গুণীজন ও কৃতী সাংবাদিক সম্মাননা অনুষ্ঠানে ড. অনুপম সেন
জাতি গঠনে ভূমিকা রাখছে সংবাদপত্র আর সাংবাদিক এর নেপথ্যের কারিগর

চট্টগ্রাম প্রেসক্লাবের গুণীজন ও কৃতী সাংবাদিক সম্মাননা অনুষ্ঠানে বক্তব্য রাখছেন ড. অনুপম সেন

চট্টগ্রাম : একাত্তরের মহান মুক্তিযুদ্ধ আমাদের জাতির জীবনে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আর মুক্তিযুদ্ধের পূর্বে স্বাধীনতার মাটি তৈরির কাজটি করে গেছে সংবাদপত্র এবং তার সাংবাদিকেরা। একাত্তর পরবর্তী সময়েও জাতি গঠনে ভূমিকা রেখে যাচ্ছে সংবাদপত্র। আর সাংবাদিকেরা এর নেপথ্যের কারিগর। এর ধারাবাহিকতায় সাংবাদিকদের ঐতিহ্যবাহী সংগঠন চট্টগ্রাম প্রেস ক্লাব দেশের বিভিন্ন কর্মকা-ে অবদান রেখে যাওয়া গুণীজন ও কৃতী সাংবাদিকদের সংবর্ধনা দিয়ে যাচ্ছে, এটি একটি গুরুত্বপূর্ণ কাজ।

রোববার (৩০ সেপ্টেম্বর) চট্টগ্রাম প্রেসক্লাব হলে গুণীজন ও কৃতী সাংবাদিক সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন।

চট্টগ্রাম প্রেসক্লাবের পক্ষ থেকে শিক্ষায়, মানবসেবায়, সমাজ উন্নয়ন আর সাংবাদিকতায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ আটজনকে সম্মাননা জানানো হয়। সম্মাননা প্রদান অনুষ্ঠানের আয়োজন করে চট্টগ্রাম প্রেসক্লাব।

চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক।

অনুষ্ঠানে গুণীজন হিসেবে মুক্তিযোদ্ধা-গবেষক ডা. মাহফুজুর রহমান, শিক্ষাবিদ ও সংগীতজ্ঞ প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা ও লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা-৩১৫ বি-৪ এর প্রথম ভাইস গর্ভনর লায়ন কামরুন মালেক এবং কৃতী সাংবাদিক হিসেবে দৈনিক জনকণ্ঠের উপ-সম্পাদক মোয়াজ্জেমুল হক, দৈনিক পূর্বকোণের সহকারী সম্পাদক কবি স্বপন দত্ত, দৈনিক প্রথম আলোর যুগ্ম সম্পাদক কথাসাহিত্যিক বিশ্বজিৎ চৌধুরী, দৈনিক অবজারভার চট্টগ্রাম ব্যুরোর চিফ করেসপন্ডেন্ট নুরুল আমিন ও দৈনিক আজাদীর বার্তা সম্পাদক এ কে এম জহুরুল ইসলামকে সংবর্ধনা দেয়া হয়।

অনুষ্ঠানে সংবর্ধিত গুণীজন ও কৃতী সাংবাদিকরা সংবর্ধনার জবাবে তাদের অনুভূতি ব্যক্ত করে বক্তব্য রাখেন। এছাড়া বিএফইউজের সহ-সভাপতি রিয়াজ হায়দার চৌধুরী ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি নাজিমুদ্দীন শ্যামল অনুষ্ঠানে বক্তব্য দেন।

অনুষ্ঠানে সংবর্ধিত গুণীজন ও কৃতী সাংবাদিকদের জীবনী পাঠ করে শোনান চট্টগ্রাম প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক চৌধুরী ফরিদ, অর্থ সম্পাদক দেবদুলাল ভৌমিক, সাংস্কৃতিক সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ার, ক্রীড়া সম্পাদক নজরুল ইসলাম, লাইব্রেরি সম্পাদক রাশেদ মাহমুদ, সমাজসেবা ও আপ্যায়ণ সম্পাদক রোকসারুল ইসলাম, প্রচার ও প্রকাশনা সম্পাদক মিন্টু চৌধুরী, কার্যকরী সদস্য ম. শামসুল ইসলাম।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সিনিয়র সহসভাপতি কাজী আবুল মনসুর, সহসভাপতি মনজুর কাদের মনজু, কার্যকরী সদস্য হেলাল উদ্দিন চৌধুরী এবং শহীদ উল আলম।

অনুষ্ঠানে সংবর্ধিত গুণীজন ও কৃতী সাংবাদিকদের ক্রেস্ট ও ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্ঠানে প্রফেসর অনুপম সেন বলেন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধ আমাদের জাতির জীবনে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আর মুক্তিযুদ্ধের পূর্বে স্বাধীনতার মাটি তৈরির কাজটি করে গেছে সংবাদপত্র এবং তার সাংবাদিকেরা। একাত্তর পরবর্তী সময়েও জাতি গঠনে ভূমিকা রেখে যাচ্ছে সংবাদপত্র। আর সাংবাদিকেরা এর নেপথ্যের কারিগর। এর ধারাবাহিকতায় সাংবাদিকদের ঐতিহ্যবাহী সংগঠন চট্টগ্রাম প্রেস ক্লাব দেশের বিভিন্ন কর্মকা-ে অবদান রেখে যাওয়া গুণীজন ও কৃতী সাংবাদিকদের সংবর্ধনা দিয়ে যাচ্ছে, এটি একটি গুরুত্বপূর্ণ কাজ।

এম এ মালেক বলেন, চট্টগ্রামে যুগে যুগে অনেক গুণী ও কৃতী ব্যক্তি জন্ম নিয়েছেন। তারা দেশের গর্ব। চট্টগ্রামের গুণীজন ও কৃতী সাংবাদিকদের সংবর্ধনা প্রদান করে প্রেস ক্লাব নিজেই সম্মানিত হয়েছে।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম প্রেসক্লাব সভাপতি কলিম সরওয়ার বলেন, সংবর্ধিত পাঁচ সাংবাদিক ও তিন গুণীজন তাদের স্ব স্ব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। তাঁদের সম্মাননা দিতে পেরে আমরা নিজেরাই গর্বিত। তাঁদের প্রজ্ঞা-আলোয় আমাদের সমাজ পরিম-ল আরও প্রোজ্জ্বলভাবে আলোকিত হবে এই প্রত্যাশা রাখি।

অনুষ্ঠানে সংবর্ধিত গুণীজন ও সাংবাদিকেরা তাদের অনুভূতি ব্যক্ত করতে গিয়ে চট্টগ্রাম প্রেস ক্লাবের অনন্য এ আয়োজনের প্রশংসা করেন এবং ভবিষ্যতেও এর ধারাবাহিকতা থাকবে এ আশা প্রকাশ করেন।

শেয়ার করুন