হালদা নদীকে জাতীয় নদী ঘোষণার দাবি

রুহুল আমীনকে হালদা নদী রক্ষা কমিটির পক্ষে ক্রেস্ট তুলে দেন অতিথিরা

চট্টগ্রাম: একটি নদীকে জাতীয় নদী ঘোষণার যে সব নির্ণায়ক বা মানদণ্ড প্রয়োজন, হালদা নদীতে এর সব কিছুই বিদ্যমান। যা দেশের অন্যান্য নদীর ক্ষেত্রে অনুপস্থিত। তাই হালদা নদীকে জাতীয় নদী ঘোষণা এখন সময়ের দাবি।

মঙ্গলবার (১৩ নভেম্বর) দুপুরে হাটহাজারী উপজেলার গড়দোয়ারা ইউনিয়ের নয়াহাট সংলগ্ন নদীর পাড়ে হালদা নদী রক্ষা কমিটির সঙ্গে নবনিযুক্ত হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ রুহুল আমীনের মতবিনিময় সভায় বক্তারা এসব কথা বলেন।

উন্নয়ন সংস্থা ইন্টিগ্রেটেড ডেভলপমেন্ট ফাউন্ডেশন (আইডিএফ) এতে সহায়তা দেয়।

হালদা নদী রক্ষা কমিটির সহ-সভাপতি চৌধুরী ফরিদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ আলীর সঞ্চালনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় হালদা নদী নিয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণীবিদ্যা বিভাগের অধ্যাপক ও হালদা নদী রক্ষা কমিটির সভাপতি ড. মনজুরুল কিবরীয়া।

সভায় হালদা নদীতে নিয়মিত অভিযান পরিচালনা করায় হাটহাজারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ রুহুল আমীনকে হালদা নদী রক্ষা কমিটির পক্ষে এবং হালদা নদী নিয়ে গবেষণা করায় এলাকাবাসীর পক্ষ থেকে অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়াকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ রুহুল আমিন বলেন, ‘হালদা কেবল হাটহাজারী কিংবা চট্টগ্রামের সম্পদ নয়, এটি একটি জাতীয় ঐতিহ্য। দেশেরই সম্পদ। এই নদীকে রক্ষা আমাদের সকলের নৈতিক দায়িত্ব।

মতবিনিময় সভায় আরও বক্তব্য দেন গড়দুয়ারা ইউনিয়নের চেয়ারম্যান সরোয়ার মোরশেদ তালুকদার, উত্তর মার্দাশা ইউপি চেয়ারম্যান মনজুর হোসাইন চৌধুরী মাসুদ, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের যুগ্ম সম্পাদক সবুর শুভ, চট্টগ্রাম প্রেসক্লাবের নির্বাহী সদস্য সামশুল ইসলাম, দৈনিক পূর্বদেশের প্রধান প্রতিবেদক রতন কান্তি দেবাশীষ প্রমুখ।

শেয়ার করুন