‘শিক্ষাপ্রতিষ্ঠান খুলে ব্যবসা করার দিন শেষ’

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ

চট্টগ্রাম: শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, ‘শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বাণিজ্য বরদাস্ত করা হবেনা। শিক্ষাপ্রতিষ্ঠান খুলে ব্যবসা করার দিন শেষ। টাকা আয়ের জন্য অন্য ব্যবসা করুন। মুনাফা করতে আসলে টিকতে পারবেন না। যারা শর্ত মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালাবে তারাই টিকে থাকবে। অন্যথায় বন্ধ করে দেওয়া হবে।’

বৃহস্পতিবার (৬ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে নগরের পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

মেধা এখন আমদানিকারক নয় রফতানিকারক উল্লেখ করে নুরুল ইসলাম নাহিদ বলেন, একসময় খাদ্যের মতো মেধাও আমদানি করা হতো। কিন্তু এখন আমরা মেধা আমদানি করি না বরং রফতানি করি। মেধার দিক দিয়ে আমরা দুর্বল নই।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরল আনোয়ারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা একেএম এনামুল হক শামীম।

নুরুল ইসলাম নাহিদ বলেন, ‘বর্তমানে ৪৪টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও ১০৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় আছে। অনেক বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মনে করেন পাবলিক বিশ্ববিদ্যালয়ে না পড়ার কারণে পার্থক্য করা হয়। স্পষ্টভাবে বলছি, আমরা শিক্ষাক্ষেত্রে কোনো পার্থক্য করিনা। চাকরিসহ সবক্ষেত্রে সুযোগ-সুবিধা আমাদের কাছে সমান।’

তিনি বলেন, ‘বর্তমানে দেশে ৫ কোটি শিক্ষার্থী, ২৫ লাখ শিক্ষক। এ হিসেবে দেশের তিন ভাগের একভাগ মানুষ শিক্ষা পরিবারের সদস্য’।

শেয়ার করুন