একক চেষ্টায় সমুদ্রপথের অপরাধ দমন সম্ভব নয়: প্রধানমন্ত্রী

বাংলাদেশের সমুদ্রসীমাকে নিরাপদ করতে সরকার ‘বদ্ধপরিকর’ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, একক চেষ্টায় সমুদ্রপথের অপরাধ দমন করা সম্ভব নয়। এ বিষয়ে প্রতিবেশী দেশগুলোর সহযোগিতার ওপর জোর দিয়েছেন তিনি।

বুধবার (২৪ অক্টোবর) সকালে ঢাকার হোটেল র‌্যাডিসন ওয়াটার গার্ডেনে এশিয়ার দেশগুলোর উপকূলরক্ষী বাহিনীর প্রধানদের চতুর্দশ বৈঠকের উদ্বোধনে এ কথা বলেন তিনি।

‘হেড অব এশিয়ান কোস্ট গার্ড এজেন্সিস মিটিং’ বা এইচএসিজিএএম এর এই বৈঠকে বাংলাদেশ কোস্ট গার্ডের মহাপরিচালক রিয়ার এডমিরাল এ এম এম এম আওরঙ্গজেব চৌধুরীসহ এশিয়ার বিভিন্ন দেশের মেরিটাইম এজেন্সির প্রধানরা অংশ নেন।

প্রধানমন্ত্রী বলেন, সমুদ্রপথে আন্তর্জাতিক যোগাযোগ ও ব্যবসা বাণিজ্যের ক্ষেত্রে দেশি-বিদেশি জাহাজের নিরাপদ চলাচল অপরিহার্য। বাংলাদেশের মোট বৈদেশিক বাণিজ্যের প্রায় ৯০ শতাংশ সমুদ্রপথেই হয়।

“ আমাদের এ সামুদ্রিক এলাকায় মাদকদ্রব্য পাচার, অবৈধ অস্ত্র পাচার, মানব পাচার, অনিয়ন্ত্রিত মৎস্য আহরণ, জলদুস্যতা, সশস্ত্র ডাকাতি এবং আরও বিভিন্ন ধরনের অবৈধ কার্যকলাপ প্রায়শই সংঘটিত হয়ে থাকে। এসব অপরাধমূলক কাজের সঙ্গে শুধু দেশীয় নয়, পার্শ্ববর্তী দেশগুলির অপরাধীরা জড়িত থাকে।”

শেখ হাসিনা বলেন, “অপরাধীরা অনেক সময় অত্যাধুনিক প্রযুক্তি এবং যন্ত্রপাতি ব্যবহার করে থাকে। কাজেই কোনো একক দেশের পক্ষে এদের দমন করা সম্ভব নয়। সকলের সম্মিলিত প্রচেষ্টা থাকলেই এ সকল কর্মকাণ্ড দমন করা সম্ভব এবং এটা অপরিহার্য।”

তিনি বলেন, “এইচএসিজিএএম-এর মত একটি সংগঠনই পারে আমাদের সকলের অভিজ্ঞতা ও তথ্য-উপাত্ত কাজে লাগিয়ে দলগতভাবে সহযোগিতার মাধ্যমে এসব সামুদ্রিক অপ-তৎপরতা রোধ করে একটি নিরাপদ সমুদ্রসীমা উপহার দিতে।”

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের উপকূলীয় এলাকার নিরাপত্তা বিধানের দায়িত্বে থাকা বাংলাদেশ কোস্ট গার্ড অপেক্ষাকৃত নতুন বাহিনী হওয়ার পরও দেশের মানুষের আস্থা অর্জনে সক্ষমতা দেখিয়েছে।

“বাংলাদেশ কোস্ট গার্ড এশীয় অঞ্চলের অন্যান্য সংস্থার সঙ্গে একযোগে কাজ করে আমাদের সমুদ্রকে নিরাপদ রাখবে- এটাই আমাদের প্রত্যাশা। এজন্য আমরা সব ধরনের উদ্যোগ গ্রহণ করব।”

সম্মেলনের সফলতা কামনা করে তিনি বলেন, “কোস্ট গার্ডের সদস্যগণ সমুদ্র এলাকায় নিরাপত্তা নিশ্চিত করার দুরূহ কাজে নিয়োজিত থাকেন। এ সভার মাধ্যমে সদস্য দেশগুলি তাদের সমুদ্রসীমা আরও নিরাপদ ও ঝুঁকিমুক্ত করতে নতুন নতুন কৌশল গ্রহণ করতে পারবে বলে আমার বিশ্বাস।”

শেয়ার করুন