ইলিশের জিন আবিষ্কারক মংসানু মারমাকে সংবর্ধনা

বিজ্ঞানী ড. মংসানু মারমাকে সংবর্ধনা ক্রেস্ট ও প্রদান করছেন বাংলাদেশ মারমা উন্নয়ন সংসদ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ।

জাতীয় মাছ ইলিশের জিন আবিষ্কারক খ্যাতিমান বিজ্ঞানী ড. মংসানু মারমাকে সংবর্ধনা দেওয়া হয়েছে। সোমবার (৫ নভেম্বর) সকাল ১০টায় বাংলাদেশ মারমা উন্নয়ন সংসদ কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সংগঠনটির নিজস্ব কার্যালয়ে এ সংবর্ধনা দেয়া হয়।

সংগঠনটির কেন্দ্রীয় সহ-সভাপতি ক্যজরী মারমার সভাপতিত্বে অনুষ্ঠিত সংবর্ধনা সভায় সঞ্চালনা করেন বিহানু মারমা।

সংবর্ধনা অনুষ্ঠানে উদ্ভাবক মংসানু মারমা বলেন, সবার আগে আমার দেশ দেশের প্রতি প্রেম ভালোবাসা। সমাজে টিকে থাকতে হলে শিক্ষার কোন বিকল্প নেই। তাই আমাদের সকলের উচিৎ শিক্ষাকে গুরুত্ব দেওয়া। আমি দেশ ও জাতির জন্য কাজ করতে চাই। বাংলাদেশকে উন্নত রাষ্ট্র হিসেবে গড়ে তুলতে বর্তমান সরকারের ২০৪১ সালে যে ভিশন তাতে বিজ্ঞান ও প্রযুক্তি কি হবে সে বিষয়ে কিছু মতামত দিতে এসেছি। আমি বলেছি দেশ এগিয়ে যাবে কিন্তু জ্ঞান-বিজ্ঞানকে অগ্রাধীকার না দিলে তা আবার থমকে যাবে। দেশকে উচ্চতর পর্যায়ে নিয়ে যেতে হলে বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগাতে হবে। জ্ঞান-বিজ্ঞানকে অগ্রাধীকার দিতে হবে।

দেশের প্রয়োজনে পাশে থাকার অঙ্গিকার করে উদ্ভাবনের কার্যক্রম অব্যাহত রাখার কথা উল্লে­খ করে তিনি বলে, পার্বত্য চট্টগ্রামের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার অত্যন্ত সুদৃষ্টি রয়েছে। শান্তি চুক্তির অনেকগুলো ধারা বাস্তবায়িত হয়েছে। যেগুলো বাকি আছে তা বাস্তবায়ন করা সরকারের দায়িত্ব। এ সরকার তাও বাস্তবায়ন করবে বলে আশাবাদ ব্যক্ত করে সকল বিষয়ে সরকার তথা রাষ্ট্রকে সহযোগীতা করার আহবান জানান বাংলাদেশের জাতীয় মাছ ইলিশের জিন আবিষ্কারক খ্যাতিমান বিজ্ঞানী ড. মংসানু মারমা।

বক্তব্য রাখেন মারমা উন্নয়ন সংসদের কেন্দ্রীয় সাধারনণ সম্পাদক ও খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য মংসুইপ্রু চৌধুরী অপু, সদর কমিটির সভাপতি আখইঞো মারমা।

এসময় সংগঠনটির কেন্দ্রীয় সহ-সভাপতি আবুশি মারমা, মহিলা বিষয়ক সহ-সম্পাদক বাশরী মারমাসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে খ্যাতিমান বিজ্ঞানী মংসানু মারমাকে ফুল, উত্তরীয় ও ক্রেস্ট ও প্রদান করা হয়।