ভাটিয়ারি-বায়েজিদ সংযোগ সড়ক
চট্টগ্রামে প্রথম বাইপাস সড়ক যানজট মুক্তির হাতছানি

বায়েজিদ থেকে ফৌজদার হাট পর্যন্ত ছয় কিলোমিটার দীর্ঘ সংযোগ সড়ক নির্মাণে কাটা পরছে বহু পাহাড়। ভরাট হচ্ছে প্রাকৃতিক ছড়া।

ইকবাল মাহমুদ (চট্টগ্রাম) : দেশের দ্বিতীয় রাজধানী বন্দর নগরী চট্টগ্রামের প্রথম বাইপাস বায়েজিদ বোস্তামী থেকে ভাটিয়ারি পর্যন্ত ছয় মিলোমিটার দীর্ঘ চারলেন সংযোগ সড়কের প্রস্থ ১২০ ফুট। দ্রুত গতিতে এগিয়ে চলছে নির্মাণ কাজ। কাটা পরছে বহু উঁচু পাহাড়। ভরাট করা হচ্ছে প্রাকৃতিক ছড়া। ঝোপ-জঙ্গল গুড়িয়ে সড়কটি নির্মাণশেষে দূর পাল্লার যে কোন যানবাহন নগরীতে প্রবেশ না করেই উত্তর ও দক্ষিণ চট্টগ্রাম এবং পার্বত্য জেলায় যাতায়াত করতে পারবে। ফলে দূর্ভিসহ যানজট থেকে মুক্তির সাথে শ্রমঘন্টা সাশ্রয় ছাড়াও ষাট লাখ নগরবাসীর মহামূল্যবান জ্বালানী বাঁচবে। আর বছরজুড়ে সুলফ ভোগ করবে দেশের আপমর মানুষ।

প্রায় সোয়া তিনশ’ কোটি টাকা ব্যয়ে নির্মিত প্রধানমন্ত্রীর অগ্রাধিকার তালিকার প্রকল্পটি বাস্তবায়ন করছে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ)। ২০১৫ সালের সেপ্টেম্বরে শুরু হওয়া প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে ২০১৯ সালের শেষের দিকে।

বায়েজিদ থেকে ফৌজদার হাট পর্যন্ত ছয় কিলোমিটার দীর্ঘ সংযোগ সড়ক নির্মাণে কাটা পরছে বহু পাহাড়। ভরাট হচ্ছে প্রাকৃতিক ছড়া।

সরেজমিন ঘুরে দেখা গেছে, শেরশাহ বাংলা বাজার এলাকার কিছু অংশের দুই পাশে ড্রেন নির্মাণ কাজ করছে কিছু শ্রমিক। আবার কোন অংশে কাজ শুরুই হয়নি। এশিয়ান ওমেন ইউনির্ভাসটি গেট পর্যন্ত কিছু অংশে পিচঢালা হয়েছে। বাকী রয়েছে বেশকিছু অংশ। আবার ভাটিয়ারি অংশের এক তৃতীয়াংশ কাজ শেষ। তবে ড্রেন নির্মাণের কোন দৃশ্য দেখা যায়নি। চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ময়লা-আবর্জনার স্তুপ দেখা গেছে শেরশাহ অংশে নির্মাণাধীন সড়কের উপর। মূলত গত ৩ বছরে প্রকল্পের অর্ধেক কাজও শেষ হয়নি। আগামী বছরের শেষের দিকে ১২০ ফুট প্রস্থ আর ছয় কিলোমিটার দৈর্ঘ্য সড়ক নির্মাণ শেষ করতে রাত-দিন প্রাণপণ কাজ করছে ঠিকাদারী প্রতিষ্ঠান স্প্রেক্ট্রা ইঞ্জিনিয়ারিং লিমিটেড। সড়কটি নির্মাণ করতে কাটা পরছে বহু উঁচু পাহাড়। ভরাট করা হচ্ছে প্রাকৃতিক চলমান ছড়া। স্থানীয়রা বলছেন, পাহাড়ের পানি চলাচল বাঁধাগ্রস্ত হলে ভেস্তে যেতে পারে বাস্তবায়িত প্রকল্পটি।

খোঁজ নিয়ে জানা গেছে, ২০১৩ সালের দিকে সড়কটি নির্মাণের শুরুতে বায়েজিদ এলাকার এশিয়ান ওমেন ইউনির্ভাসিটির ভিতর দিয়ে গিয়ে মিশেছিল ভাটিয়ারি ফৌজদারহাট অংশে। এক পর্যায়ে নির্মাক কাজ বন্ধ হয়ে যায়। ২০১৫ সালে পুরনরায় কাজ শুরু হলে প্রধানমন্ত্রীর অগ্রাধিকার তালিকায় থাকা প্রকল্পটি বাস্তবায়নে অনেকটা বাধা হয়ে দাঁড়িয়েছে এশিয়ান ওমেন ইউনির্ভাসিটি কর্তৃপক্ষ। সংশ্লিষ্টরা বলছেন একটি আন্তর্জাতিক মানের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানের বাউন্ডারির ভিতরে চারলেন সড়ক নির্মাণের কোন যৌক্তিকতা নেই। পরে সিডিএ ও এশিয়ান ওমেন ইউনির্ভাসিটি কর্তৃপক্ষ দীর্ঘ আলাপ-আলোচনার পর সমঝোতায় মিলেছে। সিদ্ধান্ত নেয়া হয়েছে এশিয়ান ওমেন ইউনির্ভাসিটির উত্তরের বহি:সীমানায় দেড় কিলোমিটার লুপ রোড নির্মাণ করা হবে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানটির বহি:সীমানায় থাকবে ভাটিয়ারি বায়েজিদ সংযোগ সড়ক।

বায়েজিদ থেকে ফৌজদার হাট পর্যন্ত ছয় কিলোমিটার দীর্ঘ সংযোগ সড়ক নির্মাণে কাটা পরছে বহু পাহাড়। ভরাট হচ্ছে প্রাকৃতিক ছড়া।

এবিষয়ে জানতে এশিয়ান ওমেন ইনির্ভাসিটি কর্তৃপক্ষীয় বক্তব্য পাওয়া যায়নি। তবে প্রজেক্টের নিরাপত্তা বাহিনীর প্রধান পিসি আবদুর রহিম বলেন, পুরো প্রজেক্ট দেখাশোনা করেন দিদার স্যার। ফোনে যোগাযোগ করলে তিনি বলেন, বিষয়টি তিনি জানেন না। বলতে পারেনি কতটুকু ভূমি সিডিএ’র সাথে এক্সচেঞ্জ হয়েছে।

স্থানীয় ভুক্তভোগীদের অভিযোগ, উত্তর পাহাড়তলী মৌজা এলাকায় ১৯৮ এবং ২০০ দাগের কিছু ভূমির উপর চাললেন সড়ক নির্মাণ করা হলেও ওই ভূমি অধিগ্রহণ করা হয়নি। এক ভূমি মালিককে বাঁচাতে গিয়ে অন্যের জায়গায় নির্মাণ হচ্ছে সড়ক-এমন দাবীও অনেকের। ‘সরকারি’ জায়গা থেকে কিছু বসতি উচ্ছেদ করতে তাদের প্রত্যেককে ১০ হাজার করে টাকা ক্ষতিপূরণ দেয়া হয়েছে। ক্ষতিপূরণ পাওয়াদের একজন নাসির উদ্দিন। তিনি বলেন, এখানে অন্তত ৪৫ থেকে ৫০জনকে দশ হাজার করে টাকা দিয়েছে সালাউদ্দিন নামের এক ব্যক্তি। ওই ব্যক্তি সিডিএ’র ইঞ্জিনিয়ার পরিচয় দিয়েছেন। জানতে চাইলে সালাউদ্দিন বিষয়টি এড়িয়ে গিয়ে বলেন, ওই দিকের কথা বলে লাভ নেই। ওই জায়গা সরকারিও না। আবার মালিকানাও না। কিছুক্ষণ পর আবার বলেন, জায়গা মালিকানা হলেও তাদের দখল ছিলনা।

সিডিএ সূত্র জানায়, দুই লেনের প্রকল্প চার লেনে উন্নীত করার প্রস্তাব দিয়ে ২০১৬ সালের ২ অক্টোবর সংশোধিত উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা (আরডিপিপি) গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। এর আগে ২০১৩ সালের ৫ নভেম্বর একনেকের সভায় ‘বায়েজিদ বোস্তামী থেকে ঢাকা ট্রাংক রোড পর্যন্ত সংযোগ সড়কের সম্প্রসারণ, উন্নয়নসহ এশিয়ান ইউনিভার্সিটি ফর ওমেন ইউনির্ভাসিটির বহিঃসীমানা বরাবর নতুন লুপ রোড নির্মাণ’ নামের দুই লেনের প্রকল্পটি অনুমোদন দেওয়া হয়।

প্রকল্পের নির্মাণকাজ চলাকালে ২০১৬ সালের আগস্টে অনুষ্ঠিত গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের প্রজেক্ট স্টিয়ারিং কমিটির সভায় রাস্তাটি দুই লেনের পরিবর্তে চার লেনে উন্নীত করার সিদ্ধান্ত হয়। পরে ব্যয় বেড়ে এখন প্রায় সোয়া ৩শ কোটি টাকা।

শেয়ার করুন