নাইক্ষ্যংছড়ি সীমান্তে ৫ ঝর্ণার সন্ধান : আসছে দেশ-বিদেশের পর্যটক

গহীন জঙ্গলে প্রাকৃতিক ঝর্ণা দেখতে বিপুল সংখ্যক পর্যটকদের ভীড়।

হাবিবুর রহমান সোহেল : ভ্রমণ-পিপাসুদের চোখজুড়ানো ছোট বড় পাঁচটি প্রাকৃতিক ঝর্ণার সন্ধান মিলেছে নাইক্ষ্যংছড়ির বাংলাদেশ মায়ানমার ঘুমধুম সীমান্তে গহীন জঙ্গলে। খবর পেয়ে দেখতে আসছে দেশ-বিদেশের হাজারো পর্যটক। চারপাশে পাহাড় মাঝখানে ঝিরি বেয়ে গেলেই এসব ঝর্ণার সন্ধান পাওয়া যায়। পাহাড়ঘেরা ঝর্ণারাজিতে মন ছুঁয়ে যায় হিমশীতলতায়।

বাংলাদেশের পর্যটনে এটি একটি নতুন দিগন্তও বলা চলে। কয়েক মাস ধরে স্থানীয়রা দল বেঁধে ঝর্ণার আনন্দ উপভোগ করছে বলে জানা যায়। সাথে পর্যটকরাও যোগ দিচ্ছে দলে দলে। সেই ঝর্ণার সুন্দর দৃশ্য না দেখলে বুঝা যাবে না প্রকৃতির অপরূপ লীলাভূমি এত মনোমুগ্ধকর। সরকারি ছুটির দিন ছাড়াও শত শত পর্যটকের আগমন ঘটে এসব ঝর্ণায়, যা চোখে পড়ার মতো।পার্বত্য বান্দরবান জেলার নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম ইউনিয়নের বরইতলী গ্রামের ৫-৬ কিলোমিটার ভিতরে পাঁচটি প্রকৃতিক ঝর্ণার সন্ধান পাওয়া যায়। এমন ঝর্ণা বা জলপ্রপাত কার না ভালো লাগে। এমনি একটি পর্যটন স্পটের নজর এড়িয়ে যেতে পারে না সরকার। বিনোদন ও পর্যটন খাতে নতুন মাত্রাও যোগ হতে পারে এটি। তবে সরকারের আন্তরিক হতে হবে।

কিভাবে যাবেন : কক্সবাজারের উখিয়া উপজেলার মরিচ্যা স্টেশন থেকে পূর্বদিকে মরিচ্যা-পাতাবাড়ি হয়ে বরইতলী আঁকাবাঁকা রাস্তা দিয়ে সিএনজি/টমটম (ব্যাটারিচালিত গাড়ি) বরইতলী নামক স্থানে নামবেন। বাইক, নোহা ও মাঝারি বাস নিয়েও যাওয়া যাবে। স্টেশনের দক্ষিণ দিকের রাস্তায় হাঁটা শুরু করবেন। ১০ মিনিট হাঁটার পর একটা ব্রিজ পার হয়ে তার পূর্বদিকের বৌদ্ধমন্দির, ভাবনাকেন্দ্র বিহার। অবশ্যই বিহার পর্যন্ত সিএনজি ও বাইক নিয়ে যাওয়া সম্ভব। এরপর বিহারের পাশ দিয়ে লেবু বাগানের দিকে হাঁটা শুরু করবেন। এরপর দেখতে পাবেন ঝিরিপথ। ঝিরিপথ বেয়ে সাবধানতায় হাঁটা শুরু করবেন। ২ থেকে ৩ ঘণ্টা হাঁটার (ঝিরিপথের পানির উপর নির্ভর) পর দুটি পৃথক স্থানে ও তিনটি একই স্থানে দেখবেন। একটি ঝর্ণা থেকে অপরটির দূরত্ব প্রায় ২০ মিনিট থেকে ৩০ মিনিট পর্যন্ত। বড় ঝর্ণা আছে তিনটি। এই বড় ঝর্ণার একেকটি দূরুত্ব ২০ থেকে ৩০ মিনিট। তিনটি বড় ঝর্ণার আশপাশে আরো দু’টি ছোট ঝর্ণা রয়েছে। আহা, কী চমৎকার দেখে প্রাণ জুড়িয়ে যায়। সৃষ্টিকর্তার অপরূপ সৃষ্টি।

ট্যুর গাইড : একজন সাথে ট্যুর গাইড হিসেবে স্থানীয় (চাকমা) নিয়ে গেলে ভালো হয়। বরইতলী এলাকায় পর্যটকদের সাথে যাওয়ার জন্য অনেক চাকমা ছেলেরা অবস্থান করেন। তবে সকালে রওয়ানা দিতে হবে। মানে ভাবনা কেন্দ্র থেকে সকাল ৯টা বা ১০ টার দিকে হাঁটা শুরু করলে ভালো। এসময় রওয়ানা দিলে ভালোমতো সবগুলো ঝর্ণা উপভোগ করে বিকালের মধ্যে ফিরে আসা যাবে। প্রয়োজনীয় ও চাহিদামত খাবার, পানি, লাঠি, ছুরি, কাপড় ও জুতো ইত্যাদি নিলে ভালো। কারণ ওখানে দোকান নেই। সন্ধ্যার আগেই ওখান থেকে ফিরতে হবে। বর্ষাকালেই ঝর্ণার প্রাণ ফিরে পায়। তাই বর্ষাকালেই ঝর্ণা দর্শন ভালো দিক। তবে পাহাড়ধসের সতর্কতা বজায় রাখতে হবে। ভারী বর্ষণ হলে ঝিরিপথে পানির ¯্রােত বেশি থাকে। এতে করে যাওয়াটা অসম্ভব ও ঝুঁকিপূর্ণ হয়ে যায়।

বরইতলীর স্থানীয় বাসিন্দা অনিল চাকমা পূর্বকোণকে বলেন, স্থানীয়দের কাছে ঝিরিপথ বেয়ে এসব ঝর্ণার পরিচয় এক যুগের বেশি সময় ধরে। তবে পর্যটক ও ভ্রমণপিপাসুদের কাছে তা পরিচয় ঘটছে কয়েক মাস ধরে। গত তিন মাসে প্রতিদিন পর্যটকের উপস্থিতি দেখে মিলছে এসব ঝর্ণায়। আস্তে আস্তে সবার কাছে এসব ঝর্ণার পরিচয় ঘটছে। কিন্তু ঝর্ণাগুলোর কোনো নাম নেই। প্রতিটি ঝর্ণার একটি একটি করে নাম হতে পারে। এতে বিশ্বের কাছে ও পুরো বাংলাদেশের কাছে নতুন করে পর্যটন স্পটের নতুন একটি মাত্রা যোগ হতে পারে। এটি এখনো সরকারের নজর নেই।

কয়েকজন বন্ধুর ফেসবুকে ঝর্ণার ছবি দেখে আগ্রহী হয়ে দেখতে এসেছি। এমন সুন্দর ঝর্ণা ও ঝিরিপথের যাত্রা বাংলাদেশের কোথাও আছে বলে মনে হয় না। কক্সবাজারের এতো কাছে এমন মনোমুগ্ধকর দৃশ্য রয়েছে বিশ্বাস হচ্ছে না। সরকার উদ্যোগ নিলে এটি পরিপূর্ণ পর্যটন স্পট হতে পারে বলে শতাধিক পর্যটক জানান।

ঝর্ণায় দেখা হওয়া রামুর কচ্ছপিয়ার বাসিন্দা ওসমান গনি ও কাসেম মেম্বার বলেন, হেঁটেই ঝর্ণায় যাওয়ার আনন্দটা বেশি। কখনো ঝিরিপথ কখনো পাহাড় আবার কখনো কলা, পেঁপে ও লেবু বাগান এসব। প্রায় ৫০০ থেকে ৭০০ ফুট উঁচুতে ঝর্ণা। ঝর্ণার পানিতে গোসল ও সাঁতার। তবে এসব ঝর্ণার উৎপত্তিস্থল কারো জানা নেই।

তারা বলেন, বরইতলী সড়কে বিজিবির চেকপোস্ট রয়েছে। ঝর্ণায় যাওয়ার সময় বিজিবি সদস্যরা বাধা দেন। তারা বলেন, ওখানে নিরাপত্তার অভাব রয়েছে। দুর্গম এলাকা। চারপাশে পাহাড় আর ঝিরিপথ। কোন ধরণের দুর্ঘটনা ঘটলে জানা সম্ভব নয়। মোবাইলের নের্টওয়াক নেই। কোনোভাবে বিজিবি সদস্যদের অনুরোধ করে যাওয়া যায়। তবে এক্ষেত্রে সরকারের নজর ও আন্তরিকতা থাকলে পর্যটকরা অবাধে ভ্রমণ করতে পারবে।