গুইমারায় শিক্ষকের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ

অভিযুক্ত সহকারি শিক্ষক মোঃ রফিকুল ইসলাম আনছারী

শংকর চৌধুরী : পার্বত্য জেলা খাগড়াছড়ির গুইমারায় গুইমারার মুসলিমপাড়া-২ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক মোঃ রফিকুল ইসলাম আনছারী’র বিরুদ্ধে গুরুতর অনিয়মের অভিযোগ উঠেছে। সরকারি বিধিমালা লঙ্ঘন করে নিকাহ রেজিষ্টারের দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার পরও অনৈতিকভাবে নিকাহ ও তালাক রেজিষ্টারের কাজ করছেন তিনি।

এই বিষয়ে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়ার জন্য লিখিত অভিযোগ করা হয়েছে। সরকারী চাকুরিরত অবস্থায় নিকাহ রেজিষ্টারের দায়িত্ব পালনের সুযোগ না থাকলেও আইনের তোয়াক্কা করছেন না তিনি। ইতিমধ্যে রফিকুল ইসলামের খুটির জোর কোথায় এ নিয়েও প্রশ্ন তুলেছেন এলাকাবাসী।

জানা গেছে, ২০১১ সালের দিকে তৎকালীন মাটিরাঙ্গা উপজেলার ৭নং গুইমারা ইউনিয়নে নিকাহ ও তালাক রেজিষ্টার হিসেবে নিয়োগ পান গুইমারার মুসলিমপাড়া-২ বেসরকারী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক মোঃ রফিকুল ইসলাম আনছারী। একই সাথে তিনি মসজিদ ভিত্তিক শিশু ও গণশিক্ষা কার্যক্রমের শিক্ষক হিসেবেও কর্মরত ছিলেন। পরবর্তীতে ২০১৪ সালের দিকে বিদ্যালয়টি জাতীয়করণ হওয়ার পরও দীর্ঘ সময় নিকাহ ও তালাক রেজিস্টার বা কাজী হিসেবে দায়িত্ব পালন করে আসছে তিনি।

গুইমারার স্থানীয় বাসিন্দা মোঃ জয়নাল আবেদীন ও মোঃ দিদারুল আলম মোঃ রফিকুল ইসলাম আনছারীর বিরুদ্ধে বাল্যবিবাহে উৎসাহ প্রদানসহ অনৈতিক ও বিধি বহিভূর্তভাবে দায়িত্ব পালনের অভিযোগ এনে খাগড়াছড়ির জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ করেন।

এই ঘটনায় অভিযোগের প্রেক্ষিতে মাটিরাঙা উপজেলা সহকারী শিক্ষা অফিসার (গুইরামার দায়িত্বপ্রাপ্ত) সরেজমিনে অভিযোগের তদন্ত করেন। মোঃ রফিকুল ইসলাম আনছারীর বিরুদ্ধে সরকারি চাকুরির পাশাপাশি নিকাহ ও তালাক রেজিস্টার হিসেবে দায়িত্ব পালনের সত্যতা পাওয়া যায়।

তদন্তকারী কর্মকর্তা সহকারী শিক্ষক মোঃ রফিকুল ইসলাম আনছারীকে নিকাহ ও তালাক রেজিস্টারের পদ থেকে অব্যাহতি প্রদানের সুপারিশ করে প্রতিবেদন দাখিল করে। এই ঘটনায় সহকারী শিক্ষক মোঃ রফিকুল ইসলাম আনছারী চলতি বছরের ২রা জুলাই জেলা প্রশাসক বরাবর অব্যহতি চেয়ে ক্ষমা চাওয়ার পরও নিকাহ রেজিস্টারের কাজ করে যাচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে। এর আগে মোঃ রফিকুল ইসলাম আনছারী সম্মানজনক ও দায়িত্বপুর্ণ পদে অধিষ্ঠিত আছেন উল্লেখ করে তাকে নিকাহ ও তালাক রেজিস্টারের পদ থেকে অব্যাহতি প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য গুইমারা উপজেলা প্রশাসন জেলা প্রশাসক বরাবর প্রতিবেদন দাখিল করা হয়।

অভিযুক্ত মোঃ রফিকুল ইসলাম আনছারী জানান, ‘অব্যাহতি চওয়ার পর প্রশাসনের মৌখিক নির্দেশে নিকাহ রেজিস্টার হিসেবে এই কাজ করেছে। নিজের ভুল শিকার ভবিষ্যতে এই দায়িত্ব পালন করবে না বলেও জানান তিনি।

গুইমারা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) কৃষ্ণলাল দেবনাথ বলেন, এ বিষয়ে একটি অভিযোগের প্রেক্ষিতে চলতি বছরের জানুয়ারী মাসের প্রথম সপ্তাহে আমি তদন্ত করে ঘটনার সত্যতা পাই। সরকারি চাকুরির পাশাপাশি নিকাহ রেজিস্টার হিসেবে দায়িত্ব পালন করবে না প্রতিশ্রুতি দিয়েছিল। তিনি একই কাজ অব্যাহত রাখলে এবং তা প্রমানিত হলে তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

গুইমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পঙ্কজ বড়ুয়া বলেন, এই বিষয়ে পদক্ষেপ গ্রহণ করার জন্য জেলা প্রশাসকের মাধ্যমে আইন মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। তবে সরকারি চাকুরিরত অবস্থায় নিকাহ রেজিস্টার হিসেবে দায়িত্ব পালন করার কোন সুযোগ নেই বলে জানান তিনি।