খাগড়াছড়িতে অস্বচ্ছল নারীদের মাঝে গাভী বিতরণ

খাগড়াছড়ির দুর্গম এলাকার অস্বচ্ছল নারীদের মাঝে গাভী বিতরণ করছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা ‘এনডিসি’ ও অতিরিক্ত সচিব ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ।

খাগড়াছড়ি : পাহাড়ী জনপদ পার্বত্য জেলা খাগড়াছড়ির দুর্গম এলাকায় আর্থিকভাবে অস্বচ্ছল ও প্রান্তিক পরিবারের নারীদের মাঝে গাভী বিতরণ করা হয়েছে।

সোমবার (১৭ সেপ্টেম্বর) সকালে জেলা শহরের উন্নয়ন বোর্ডের বিশ্রামাগার প্রাঙ্গণে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা ‘এনডিসি’ প্রান্তিক নারীদের মাঝে ৩০টি গাভী বিতরণ করেন।

এসময় নব বিক্রম কিশোর ত্রিপুরা বলেন, জাতির জনক বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায়নে বিশ্বাস করে। তারই নির্দেশে পাহাড়ের পিছিয়ে পড়া অঞ্চলের নারীর ক্ষমতায়ন ও আর্থিক সমক্ষতা অর্জনের লক্ষ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে। তিন বছর মেয়াদী এই গাভী বিতরণ প্রকল্প নিয়ে তিনি আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, বিতরণকৃত গাভীর সঠিক পরিচর্যা ও লালন পালন করা গেলে বাছুর ও দুগ্ধ উৎপাদনের মাধ্যমে প্রতিটি পরিবার আর্থিক ভাবে সক্ষমতা অর্জন করবে। তবে উপকারভোগীদের কার্যক্রমের উপর প্রকল্পের সফলতা নির্ভর করবে বলেও মন্তব্য করেন তিনি। প্রকল্পের সফলতা পাওয়া গেলে পরবর্তীতে আরো বৃহৎ আকারে প্রকল্প গ্রহনের কথা জানান তিনি। পাইলট প্রকল্পের অংশ হিসেবে এর আগেও তিন পার্বত্য জেলায় অস্বচ্ছল নারীদের মাঝে বাঁশের চারা বিতরণ করা হয়েছে।

এছাড়া পার্বত্য এলাকাসহ দেশের অভ্যন্তরীণ চাহিদা মেটাতে কৃষক পর্যায়ে মসলার উৎপাদন ও বিপণন নিয়েও উন্নয়ন বোর্ড নানা প্রকল্প গ্রহণ করবে বলেও জানান নব বিক্রম কিশোর ত্রিপুরা এনডিসি।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প বাস্তবায়নকারী কর্মকর্তা আব্দুর রশিদের সঞ্চালনায় এসময় আরো বক্তব্য রাখেন, অতিরিক্ত সচিব ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ ও জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা.শেখ আব্দুল মান্নান।

প্রসঙ্গত, ২০১৭-১৮ অর্থবছরের এই প্রকল্পের আওতায় পার্বত্য চট্টগ্রামের ১৩ উপজেলায় উপকারভোগীদের মাঝে ১৯০ টি গাভী বিতরণ করা হবে বলেও জানানো হয়।