শ্রেনীর নাগরীক হিসেবে রাষ্ট্রের নিকেট স্বীকৃতি নেই। বাংলার রাজধানী থেকে গ্রাম শহর পাহাড় অঞ্চল সবখানেই একই নিয়মের শাষন প্রতিষ্ঠা করতে হবে। আন্ত কোন্দলে দলে দলে, ভাইয়ে ভাইয়ে, গোত্রে গোত্রে রক্তের এ হুলি খেলা রাষ্ট্রকেই বন্ধ করতে হবে। শরীরের একটি অঙ্গে যেরকম একটি আঘাত পেলে সারা শরীর বেদনার্থ হয়, একই ভাবে বাংলার মানচিত্রে কোথাও একটি ছিদ্র হলে আর মানচিত্র পরিচ্ছন্ন ও নিরাপদ থাকেনা।

পাহাড়ি বঙ্গালী, কখনো ডিফেন্সের মধ্যে ত্রিপক্ষিয় ভুল বোঝাবুঝি একে অপরের বিরোদ্ধে অভিযোগ মামলা আর প্রতিবাদের শেষ নেই। স্বার্থের বিরোদ্ধে গেলেই শুরু হয় প্রতিবাদ মিছিল আর ধর্মঘটের। সতীর্থদের মাঝে সংঘাত আর সংঘর্ষের রেশ নিয়ে আনা হয় অন্যগোত্র ও দলের উপর। আবার কখনো কখনো প্রশাসনের আইন শৃংখলা বাহিনীর উপর এর রেশ টেনে আনা হয়। কেনো বারবার রক্তে লাল হচ্ছে পাহাড়, পেছনে কারা অবশ্যই তা গভীরভাবে পর্যবেক্ষণ করে রাষ্ট্রের আইন শৃংখলা বাহিনীকেই বের করে আনতে হবে।

সমতলে যদি আইন শৃংখলা নিয়ম নীতি সন্ত্রাস নৈরাজ্য নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়, পাহাড়ে কেনো নয়? এ প্রশ্ন যুগ যুগ ধরে বাংলার সবগোত্র ও দলের মানুষের। শান্তি প্রিয় ধর্ম পেশার মানুষ চায় পাহাড়ের শান্তি ও পরিবেশ প্রতিষ্ঠা হোক। সব ধরনের সন্ত্রাস সৃষ্টিকারী দল উপদল গোত্রকে আইনের কঠোর হস্তে দমন করতে হবে। বাঙ্গালি অবাঙ্গালি, গোত্রে গোত্রে হানাহানী, রক্ত ঝরার এ প্রতিযোগিতা বন্ধ করতে হবে। পাহাড়ে বসবাসরত সব মানুষকেই আসংকা মুক্ত নিরাপদ জীবনে রাখা রাষ্ট্রের দায়িত্ব। তাদের জীবন জীবিকাকে কখনো শকায় ঠেলে দেয়া যাবেনা। যারা চাচ্ছে পাহাড়কে মানব শূন্য করার, ডিফেন্স শূন্য রাখার, অতঃপর এ অঞ্চলকে যারা গ্রাস করতে চায় তাদের বিষদাত এখনি ভেঙ্গে চুরমার করে দিতে হবে।

বঙ্গবন্ধুর কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী তাঁর সমস্ত ভাষণে সন্ত্রাস জঙ্গিবাদ ও নৈরাজ্যের বিরোদ্ধে সোচ্চার, তাঁর সাথে দেশের সর্বস্তরের শান্তি প্রিয় মানুষের একাত্বতা রয়েছে। তাই সন্ত্রাস নৈরাজ্য যেখানেই হোক সেখানেই থামিয়ে দিতে হবে। দেশের আইনশৃংখলা বাহিনীর সে সৎ সাহস ও দক্ষতা রয়েছে। বাংলার মানচিত্রকে সন্ত্রাস মুক্ত রাখতে সবধরনের সন্ত্রাসের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ জনগণের প্রত্যাশা।

লেখক : প্রাবন্ধিক ও গবেষক ইমেইল:[email protected]

শেয়ার করুন