পাঁচ টাকা বেশি নেওয়ায় ৫ হাজার টাকা জরিমানা চট্টগ্রামে

প্রতীকী ছবি

চট্টগ্রাম : ২৫ টাকার এক বোতল পানি ৩০ টাকা নেয়ার অপরাধে পাঁচ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এর মধ্যে জরিমানার ২৫ শতাংশ হিসেবে ১ হাজার ২৫০ টাকা পাবেন অভিযোগকারী। আর ১৬ টাকার বোতলজাত ম্যাংগো জুসের দাম ২০ টাকা নেয়ার অপরাধে ৫ হাজার টাকা জরিমানা করেছে একই আদালত। এক্ষেত্রেও অভিযোগকারী পাবেন ১ হাজার ২৫০ টাকা।

মঙ্গলবার (৯ অক্টোবর) ভোক্তার অভিযোগের ভিত্তিতে অধিদফতরের জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মুহাম্মদ হাসানুজ্জামান আগ্রাবাদের জামান’স হোটেল এবং চকবাজারের চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতালের ক্যাফেটেরিয়ায় তদারকিমূলক এ অভিযান পরিচালনা করেন।

মুহাম্মদ হাসানুজ্জামান বলেন, সর্বোচ্চ খুচরা মূল্যের (এমআরপি) বেশি কোনো অবস্থাতেই ভোক্তার কাছ থেকে আদায় করা যাবে না। সেটা বোতলজাত পানি হোক, আর যেকোনো মোড়কজাত পণ্যই হোক। এক্ষেত্রে কোনো ভোক্তা ঠকলে অধিদফতরের নিয়ম অনুযায়ী প্রমাণাদিসহ অভিযোগ করলে তা আমলে নেয় নিষ্পত্তি করা হয়। অভিযোগ প্রমাণিত হলে জরিমানার নির্ধারিত অংশ ভোক্তাকে দেওয়া হয়। আজ আমরা এ ধরনের দুইটি অভিযোগ নিষ্পত্তি করেছি।

এ ছাড়াও চট্টগ্রাম মেট্রোপলিটন হাসপাতাল ক্যাফেটেরিয়াকে হাইড্রোজ, পোড়াতেল ও অননুমোদিত ফ্লেভার ব্যবহার করায় আরও ২০ হাজার টাকা জরিমানা করা হয়। ৩০০ গ্রাম হাইড্রোজ, ২ লিটার পোড়াতেল ও ৩ কেজি হাইড্রোজ দেওয়া জিলাপি ধ্বংস করে সতর্ক করা হয়েছে। গরিবে নেওয়াজ হোটেলকে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যদ্রব্য উৎপাদন ও সংরক্ষণ করায় ১৫ হাজার টাকা জরিমানাসহ সতর্ক করা হয়।

একই দিন অধিদফতরের সহকারী পরিচালক নাসরিন আক্তার ইপিজেড থানা এলাকায় তদারকিমূলক কার্যক্রম পরিচালনা করেন। তিনি জাহাঙ্গীর হোটেল অ্যান্ড রেস্তোরাঁকে বাসি খাবার বিক্রির জন্য সংরক্ষণ ও নিউজপ্রিন্টে খাদ্য সংরক্ষণ করায় ১৫ হাজার টাকা জরিমানাসহ বাসি খাবার ধ্বংস করা হয়। লেবার কলোনি রোডে আমিন মেডিকেল হলকে নিষিদ্ধ, সরকারি ও মেয়াদোত্তীর্ণ ওষুধ বিক্রির জন্য সংরক্ষণ করায় ২০ হাজার টাকা জরিমানা করে প্রায় ৩ হাজার টাকার মেয়াদোত্তীর্ণ ওষুধ ধ্বংস করা হয়।

অধিদফতরের সহকারী পরিচালক বিকাশ চন্দ্র দাস পাঁচলাইশ থানায় তদারকি কার্যক্রম পরিচালনা করেন। এ সময় ওআর নিজাম রোডের শেভরন ফার্মেসিকে মেয়াদ, মূল্যবিহীন কাটা ওষুধ, মেয়াদোত্তীর্ণ ওষুধ, অননুমোদিত বিদেশি ওষুধ বিক্রির জন্য সংরক্ষণ করায় ২০ হাজার টাকা, নিউজপ্রিন্টে খাবার সংরক্ষণের জন্য শেভরন ক্যানটিনকে ৫ হাজার এবং অননুমোদিত ফ্লেভার ব্যবহার করে খাবার তৈরির জন্য পাঁচলাইশ থানা মোড়ের সালেহ হোটেল অ্যান্ড রেস্টুরেন্টকে ৫ হাজার টাকা জরিমানা করা হয়।

শেয়ার করুন