বিক্ষোভের মধ্যদিয়ে রোহিঙ্গা শিবিরে গনহত্যা দিবস পালিত

খাঁন মাহমুদ আইউব : মিয়ানমারে আরকানে রোহিঙ্গা মুসলিমদের উপর দেশটির সেনা, বিজিপি ও উগ্রবাদী রাখাইন কর্তৃক হত্যা, ধর্ষন, গুম, নির্যাতন, জ্বালাও পোড়াওসহ অগ্নিসংযোগের ঘটনার এক বছর পূর্ণ হলো। জেলার বিভিন্ন ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গারা এই দিনটকে তারা গনহত্যা ও শোক দিবস হিসেবে পালন করেছে।

কক্সবাজারের টেকনাফ-উখিয়ায় ৩০টি অস্থায়ী শিবিরে রোহিঙ্গারা বসবাস করছে। শরনার্থী ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গারা ২৫ আগস্ট (শনিবার) সকাল ৯টায় আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিচার চেয়ে প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করেছে।

পৃথক পৃথক আশ্রয় শিবিরগুলোতে বিক্ষোভ সমাবেশে লক্ষ লক্ষ রোহিঙ্গারা অংশগ্রহন করেছেন। বিক্ষোভ সমাবেশে রোহিঙ্গা নেতারা বাংলাদেশে আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মানবতার নেত্রী হিসেবে আখ্যায়িত করে ধন্যবাদ জানান।

দেশের সেনা, বিজিবি, পুলিশ, আনসার ও উখিয়া টেকনাফের মানুষের প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। তারা আন্তর্জাতিক আদালতে মিয়ানমার সরকারের বিচার, স্বদেশে ফেরার পরিবেশ, নাগরিকত্বসহ বিভিন্ন দাবী তুলে ধরে আন্তর্জাতিক সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষন করেন।

শরণার্থীরা বিক্ষোভ প্রদর্শন করে রাস্তায় নেমে এসেছে। তবে আইনশৃক্ষলা বাহিনীর সদস্যদের বাধার মুখে শিবিরে ফিরে যেতে বাধ্য হয়েছে। তবে কোথাও কোন অপ্রীতিকর ঘটনার ঘটে নি।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ আবুল খায়ের জানান, আজ সকালে হঠাৎ করেই রোহিঙ্গারা ক্যাম্প থেকে রাস্তার নামার চেষ্টা করে। পুলিশ বাঁধা দিয়ে ক্যাম্পের ভেতরেই শান্তিপূর্ণভাবে বিক্ষোভ সমাবেশ করার অনুরোধ জানায়।

অপরদিকে টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা বাবু রনজিত বড়ুয়া জানান, অনুমতি সাপেক্ষে রোহিঙ্গারা প্রতিবাদ সমাবেশ ও শোক পালন করেছে।

এদিকে মিছিল ও বিক্ষোভ সমাবেশে রোহিঙ্গাদের হাতে ডিজিটাল প্রিন্টের প্লেকার্ড বহন করতে দেখা গেছে। প্লেকার্ডগুলোতে নারীদের ধর্ষন, অন্তত ৩০০ গ্রাম পুড়িয়ে দেয়া, ৩৪ হাজার শিশু এতিম, ৮ লক্ষের বেশী রোহিঙ্গা আরকান থেকে উদ্বাস্তু ও ১০ হাজারের অধিক রোহিঙ্গাকে হত্যার বিবরন উল্লেখ ছিলো।

মিয়ানমার ভিত্তিক আরসা নামক সশস্ত্র একটি জঙ্গী সংগঠন কর্তৃক আরাকান রাজ্যে সেনা ছাউনিতে হামলার ঘটনার অজুহাতে গত বছর ২৫ আগস্ট রোহিঙ্গাদের ওপর দমন নিপীড়ন শুরু করে মিয়ানমার রাষ্ট্রীয় বাহিনী। দেশটির বিজিপি, সেনাবাহিনী ও উগ্রবাদী রাখাইনরা গ্রামের পর গ্রাম জ্বালিয়ে দিয়ে রোহিঙ্গা নর-নারী, শিশুর ওপর বর্বরোচিত নৃশংসতা চালায়। প্রাণ বাঁচাতে বানের স্রোতের মতো বাংলাদেশে ধঁয়ে আসে রোহিঙ্গারা।

রোহিঙ্গা নিবন্ধনে নিয়োজিত বাংলাদেশ পাসপোর্ট অ্যান্ড ইমিগ্রেশন অধিদপ্তর সূত্র জানিয়েছে, বর্তমানে নতুন পুরাতন মিলে উখিয়া-টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে প্রায় ১১ লাখ ১৮ হাজার ৫৫৭ জন রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।