প্রধান শিক্ষক বললেন ভুলে ফরম পুরন হয়নি
জেএসসি’র ১৩ পরীক্ষার্থীর মুখে হাসি ফোটালেন সাবেক ছাত্রনেতা রনি

ভুল সুধরে ১৩ পরীক্ষার্থীর মুখে হাসি ফোটালেন সাবেক ছাত্রনেতা রনি

চট্টগ্রাম : ভুল তো ভুলই। সেটা স্কুল শিক্ষকদের হোক আর বোর্ড কর্মকর্তাদের হোক। অসাবধানবশত ভুলের শিকার হয়েছিল ওরা ৩০ জন জেএসসি পরীক্ষা। বহু দেন-দরবার আকুতি মিনতির পর ভুল সুধরে ১৭ জনের প্রবেশ পত্র মিললেও বুধবার সন্ধ্যা পর্যন্ত বাকী ১৩ জনের প্রবেশপত্র মিলেনি। এমন খবর পেলেন সাবেক ছাত্র নেতা নুরুল আজিম রনি। ভাবনায় ভেঙ্গে পরা হতবিহবল পরীক্ষার্থীদের পাশে ছুটে আসলেন তিনি। কথা বললেন শিক্ষা বোর্ড এবং জেলা প্রশাসনের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে। সফলও হলেন রনি। অবশেষে আজ (বৃহস্পতিবার) পরীক্ষা শুরুর আগে ফরম পূরন করেই হলে প্রবেশ করলো ওরা ১৩ পরীক্ষার্থী। আর এমন বাস্তবাতায় আনন্দাশ্রু গড়িয়ে পরলো ছলছল চোখভরে। দুই দিনের উৎকণ্ঠা ভেদ করে তাদের অভিভাবকদের চোখ-মুখেও ফুটলো হাসি। পরে দায় স্বীকার করে প্রধান শিক্ষক বললেন, ভুলে তাদের ফরম পুরন করা হয়নি।

ঘটনাটি ঘটেছে নগরীর কদম মোবারক স্কুলে। একটি ভুলের কারণে জেএসসি পরীক্ষা দেওয়া থেকে বঞ্চিত হতো এই ১৩ জন শিক্ষার্থী। মহানগর ছাত্রলীগের সাবেক সাধারণ নুরুল আজিম রনির উদ্যোগে তারা পরীক্ষায় বসতে পেরেছেন।

শিক্ষা ব্যবস্থায় নানা অনিয়ম বিষয়ে কথা বলায় কারাভোগ ছাড়াও নগর ছাত্রলীগের ‘সাধারণ সম্পাদক’ পদ হারানো নুরুল আজিম রনির এমন উদ্যোগে উচ্ছ্বসিত অভিভাবক সমাজ। আনন্দে আত্মহারা ওই ১৩ জেএসসি পরীক্ষার্থী। নানান ঘটনায় বিতর্কিত সাবেক ওই ছাত্রনেতা ১৩ শিক্ষার্থী পরীক্ষার পিরিতে বসতে পারার ব্যবস্থা করায় এবার অভিভাবক সমাজের প্রশংসা কুড়িয়ে নিলেন দুই হাতে।

বৃহস্পতিবার (১ নভেম্বর) সকাল ১০ টা থেকে শুরু হয়েছে দেশব্যাপী জেএসসি পরীক্ষা। কদম মোবারক এম ওয়াই উচ্চ বিদ্যালয়ের ৩০ জন জেএসসি পরীক্ষার্থী স্কুলের উঠানে আগের রাতে কান্না করছে, মা-বাবারাও সন্তানের এমন অবস্থা দেখে তাদের চোখ ছলছল।

প্রধান শিক্ষকের দেখা নেই সারাদিন। মোবাইল নম্বরও বন্ধ। এডমিট কার্ডেরও হদিস নেই। যাই হোক রাত ৮টায় ১৭ জনের এডমিট কার্ড উদ্ধার করা হলেও বাকী ১৩ জনের এডমিট কার্ড পাওয়া যায়নি। পরে জেলা প্রশাসন ও শিক্ষা বোর্ডের সহায়তায় প্রধান শিক্ষককে রাত ১১ টায় শিক্ষার্থীদের সামনে আনার পর তিনি জানালেন ১৩ জনের ফরম পূরন ভুলে করা হয়নি।

রনি বলেন, বিষয়টি জানতে পেরে জেলা প্রশাসন ও শিক্ষা প্রশাসনের কাছে অনুরোধ করি। রাত ১২টার দিকে নিশ্চয়তা পাই। ওরা নতুন করে ফরম পুরন করে পরীক্ষা দিতে পারবে। বিষয়টি ওই ১৩জন পরীক্ষার্থীকে জানাই যে, মানবিক বিবেচনায় সকালে ফরম পুরন করে তোমরা পরীক্ষা দিতে পারবে। তারা এখন পরীক্ষা দিতে পারছে এটাই আমার কাছে আনন্দের-বললেন রনি।

শেয়ার করুন