হাস্যোজ্জ্বল এমপি লতিফ কতটুকু শোকাহত!

হাস্যোজ্জ্বল এমপি লতিফের নেতৃত্বে ‘স্বাধীনতা নারী শক্তি’র জাতীয় শোক র‌্যালী।

চট্টগ্রাম : একই রঙের নতুন শাড়ীতে বহু নারী। ধারণ করেছেন কলো ব্যাজ। হাতে হাতে বঙ্গবন্ধুর ছবি, কালো পতাকা। ব্যানারে সুশোভিত জাতিরজনক। শোক র‌্যালীর অগ্রভাগে ধপধপে সাদা পাঞ্জাবী পরিহিত হাস্যোজ্জ্বল এমপি লতিফের হাত ধরে হাঁটছে ছোট্ট শিশু। দুই পাশে আরো বেশ ক’জন, তারাও হাস্যোজ্জ্বল। বর্ণনার শোক র‌্যালী খুব কাছ থেকে দেখেছেন_এমন প্রত্যক্ষদর্শী অনেকেই আক্ষেপের সুরে বলেন-‌’জাতীয় শোকে কতটুকু শোকাহত এমপি লতিফ! শোক দিবসে হাস্যোজ্জ্বল র‌্যালী প্রদর্শনের প্রয়োজন কী ছিল? তাকে দেখে তো শোকাহত মনে হয় না। মনে হচ্ছে দিনটি উদযাপন করছেন। কারণ এর আগেও এমপি লতিফ বঙ্গবন্ধুর ছবি-বিকৃত করে নিজেকে জাহির করার চেষ্টা করেছিলেন। জড়িয়েছিলেন বঙ্গবন্ধুর ছবি-বিতর্কে। পরে আদালতে গড়ায় বিষয়টি।

জাতীয় শোক দিবসের দুইদিন পর ১৭ মার্চ স্বাধীনতা নারী শিক্ত আয়োজিত শোক র‌্যালী প্রদর্শন করে নগরীর গোসাইলডাঙ্গা, বারিকবিল্ডিং এলাকায়। র‌্যালীতে নেতৃত্ব দেন চট্টগ্রাম-১১ আসনের সাংসদ এমএ লতিফ এমপি।

শুধু এমপি লতিফই নয়। শোক র‌্যালীর আয়োজক ‘স্বাধীনতা নারী শক্তি’র সংগঠক-কর্মীও হাস্যোজ্জ্বল ছিলেন। তাদের চোখে-মুখেও হাসিচ্ছটা দেখা গেছে। এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রকাশিত ছবিতে দেখা যায় বহু সংগঠক-কর্মী হাস্যোজ্জ্বল ‘উদযাপন’ করছেন জাতীয় শোক দিবসের কর্মসূচী। কেউ কেউ হাস্যোজ্জ্বল ভঙ্গিতে দলবেধে ছবিও তুলেছেন। আয়োজকরা ভুলে গেছেন!_আয়োজনটা শোকের, জাতির জনককে বিনম্র শ্রদ্ধায় স্মরণের। শোক র‌্যালী, আলোচনায় শোকাবহ পরিবেশ নিশ্চিত করতে না পারলে কোমলমতি শিশুরা নীতি-আদর্শচ্যুত হতে পারে_সন্দেহ নেই! বলছিলেন প্রবীণ রাজনীতিবিদ।

আমরা এ র‌্যালী থেকে কী শিক্ষা পাচ্ছি। এমপি লতিফের হাত ধরে যে শিশু হাঁটছে সেই বা কী শিক্ষা পেলো। কোন আয়োজনে আনন্দ আর কোন অনুষ্ঠান আবেগ সৃষ্টি করে, তা তো বড়দের থেকেই শিক্ষা নেবে দেশের ছোট্ট শিশু_বলছিলেন নওশাদ চৌধুরী নামের এক চাকুরীজীবি। তিনি একটি সেরকারী প্রতিষ্ঠানে চাকুরি করেন। তার মূল্যায়ন, এমপি লতিফের ওই শোক র‌্যালী অনেকটা আনন্দ র‌্যালীতে পরিণত হয়েছে। ‘আমি তো মনে করেছি ওটা আনন্দ র‌্যালী।’ যোগ করেন তিনি।

এ বিষয়ে এই প্রতিবেদক আরো বেশ ক’জনের সাথে কথা বলেন। তাদের সকলের অনুভুতি-মূল্যায়ন নওশাদ চৌধুর মতোই, অভিন্ন। কথা প্রসঙ্গে তিনি বলেন-‌’আমি দেশের কোন দলের সমর্থক নই। তবে বঙ্গবন্ধু ও তার তাঁর নীতি-আদর্শকে ভালবাসি, শ্রদ্ধা করি।

বঙ্গবন্ধুর বিকৃত ছবি : ২০১৬ সালের ৩০ জানুয়ারি প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার চট্টগ্রাম সফর উপলক্ষে চট্টগ্রাম-১১ আসনের এমপি এম এ লতিফের নামে নগরীর টাইগারপাস থেকে বিমানবন্দর পর্যন্ত বিভিন্ন স্থানের রাস্তার দু’পাশে পোস্টার লাগানো হয়। ওইসব পোস্টারে ফটোশপের মাধ্যমে এমএ লতিফের শরীরের ওপর বঙ্গবন্ধুর মুখ লাগানো হয় বলে অভিযোগ ওঠে। সব পোস্টারের নিচে এমএ লতিফের উদৃতি ছিল।

নিজের ছবিতে বঙ্গবন্ধুর মুখ লাগিয়ে বিকৃত পোস্টার তৈরির অভিযোগ ছিল চট্টগ্রামের আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য এম এ লতিফের বিরুদ্ধে।

ওই ঘটনায় দলের কেন্দ্রীয় পর্যায় থেকে তদন্ত শুরু হয়। তদন্তে দোষী সাব্যস্ত হলে তার বিরুদ্ধে কঠোর সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছিল দলের কেন্দ্রীয় নেতারা।

ছবি বিকৃত করার অভিযোগে এমএ লতিফের বিরুদ্ধে চট্টগ্রামের আদালতে এক হাজার কোটি টাকার মানহানির মামলা করেছিলেন দলেরই সহযোগী সংগঠনের এক নেতা।

হাজার কোটি টাকার মানহানি মামলা :
চট্টগ্রাম মহানগর হাকিম ফরিদ আলমের আদালতে এমএ লতিফের বিরুদ্ধে ১ হাজার কোটি টাকার মানহানির মামলাটি করেন সাবেক কেন্দ্রীয় যুবলীগ নেতা সাইফুদ্দিন আহমেদ রবি। শুনানি শেষে আদালত চট্টগ্রাম মহানগর গোয়েন্দা পুলিশের উপ-কমিশনারকে (ডিবি) একজন অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার পদমর্যাদার কর্মকর্তা দিয়ে তদন্ত করতে নির্দেশ দেন। ওই বছরের ৬ মার্চ তদন্ত প্রতিবেদন আদালতে দাখিল করতেও নির্দেশ দিয়েছিলেন আদালত।

তবে ওই সময়ে এম এ লতিফকে সামাজিক ও রাজনৈতিকভাবে ‘হেয় প্রতিপন্ন করার ষড়যন্ত্র’ হচ্ছে বলে দাবি করে এর নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বিবৃতি দিয়েছিল চট্টগ্রাম আওয়ামী লীগের একটি পক্ষ।

শেয়ার করুন