মেয়রের ঘোষণা
আইয়ুব বাচ্চুর নামে হবে সড়ক, চবি জাদুঘরে কর্নার

আইয়ুব বাচ্চু

কিংবদন্তি শিল্পী আইয়ুব বাচ্চুর নামে তার জন্মস্থান চট্টগ্রামে হবে সড়ক ও মুসলিম হলের নামকরণ করা হবে। সেইসাথে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জাদুঘরে বাচ্চু কর্নার করা হবে বলে ঘোষণা দিয়েছেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন।

শনিবার (২০ অক্টোবর) আইয়ুব বাচ্চুর লাশ তার মামার হাতে হস্তান্তর করে সাংবাদিকদের দেওয়া সাক্ষাতকারে মেয়র বলেন, প্রয়াত ব্যান্ড শিল্পী আইয়ুব বাচ্চুর জন্য একটি সড়কের ও মুসলিম হলের নামকরণসহ যা যা করার দরকার সব নিজ উদ্যোগে করব।

যেখানে থাকবে আইয়ুব বাচ্চুর ব্যবহৃত ৬০টি গিটার ও তাঁর জীবনের অসংখ্য গুরুত্বপূর্ণ স্মৃতি সম্ভার। এ কর্ণারের মাধ্যমে বাচ্চুকে তরুণ প্রজন্মের কাছে সুন্দর ও নান্দনিকভাবে উপস্থাপনার কথা জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

১৯৬২ থেকে ২০১৮। ৫৬ বছরেই বয়সে এ ব্যান্ড কিংবদন্তির সংগ্রহে ছিল ৬৭টি গিটার। এর মধ্যে ৬০টি গিটার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) দেয়ার ইচ্ছা ছিল বাচ্চুর। দেড় বছর আগে ছোট মামা আবদুল আলীমকে এ ইচ্ছের কথা জানিয়েছিল আইয়ুব বাচ্চু।

তার মামা আবদুল আলীম জানান, গিটারই ছিল তার ধ্যান-জ্ঞান। গিটার থেকে আইয়ুব বাচ্চুর উৎপত্তি। গিটারকে ভালোবেশে জয় করেছে পুরো দুনিয়া। যখনই বাচ্চু দেশের বাইরেও যেত, গিটার কিনতো। এসব গিটার মাঝে একবার নিলামে তুলেছিল সে। কিন্তু আবার সে সিদ্ধান্ত থেকে সরে আসে। পরে দেড় বছর আগে বাচ্চু চট্টগ্রামে আসলে আমাকে বলেছিল তার ৬০টি গিটার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভিসিকে দিয়ে দিবে। যাতে সেগুলো গিটারপ্রেমী শিক্ষার্থীরা পেয়ে অনুপ্রাণিত হয়।

এ বিষয়ে চবি উপাচার্য প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বাচ্চুর সাথে আমার আর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক গভীর। প্রতিটি ডিপার্টমেন্টে আলাদা নবীণবরণ অনুষ্ঠান হয়। এ বছর আমরা চিন্তা করেছিলাম, আলাদা না করে একটি সম্মিলিত নবীণ বরণ অনুষ্ঠান করব। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠে এ অনুষ্ঠানে গান করার কথা ছিল আইয়ুব বাচ্চুর। গত মাসখানেক আগে তার সাথে দেখা হয়, তখন বিষয়টি শেয়ার করেছিলাম। সে আমায় বলেছিল, স্যার, আপনি যখনই বলবেন, আমি সব প্রোগ্রাম বাদ দিয়ে চলে আসবো।

আইয়ুব বাচ্চুর কর্ণার সম্পর্কে তিনি বলেন, একজন সাংবাদিক বন্ধু আমাকে জানিয়েছে বিষয়টি। তাই আমি নীতিগত সিদ্ধান্ত নিয়েছি তার নামে বিশ্ববিদ্যালয়ের জাদুঘরে একটি নান্দনিক কর্ণার করার। যদি তার গিটারগুলো পাই বা কোনো ধরনের ফরমাল প্রস্তাব পেলেই আমরা এগুতে পারবো। তাই আমি চাই শুধু চট্টগ্রাম নয় সমগ্র দেশের মানুষ তাকে যেন মনে রাখতে পারে আর প্রজন্ম থেকে প্রজন্ম বাচ্চু শিক্ষায় উজ্জীবিত হউক।

শেয়ার করুন