পাহাড় ঝরা পানির ফোঁটা বাঁচায় প্রাণি, বাঁচে প্রাণ

পাহাড় ঝড়া পানির ফোঁটা বাঁচায় প্রাণি, বাঁচে প্রাণ

চট্টগ্রাম : পাহাড় ঝরা ফোঁটা ফোঁটা পানি বাঁচায় প্রাণি, বাঁচে প্রাণ। চল্লিশ ফুট উঁচু পাহাড় থেকে দিন-রাত অবিরাম ঝরছে টলটলে পানি। তপ্ত রোধে পাহাড় ঝরা এমন একটু পানি কোন পথিকের তৃষ্ণা নিবারণে যথেষ্ঠ। স্থানীয় অন্তত পঞ্চাশ পরিবারের ধোয়া মোছার কাজ ছাড়াও খাবার পানির একমাত্র উৎস পাহাড়-ঝর্ণার ফোঁটা ফোঁটা ওই পানি।

নগরীর জালালাবাদ আর দক্ষিণ পাহাড়তলী এলাকার সীমানাঘেঁষে পাহাড়ের পাদদেশে বসবাস করা স্বল্প আয়ের মানুষের পানির চাহিদা মেটায় ওই পাহাড়ি ঝরনা। এমন ফোঁটা ফোঁটা পানিতে ভরছে কলসি। ভরছে কুয়ো। পরে এ পানি ব্যবহার করে বাঁচে পরিবারগুলো। এলাকাটি পাহাড় বেষ্টিত হওয়ায় এখনো গ্যাস, বিদ্যুৎ কিংবা পানি মতো মৌলিক সেবা পৌঁছেনি।

স্থানীয়দের সাথে আলাপকালে তারা বলেন, অন্তত পঞ্চাশ পরিবারের খাবার পানির চাহিদা পূরণ করে পাহাড় ঘেমে আসা পানি। স্থানীয়দের কাছে এটা পাহাড়ি ঝর্ণা। মরিয়ম নামের এক গৃহিনী বললেন, ধোয়া-মোছার কাজও করি। আবার খাবার পানিও সংগ্রহ করি এই পাহাড়ী ঝর্ণা থেকে। একই কথা বললেন সেলিনা বেগম, জোসনা ও নাসির উদ্দিন। তাদের কাছে পাহাড় থেকে আসা পানি ‘সৃষ্টির দান’।

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের আওতাধীন এলাকাটি এখনও দুর্গম পাহাড়ি জনপদ। গ্যাস, বিদ্যুৎ কিংবা পানির সুবিধা পৌঁছেনি। তবে বায়েজিদ বোস্তামী থেকে ভাটিয়ারি পর্যন্ত ছয় কিলোমিটার দীর্ঘ আর ১২০ ফুট চওড়া চারলেন সড়ক নির্মাণ কাজ চলছে। সড়কটি নির্মাণশেষে পুরো এলাকা আলোকিত হবে। পানি এবং গ্যাস সরবরাহ করা হবে এমন আশায় বুক বেধে আছে এলাকার মানুষ। এমন প্রত্যাশা দুই ওয়ার্ড কমিশনারেরও। তারা বলেন, যে কোন এলাকা উন্নয়নের পূর্বশর্ত যাতায়াত ব্যবস্থা। সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন থাকার কারণে অনেকটা অবহেলিত ছিল ওই এলাকা। সেখানে পাহাড় কেটে কিছু মানুষ বসতি গড়ে তুলেছে। যা ওই জনপ্রতিনিধিদের নজরেও আসেনি। এখন রাস্তাঘাট নির্মাণ হলে সব ধরনের নাগরিক সুবিধা পৌঁছবে সংক্রিভাবে-এমন আশাবাদ ব্যক্ত করেন দুই জনপ্রতিনিধি।

শেয়ার করুন