এরশাদের ১৮ দফা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে সম্মিলিত জাতীয় জোটের মহাসমাবেশ থেকে ‘সুশাসনের লক্ষ্যে ও জাতির মুক্তির পথে’ ১৮ দফা ইশতেহার ঘোষণা করেছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।

শনিবার (২০ অক্টোবর) সকাল সাড়ে ১০টায় শুরু হওয়া এই মহাসমাবেশ মঞ্চে এরশাদের পাশে ছিলেন পার্টির সিনিয়র কো চেয়ারম্যান সংসদের বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ এবং কো চেয়ারম্যান জি এম কাদের।

ইশতেহার পড়ে শুনিয়ে তিনি বলেন, “এটা হল মুক্তি পথ, দেশের মুক্তির পথ, জাতির মুক্তির পথ। দেশবাসীর কাছে কিছু বার্তা পৌঁছে দিতে চাই।”

প্রাদেশিক সরকার গঠন করে প্রশাসনের বিকেন্দ্রীকরণ, নির্বাচন পদ্ধতি ও নির্বাচন কমিশনের সংস্কার ও পুনর্গঠন, সংখ্যালঘুদের জন্য জাতীয় সংসদে আসন সংরক্ষণ, শিক্ষা-স্বাস্থ্যখাতের উন্নয়ন এবং সন্ত্রাস দমনে কঠোর ব্যবস্থা নেয়ার প্রস্তুতি রয়েছে এই ১৮ দফা কর্মসূচিতে।

১৮ দফা হচ্ছে-

১. প্রদেশ ২.নির্বাচন পদ্ধতি ৩. পূর্ণাঙ্গ উপজেলা ৪. সংখ্যালঘুদের জন্য আসন সংরক্ষণ ৫. বিচার বিভাগের স্বাধীনতা ৬. ধর্মীয় মূল্যবোধ ৭. কৃষকের কল্যাণ সাধন ৮. সন্ত্রাস দমনে কঠোর ব্যবস্থা ৯. জ্বালানি ও বিদ্যুৎ ১০. ফসলি জমি নষ্ট করা যাবে না ১১. খাদ্য নিরাপত্তা ১২. শিক্ষা পদ্ধতির সংশোধন ১৩. স্বাস্থ্যসেবা সম্প্রসারণ ১৪. শান্তি ও সহাবস্থানের রাজনীতি প্রবর্তন ১৫. সড়ক নিরাপত্তা ১৬. গুচ্ছগ্রাম পথকলি ট্রাস্ট পুনঃপ্রতিষ্ঠা ১৭. পল্লী রেশনিং চালু করা হবে ১৮. শিল্প ও অর্থনীতির অগ্রগতি সাধন।

এর আগে আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে কি না, সে বিষয়ে সংশয় প্রকাশ করে সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বলেন, ‘নির্বাচন হওয়া নিয়ে শঙ্কায় আছি, নির্বাচন হবে কি হবে না, জানি না। একটি দল সাত দফা দিয়েছে। সরকার মানতে চায় না। বর্তমান সংবিধান অনুযায়ী তা মানা সম্ভবও না। এ অবস্থার মধ্যে নির্বাচনের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন কাজ করছে। তবে আমরা দেশে একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন চাই। এর জন্য সুষ্ঠু পরিবেশ সরকারকেই নিশ্চিত করতে হবে।’

তিনি বলেন, আগামী নির্বাচন হয়তো হবে আমার জীবনের শেষ নির্বাচন। শেষ জীবনে নিজেকে দেশ ও জাতির জন্য উৎসর্গ করতে চাই। আমরা নির্বাচনের জন্য প্রস্তুত। তবে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের নিশ্চয়তা চাই।

শেয়ার করুন