মালদ্বীপে নির্বাচন ২৩ সপ্টেম্বর : বাংলাদেশ দূতাবাসের সতর্ক বার্তা প্রবাসীদেরকে

জুয়েল খন্দকার (মালদ্বীপ থেকে) : আগামী ২৩ সেপ্টেম্বর মালদ্বীপে প্রেসিডেন্ট নির্বাচন। বর্তমান প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামিন দ্বিতীয়বারের মতো এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তার প্রতিপক্ষরা সন্ত্রাসবাদসহ বিভিন্ন অভিযোগে কারাগারে আছেন। ফলে এই নির্বাচনের স্বচ্ছতা নিয়েও প্রশ্ন উঠেছে। নির্বাচন উপলক্ষ্যে দেশটিতে অবস্থানরত বাংলাদেশী প্রবাসীদের উপর সতর্ক বার্তা জারি করেছে বাংলাদেশ দূতাবাস। সতর্কবার্তায় বেশকিছু পরামর্শ মেনে চলার অনুরোধ জানানো হয়েছে।

নির্বাচন উপলক্ষে মালদ্বীপে বিদেশি সাংবাদিকদের জন্য ভিসা সহজ করার আহ্বান জানিয়েছে দেশটির বিরোধী দল। নতুন নিয়ম অনুযায়ী, বিদেশি সাংবাদিকদের বিজনেস ভিসা আবেদন করতে হবে, যার জন্য মালদ্বীপের কোনো প্রতিষ্ঠানের পৃষ্ঠপোষকতা দেখাতে হবে এবং আগের চাকরি, ভ্রমণ ইতিহাস, ব্যাংক অ্যাকাউন্টের বিস্তারিত যুক্ত করতে হবে। থাকতে হবে পুলিশ ক্লিয়ারেন্স সার্টিফিকেটও। বিরোধী দল এমডিপি দাবি, মালদ্বীপের ভিসা ব্যবস্থা কঠিন করা হয়েছে যেন বিদেশি সাংবাদিকরা প্রবেশ করতে না পারে। এতে করে ইয়ামিনির অস্বচ্ছ নির্বাচন আয়োজনে সুবিধা হবে। বিবিসি।

এদিকে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন উপলক্ষে বাংলাদেশী প্রবাসীদের জন্য সতর্কবার্তা জারি করেছে বাংলাদেশ দূতাবাস।

সতর্কবার্তায় এডমিরাল আখতার হাবীব বলেন, দেশটি দীর্ঘদিন যাবত রাজনৈতিক অস্থিরতায় ভুগছে। এর আগেও বাংলাদেশ দূতাবাস থেকে মালদ্বীপ প্রবাসীদেরকে সতর্কবার্তা দেওয়া হয়েছিল। আসছে ২৩ সেপ্টেম্বর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে দেশটিতে রাজনৈতিক দুরবস্তার সুযোগে সম্প্রতি কতিপয় প্রবাসী বাংলাদেশী নাগরিক দেশটির স্থানীয় রাজনৈতিক কর্মকাণ্ডে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশগ্রহণ করছে। যা সম্পূর্ণ অনাকাঙ্ক্ষিত ও মালদ্বীপের আইনের পরিপন্থী।

সতর্কবার্তায় আরো বলা হয়, মালদ্বীপের বর্তমান পরিস্থিতি বাংলাদেশ দূতাবাস সতর্কতার সাথে পর্যবেক্ষণ করছে এবং প্রেক্ষাপট বিবেচনায় বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে মালদ্বীপস্থ সকল প্রবাসী বাংলাদেশী নাগরিকদের কিছু পরামর্শ দিয়েছে দূতাবাস।

পরামর্শগুলোর মধ্য মধ্যে প্রবাসী বাংলাদেশী কর্তৃক কোন প্রকার মিটিং/মিছিল/সমাবেশে অংশগ্রহণ না করা এবং দেওয়ালে লিখা কিংবা নির্বাচনী ব্যানার/পোস্টার/প্ল্যাকার্ড ইত্যাদি তৈরী, গ্রহণ বা বিতরণ করা থেকে বিরত থাকতে হবে। পরিস্থিতি বিবেচনায় নিজ নিজ কাজকর্ম ছাড়া অপ্রয়োজনে বাহিরে ঘোরাফেরা করা থেকে বিরত থাকার আহবান জানানো হয়েছে। অবসর সময়ে, প্রয়োজন ব্যতীত গৃহের বাহিরে অবস্থান না করা এবং ৩ জনের বেশী একত্রিত না হওয়া বা অবাঞ্চিত সমাবেশ পরিহার করতে হবে। মালদ্বীপের ইমিগ্রেশন আইন অনুযায়ী প্রবাসী কর্মীদের কোন প্রকার রাজনৈতিক সভা/সমাবেশ/মিছিলে অংশগ্রহণ দন্ডনীয় অপরাধ। কাজেই এ বিষয়ে সংশ্লিষ্ট সকলকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের জন্য অনুরোধ জানিয়েছে দূতাবাস। যে কোন অবাঞ্চিত পরিস্থিতিতে নিজেদের জান-মালের নিরাপত্তার প্রশ্নে সাহায্য সহযোগিতা বা পরামর্শের জন্য দূতাবাসের নিম্নলিখিত হটলাইন নম্বরে যোগাযোগের জন্য অনুরোধ জানানো হয়েছে- হটলাইন +৯৬০-৩৩২০৮৫৯

শেয়ার করুন