আত্মতুষ্টিতে থাকা যাবে না শক্তিশালী প্রতিপক্ষ আছে : শেখ হাসিনা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা যুক্তরাষ্ট্র সফরশেষে দেশে ফিরলে গণভবনে আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা ফুল দিয়ে শুভেচ্ছা জানান।

আত্মতুষ্টিতে থাকা যাবে না, আত্মতুষ্টি মানেই পতন। মাত্রাতিরিক্ত আত্মবিশ্বাস বড় ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। আওয়ামী লীগের শক্তিশালী প্রতিপক্ষ আছে। এই প্রতিপক্ষকে সব সময় শক্তিশালী মনে করেই চলতে হবে। আত্মতুষ্টির জন্য ১৯৯১ ও ২০০১ সালের মতো আওয়ামী লীগকে যাতে খেসারত দিতে না হয়, সে ব্যাপারে সবাইকে সজাগ থাকতে হবে।
সোমবার (১ অক্টোবর) যুক্তরাষ্ট্র সফরশেষে দেশে ফিরলে গণভবনে এক সংবর্ধনা অনুষ্ঠানে দলীয় নেতাকর্মীদের উদ্দেশে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিন প্রধানমন্ত্রী নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম অধিবেশনে যোগদান শেষে দেশে ফেরেন। তিনি গণভবনে এসে পৌঁছালে তার জন্মদিন উপলক্ষে শুভেচ্ছা জানাতে আসেন দলের নেতাকর্মীরা। দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের কেন্দ্রীয় এবং সহযোগী সংগঠনের নেতারা প্রধানমন্ত্রীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান। ২৮ সেপ্টেম্বর ছিল তার জন্মদিন। সেদিন তিনি জাতিসংঘের অধিবেশনে যোগদানের জন্য নিউইয়র্কে অবস্থান করছিলেন।

নেতাকর্মীদের শুভেচ্ছায় সিক্ত হয়ে তাদের সংবর্ধনার জবাবে শেখ হাসিনা দলের মনোনয়নপ্রত্যাশীদের বর্তমান সংসদ সদস্যদের বিরুদ্ধে যে কোনো ধরনের কুৎসা রটনা থেকে বিরত থাকার নির্দেশ দেন। তিনি বলেন, প্রত্যেকটি আসনে দলীয় প্রার্থীকে বিজয়ী করার জন্য একযোগে কাজ করতে হবে। সতর্ক থাকতে হবে যেন ১৯৯১ এবং ২০০১ সালের মতো আওয়ামী লীগকে খেসারত দিতে না হয়। ক্ষমতাসীন দলের সভাপতি আরও বলেন, আওয়ামী লীগ সরকার এবং দলের বিরুদ্ধে দেশি-বিদেশি চক্রান্ত ছিল এবং এখনও এ চক্রান্ত এবং ষড়যন্ত্র অব্যাহত আছে।

তিনি বলেন, বিশ্ব নেতারা এখন বাংলাদেশকে মর্যাদার চোখে দেখছে। জাতির পিতা নিজেকে বিশ্বনেতা হিসেবে প্রতিষ্ঠিত করেছিলেন, বাংলাদেশকে অধিষ্ঠিত করেছিলেন বিশ্বে মর্যাদার আসনে। যে কোনো আন্তর্জাতিক ইভেন্টে যখন তিনি যেতেন, তিনি থাকতেন আকর্ষণের কেন্দ্রবিন্দুতে। কিন্তু ’৭৫-এর ১৫ আগস্ট জাতির পিতাকে নির্মমভাবে হত্যার পর বাঙালি জাতি বিশ্বে সেই মর্যাদার আসনটি হারিয়ে ফেলে। আমরা সেই হৃতগৌরব ফিরিয়ে আনতে সব সময়ই সচেষ্ট ছিলাম, তাই বঙ্গবন্ধুর খুনিদের বিচার করেছি এবং দেশকে উন্নয়নের পথে নিয়ে গেছি। আজ আমরা দাবি করতেই পারি, অনেকটাতেই আমরা সফল হয়েছি।

শেখ হাসিনা বলেন, আমরা জাতির পিতার খুনি এবং যুদ্ধাপরাধীদের বিচারের সম্মুখীন করে জাতির ললাটে লেপ্টে থাকা কালিমা দূর করেছি। জাতির পিতা যেমনটি বলেছিলেন, বাঙালিদের কেউ দাবায়ে রাখতে পারবা না, সেটা আজ বিশ্বে প্রমাণিত হয়েছে।

আসন্ন জাতীয় নির্বাচনের আগে ষড়যন্ত্র সম্পর্কে সবাইকে আবার সতর্ক করে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, আমাদের মনে রাখতে হবে অনেক খুনি এবং বিশ্বসঘাতকের জন্মও এ দেশে হয়েছে, যারা এ মাটির সন্তান হয়েও বাংলাদেশের অভ্যুদয়কে কখনও মেনে নিতে পারেনি। তারা এক সময় পাকিস্তানি পাসপোর্ট নিয়ে বাংলাদেশ ছেড়েছিল এবং পাকিস্তানি প্রভুদেরই তারা দাসত্ব করতে চায়। তাদের বংশধররা রয়ে গেছে, তারাই এ ষড়যন্ত্র করে যাচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

প্রধানমন্ত্রী বলেন, নিউইয়র্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড জে ট্রাম্পের সংবর্ধনা অনুষ্ঠানে তার ট্রাম্পের সঙ্গে কথা হয়েছে। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলাপকালে তিনি যুক্তরাষ্ট্রে আশ্রয় নেয়া জাতির পিতার খুনি রাশেদ চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর অনুরোধ করেন এবং মার্কিন প্রেসিডেন্ট সে লক্ষ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের তাৎক্ষণিক নির্দেশ দেন বলে জানান তিনি।

শেয়ার করুন