ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে বৈঠক
সম্পাদক পরিষদের আপত্তি মন্ত্রিসভায় আলোচনা হবে : আইনমন্ত্রী

,

জাতীয় সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা বিল নিয়ে সম্পাদক পরিষদ যেসব উদ্বেগ ও দাবি জানিয়েছে, সেগুলো সরকার আরও আলোচনা করে তা নিরসনের উদ্যোগ নেবে। তবে নতুন করে আলোচনার জন্য মন্ত্রিসভার অনুমোদন নেয়া হবে। এরপর আবার সম্পাদক পরিষদের সঙ্গে বৈঠক হবে।

রোববার (৩০ সেপ্টেম্বর) সচিবালয়ে মুদ্রিত সংবাদপত্রগুলোর সম্পাদকদের সংগঠন-সম্পাদক পরিষদের সঙ্গে সরকারের তিন মন্ত্রী ও একজন উপদেষ্টার প্রায় ৩ ঘণ্টা বৈঠকের পর আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের এসব কথা বলেন।

সম্পাদক পরিষদও আশা প্রকাশ করে বলেছে, তারাও মনে করে আলোচনার মাধ্যমে একটা গ্রহণযোগ্য সমাধানে পৌঁছানো সম্ভব।

সাংবাদিকসহ বিভিন্ন মহলের আপত্তির মুখে ১৯ সেপ্টেম্বর জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা বিল পাস হয়। এখন রাষ্ট্রপতি অনুমোদন দিলে এটি আইনে পরিণত হবে। সম্পাদক পরিষদ এ আইনের অন্তত নয়টি ধারা নিয়ে আপত্তি ও উদ্বেগ প্রকাশ করে বলেছে, এ আইন বাকস্বাধীনতা ও সংবাদপত্রের স্বাধীনতাকে হুমকির মুখে ফেলে দেবে। আইনটির প্রতিবাদে ২৯ সেপ্টেম্বর মানববন্ধন কর্মসূচি দিয়েছিল সম্পাদক পরিষদ। এরপর তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু আলোচনার প্রস্তাব দিয়ে মানববন্ধন কর্মসূচি প্রত্যাহারের অনুরোধ করেছিলেন। তার ওই অনুরোধে সাড়া দিয়ে সম্পাদক পরিষদ মানববন্ধন কর্মসূচি স্থগিত করে রোববারের আলোচনায় অংশ নেয়।

দুপুর সাড়ে ১২টায় শুরু হওয়া আলোচনা সভায় সরকারের পক্ষে আইনমন্ত্রী ছাড়াও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী এবং দায়িত্বপ্রাপ্ত তথ্য সচিব আবুয়াল হোসেন এ বৈঠকে অংশ নেন। আর সম্পাদক পরিষদের সাধারণ সম্পাদক ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনামের নেতৃত্বে উপস্থিত ছিলেন- রিয়াজ উদ্দিন আহমেদ, প্রথম আলোর মতিউর রহমান, নিউ এইজের নুরুল কবীর, যুগান্তরের সাইফুল আলম, মানবজমিনের মতিউর রহমান চৌধুরী, বাংলাদেশ প্রতিদিনের নঈম নিজাম, কালের কণ্ঠের ইমদাদুল হক মিলন, ইনকিলাবের এএমএম বাহাউদ্দীন, ঢাকা ট্রিবিউনের জাফর সোবহান, ইনডিপেনডেন্টের শামসুর রহমান, বণিক বার্তার দেওয়ান হানিফ মাহমুদ, সমকালের মোস্তাফিজ শফি প্রমুখ।

বৈঠক শেষে আইনমন্ত্রী বলেন, ‘আলাপ-আলোচনার মাধ্যমে বেরিয়ে এসেছে, এ রকম একটা আইন হওয়ার প্রয়োজনীয়তা আছে, আমরা সেই ঐকমত্যে পৌঁছেছি। কিন্তু এ রকম একটা আইন যেন সাংবাদিকতার স্বাধীনতা বা বাকস্বাধীনতা ক্ষুণ্ণ না করে- সেই ব্যাপারে কিছু প্রশ্ন আছে।’ ডিজিটাল নিরাপত্তা আইনের ৮, ২১, ২৫, ২৮, ২৯, ৩১, ৩২, ৪৩ ও ৫৩ ধারা নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে আনিসুল বলেন, অন্যান্য ধারা নিয়ে কারও বক্তব্য নেই। যেহেতু আইনটি সংসদে পাস হয়ে গেছে, তাই এখন সম্পাদক পরিষদের আপত্তি ও বক্তব্যগুলো মন্ত্রিসভায় তুলে ধরা হবে। তারপর মন্ত্রিসভা যে কার্যপরিধি ঠিক করে দেবে, সেই অনুযায়ী আলোচনায় বসার জন্য তারা সম্মত হয়েছেন। এ সময় তথ্যমন্ত্রী বলেন, আলোচনার মাধ্যমেই নিষ্পত্তি করতে পারবেন বলে তারা মনে করেন।

আনিসুল হক বলেন, ‘৩ অক্টোবর মন্ত্রিসভার বৈঠক ডাকা হয়েছে, সেখানে অনেক এজেন্ডা আছে, হয়তো সেখানে এ বিষয়ে আলাপ-আলোচনা হবে না। এর পরে যে কেবিনেট মিটিং হবে সেখানে এটা আমি উপস্থাপন করব। এডিটরস কাউন্সিলের যে আপত্তিগুলো তা তুলে ধরব। আলোচনা করার জন্য যে টার্মস অব রেফারেন্স দেয়া হবে সে অনুসারে আমরা আবার আলোচনায় বসার জন্য সম্মত হয়েছি।’ তিনি আরও বলেন, ‘খবরের কাগজে সম্পাদক পরিষদের আপত্তিগুলো প্রকাশ করা হয়েছে। তাদের বক্তব্য তথ্যমন্ত্রী এবং আইসিটি মন্ত্রীসহ আমরা মন্ত্রিসভায় উপস্থাপন করব। ২১ ধারাটা মোটামুটি আমরা এগ্রি করেছি, যেভাবে আছে সেভাবেই থাকবে। কিছু যদি আরও ভালো করা যায় চিন্তা করা হবে।’

তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেন, আইনটির বিষয়ে সম্পাদক পরিষদ যে উদ্বেগ জানিয়েছে, সেই উদ্বেগের বিষয়ে আমরা শ্রদ্ধাশীল। তাদের দেয়া আপত্তিগুলো বোঝার চেষ্টা করেছি, লিপিবদ্ধ করেছি। তবে তাদের আপত্তিগুলো আরও পরিষ্কারভাবে বোঝার জন্য তাদের সঙ্গে আরও কয়েকবার বৈঠক করতে হতে পারে। সরকার মনে করে গণমাধ্যমকর্মীদের নিরাপদ রাখা একটি গুরুত্বপূর্ণ কাজ। আইনটি সংসদে পাস হয়েছে। তবে রাষ্ট্রপতির দরবারে এটি এখনও যায়নি। রাষ্ট্রপতির সই না হওয়ায় আইনটি এখনও কার্যকর নয়। তবে দেশে ডিজিটাল অপরাধ বেড়ে গেছে। এসব এখন আপদ, বিপদ এবং উৎপাতে পরিণত হয়েছে। এর থেকে রক্ষা পেতেই এ আইন করা হয়েছে। গণমাধ্যমের স্বাধীনতা ও বাকস্বাধীনতা রক্ষায় সরকার দৃঢ় প্রতিজ্ঞ। সম্পাদক পরিষদ এ আইন নিয়ে যে উদ্বেগ ও আশঙ্কা জানিয়েছে তা দূর করা প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের দৃঢ় অঙ্গীকার।

বৈঠক শেষে মাহফুজ আনাম বলেন, তারা আলোচনার এ উদ্যোগকে সাধুবাদ জানান। তারা মনে করেন, যে আইনটি সংসদে পাস হয়েছে সেটা সংবিধানে বাক ও গণমাধ্যমের যে স্বাধীনতা দেয়া হয়েছে, তার লঙ্ঘন করবে। এটি মুক্তিযুদ্ধের আদর্শ ও গণতন্ত্রেরও পরিপন্থী। আমরা মনে করি, যে পরিবেশে সাংবাদিকতা হয় তার পরিপন্থী। সম্পাদক পরিষদের পক্ষ থেকে এ আইন সর্ম্পকে বিস্তারিত আপত্তি ও উদ্বেগের জায়গাগুলো নিয়ে বিস্তারিত সংবাদ খবরের কাগজে ছাপা হয়েছে। আমার অনুরোধ থাকবে সাংবাদিক ও জনগণ এ আইনটি ভালোভাবে পড়ুন এবং আপনারাও বিচার করুন এ আইনটি দেশের জন্য ভালো কিনা। ওনারা আশ্বাস দিয়েছেন, আমাদের অভিযোগগুলো নিয়ে তারা আগামী মন্ত্রিসভায় উপস্থাপন করে একটা আলোচনার দ্বার উন্মোচন করবেন। যেসব জায়গায় আমাদের আপত্তি তার প্রত্যেকটি পয়েন্ট আকারে মন্ত্রিসভায় আলোচনা করে সমঝোতায় আসতে পারবেন।

সম্পাদক পরিষদের সঙ্গে সংসদীয় কমিটির দু’দফা বৈঠক হয়েছে উল্লেখ করে ডেইলি স্টার সম্পাদক বলেন, আইনটি সংসদে পাস হওয়ার আগে আমরা মন্ত্রণালয় ও সংসদীয় কমিটির সঙ্গে বসেছিলাম এবং অনেক পথ এগিয়েছিলাম। সংসদীয় কমিটির সঙ্গে দু’দফা আমরা বসেছি। তবে কথা থাকলেও তৃতীয় দফা আর বসা হয়নি। সংসদীয় কমিটি আমাদের সঙ্গে তৃতীয় দফা না বসে কেন আইনটি সংসদে পাস করেছে সেটা আমরা জানি না। যা সত্যিই দুঃখজনক। তবে তথ্যমন্ত্রী আবারও আইনটির বিষয়ে সম্পাদক পরিষদের সঙ্গে বসার উদ্যোগ নিয়েছেন, তার এ উদ্যোগকে আমরা স্বাগত জানাই।

আইনটি নিয়ে সাংবাদিকরা প্রশ্ন করলে তথ্যমন্ত্রী বলেন, যেহেতু বিষয়টি নিয়ে সরকার আরও বৈঠক করার সিদ্ধান্ত নিয়েছে তাই এখনই কোনো মন্তব্য করা সমীচীন হবে না। তার এ মন্তব্যের পর সম্পাদকরাও এ বিষয়ে আর কোনো কথা বলতে রাজি হননি।

সংশোধন করা না হলে আন্দোলন -সাংবাদিক নেতারা : জাতীয় সংসদে পাস হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের বিভিন্ন ধারা স্বাধীন সাংবাদিকতাকে বাধাগ্রস্ত করবে বলে দাবি করেছেন সাংবাদিক নেতারা। আইনটি সংশোধন করা না হলে তারা কঠোর আন্দোলনে যাওয়ারও ঘোষণা দিয়েছেন। রোববার সচিবালয়ে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার এবং প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরীর সঙ্গে বৈঠকে সাংবাদিক নেতারা এ দাবি করেন। বৈঠকে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে), ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নেতারা অংশ নেন।

বৈঠক শেষে বিএফইউজের সভাপতি মোল্লা জালাল সাংবাদিকদের বলেন, আমরা পরিষ্কার বলেছি আইনটি নিয়ে পেশাদার সাংবাদিকরা নানা কারণে শঙ্কিত, সম্পাদক পরিষদও শঙ্কিত। পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকরা যাতে কোনো প্রতিবন্ধকতার শিকার না হন, ওই জায়গাটুকুতে আমরা নিশ্চয়তা চাচ্ছি। এর বাইরে আমাদের অন্য কোনো ডিমান্ড নেই। আমরা বলেছি, ওই জায়গাটি নিশ্চিত না হলে আমরা কঠোর থেকে কঠোরতর আন্দোলন করব, অবস্থান করব। বৈঠকে বিএফইউজের সাধারণ সম্পাদক শাবান মাহমুদ, ডিইউজে সভাপতি আবু জাফর সূর্য ও সাধারণ সম্পাদক সোহেল হায়দার চৌধুরী, ডিআরইউর সভাপতি সাইফুল ইসলাম এবং তিনটি সংগঠনের কার্যনির্বাহী পরিষদের সদস্যরা অংশ নেন।

শেয়ার করুন