মামলা দায়ের
রীনা হত্যায় তোলপাড় নোয়াখালির সুধারামপুর

নিহত রীনা আক্তার (লাল গোল চিহ্নিত)।

চট্টগ্রাম : তুচ্ছ ঘটনার জের ধরে ভাসুর দেবর ননদ জাঁ মিলে হত্যা করেছে আমার সোনার টুকরা। পিটিয়ে ও শ্বাসরোধ করে মৃত্যু নিশ্চিত হওয়ার পর আমাকে ফোনে জানায়। আমি চট্টগ্রাম থেকে মেয়ের বাড়িতে গিয়ে দেখি মাটিতে পরে আছে আমার সোনার টুকরার নিথর দেহ। দারোগা পুলিশ আছে। কিন্তু লাশের কাছে আমাদের ভিড়তে দিলনা। আমার বড় মেয়ে ভিড় ঠেলে গিয়ে দেখলো মেয়েটার শরীর জখমভরা। ঘাড়-থুতুনিতে কালো দাগ। মনে হলো ঘুমিয়ে আছে। চিৎকার দিয়া কইলাম আমার মেয়েটারে এভাবে হত্যা করলো কে? আমার কথা কেউ শোনল না। ভয় দেখিয়ে থানা পুলিশ মেম্বার মিলে সাদা কাগজে আমার থেকে স্বাক্ষর নিলো। লাশ দাফন করলো। তখন মোবাইলে অনেকে ভিডিও করল। ছবি তুলল। পোষ্টমর্টেম করল না, লাশের সুরতহালও করল না। পুলিশ লাশ নিতে চাইছে। কিন্তু মেম্বারের বাধার কারণে পারেনি। থানায় গেলাম, অভিযোগ দিলাম। তারা আপোষের কথা বলে। নিরুপায় হয়ে আদালতে মামলা করেছি। আদালত যেই স্যারের কাছে তদন্ত করতে দিছে সেই স্যারও বলল আপোষ করো। আমি বলছি আপোষ চাইনা। বিচার চাই। কঠিন বিচার। নয়াবাংলা প্রতিবেদকের কাছে এভাবেই বলছিলেন হতভাগ্য রীনা আক্তারের বাবা জয়নাল আবেদিন।

জয়নাল লক্ষীপুর জেলার কমলনগর থানা এলাকার ৩নং চর ফলকনের স্থায়ী বাসিন্দা। বর্তমানে চট্টগ্রামের বায়েজিদ থানার আরেফিন নগর এলাকায় ভাড়া বাসায় থাকেন।

নোয়াখালী জেলার সুধারামপুর থানা এলাকায় ১নং চর মটুয়া লক্ষ্মীনারায়ণপুরে কাজী আমীনুল হক মেম্বারের বাড়ীতে গত ১৮ সেপ্টেম্বর রাত সাড়ে ১২ টার দিকে বর্ণনার চাঞ্চল্যকর ঘটনাটি ঘটে। অভিযোগ উঠেছে জনপ্রতিনিধি এবং থানা পুলিশ মিলে একটি সাদা কাগজে নিহতের বাবার স্বাক্ষর নিয়ে ‘হত্যা’ ঘটনা চাপা দেয়ার।

নিহত রীনার শিশু পুত্র জিহান

মোবাইল ফোনে বিষয়টি জানতে চাইলে কাজী আমীনুল হক মেম্বার বলেন-‘এলাকায় আসেন, দেখে যান। আমিও চাই ঘটনার সুষ্ঠু তদন্ত হোক।’ পুলিশ লাশ নিতে চাইলে বাধা দেয়ার বিষয়টি উড়িয়ে দিয়ে তিনি বলেন, এখনতো অনেকে অনেক কথা বলবে। কিন্তু আমি চাই আসল সত্য বেরিয়ে আসুক। দোষীদের শাস্তি হোক।’ এর কিছুক্ষণ পর আমীনুল হক মেম্বারের মোবাইল থেকে এই প্রতিবেদকের মোবাইলে ফোন করে স্থানীয় একজন সংবাদকর্মীর সাথে কথা বলতে বলেন। ওই সংবাদকর্মী নিজেকে স্থানীয় একটি পত্রিকার সম্পাদক পরিচয় দিয়ে বলেন, আপনি এতদূর থেকে কিভাবে কি করবেন। আমি তো বুঝি না। এলাকায় আসেন দেখে যান।’ কৌতুহল বশত তার কাছে জানতে চাই, ঘটনাটা স্থানীয় কোন সংবাদ মাধ্যমে আসছে কিনা। উত্তরে তিনি বলেন, ওরা গরীব মানুষ দশটা টাকাও খরচ করার ক্ষমতা নাই।’ তবে স্থানীয় একাধিক ব্যক্তির সাথে কথা বলে জানা গেছে স্থানীয় কিংবা জাতীয় কোন পত্রপত্রিকায় বিষয়টি আসেনি। স্থানীয় এক প্রবীণ ব্যক্তি বলেছেন, সাদা কাগজে জোর করে স্বাক্ষর নিয়ে একটি হত্যাকান্ড ধামাচাপা দেয়ার আপ্রাণ চেষ্টা করছে জনপ্রতিনিধি ও থানা পুলিশ।

এবিষয়ে সুধারাম থানার অফিসার্স ইনচার্জ (ওসি) আনোয়ার হোসেন বলেন, আমরা সুরতহাল করেছি। ভিকটিমের অভিভাবকের ইচ্ছায় ময়নাতদন্ত ছাড়াই লাশ তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। আদালতে মামলার বিষয়ে ওই কর্মকর্তা বলেন- ‘আদালতে মামলা করে থাকলেও তো আমার কাছে আসবে।’

ঘটনাস্থল পরিদর্শন করেছিলেন থানার উপ পরিদর্শক ইসমাইল হোসেন। যোগাযোগ করা হলে তিনি বলেন-‘সুরতহাল রিপোর্ট আমি তৈরি করি। তাতে যা পাওয়া গেছে আমি প্রয়োজন হলে আদালতে উপস্থাপন করবো। নিহতের অভিভাবক লাশের পোষ্টমর্টেম করতে চায়নি বলে লাশ তাদের জিম্মায় দেয়া হয়েছে। এবিষয়ে থানায় একটি ইউডি মামলা রেকর্ড করা হয়েছে।’

নিহতের মা জাহানারা বেগম বাদী হয়ে এ বিষয়ে একটি মামলা দায়ের করেন নোয়াখালীর নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালে। আর্জিতে তিনি উল্লেখ করেন, জেলার সুধারাম থানা এলাকায় লক্ষ্মীনারায়ণপুরের কাজী আমীনুল হক মেম্বার বাড়ীর নূর মোহাম্মদের ছেলে মো. হাসান (২৯) এর সাথে রীনার বিয়ে হয় ২০১২ সালের ২৪ এপ্রিল। তাদের সংসারে জিহান নামের ৩ বছরের শিশু সন্তান রয়েছে। যৌতুকের জন্য রীনাকে প্রায়ই নির্যাতন করতো। ঘটনার দিন দুপুরে পারিবারিক বিষয়ে কথা কাটাকাটি হয়। রাতে রীনাকে হত্যা করে। পরে স্থানীয় জনপ্রতিনিধি, থানা পুলিশ মিলে জোরপূর্বক সাদা কাগজে স্বাক্ষর নিয়ে লাশ দাফন করে। জাহানারা বলেন, লাশের ময়না তদন্ত করতে চাইলে তারা আরেকটা হত্যাকাণ্ডের হুমকি দেয়। আমরা ভয়ে নিরুপায় হয়ে পরি। এলাকার কোন মানুষ তাদের ভয়ে কথা বলতে চায়না। শুধু চোখের পানি ঝারছে। পরে ভয়-ভীতি দেখিয়ে সাদা কাগজে স্বাক্ষর নিয়ে বলে আপোষ করো। আমরা আপোষ চাইনা। বিচার চাই। আর কোন মায়ের বুক যেন খালি না হয়।

নিহত রীনা আক্তার

মামলাটি দায়ের করেন নোয়াখালি প্রেসক্লাব সাধারণ সম্পাদক সাংবাদিক ও আইনজীবী মোহাম্মদ ফারুক। তিনি বলেন, রীনার মৃত্যু নিছক একটি মৃত্যু নয়। একটি পরিকল্পিত হত্যাকান্ড। থানা পুলিশ মামলা নেয়নি। বাধ্য হয়ে আমরা আদালতে মামলা করেছি। আশা করছি আদালতে ন্যায় বিচার পাবে নিহতের পরিবার। এজাহারটি গ্রহণ করে বিজ্ঞ আদালত পিবিআইকে তদন্তের নির্দেশ দিয়েছেন।

মামলাটি তদন্ত করছেন পিবিআই কর্মকর্তা কেএম আবদুল্লাহ। জানতে চাইলে তিনি বলেন, যেহেতু আদালতে মামলা হয়েছে। আদালত তদন্তের নির্দেশ দিয়েছেন। আমি সেমতে আদালতে প্রতিবেদন দিয়েছি। আদালতের নির্দেশের বাইরে তো আমাদের কিছু করার থাকে না।

এছাড়া এই প্রতিবেদকের ফোন রিসিভ করেননি ১নং চর মটুয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন বাবলু। আর ফোন রিসিভ করেও কথা বলেননি মামলার ১নং আসামী ও নিহতের স্বামী মো. হাসান। যেকারণে তাদের বক্তব্য পাওয়া যায়নি।

স্থানীয় বহু সাধারণ মানুষ ঘটনায় দু:খ প্রকাশ করেছেন। শাস্তি দাবি করেছেন অপরাধীদের। তারা বলছেন, আইন শৃংখলা বাহিনী আর জনপ্রতিনিধি মিলে এমন ন্যাক্কারজনক ঘটনা চাপা দেয়ার চেষ্টা সত্যি দু:খজনক।

শেয়ার করুন