কোথাও শতভাগ সুষ্ঠু নির্বাচন হয় না : কবিতা খানম

নির্বাচন কমিশনার কবিতা খানম। ছবি: সংগৃহীত

শতভাগ সুষ্ঠু নির্বাচন কোথাও হয় না উল্লেখ করে কমিশনার কবিতা খানম বলেছেন, পৃথিবীর কোথাও শতভাগ সুষ্ঠু নির্বাচন হয় না। তবে আমরা একটি গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই, যা নিয়ে কারও প্রশ্ন থাকবে না।

তিনি বলেন, নির্বাচন কমিশনকে জবাবদিহি করতে হয় জনগণের কাছে। সুতরাং এমন কোনো নির্বাচন তারা করতে চান না, যার জন্য জনগণের প্রশ্নের মুখে পড়তে হয়।

শুক্রবার (১৬ নভেম্বর) সকালে রাজশাহী, রংপুর ও খুলনা বিভাগের সহকারী রিটার্নিং কর্মকর্তাদের কর্মশালায় তিনি এসব কথা বলেন। অন্যদের মধ্যে নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ এতে উদ্বোধনী পর্বে বক্তব্য দেন।

কবিতা খানম বলেন, শতভাগ সুষ্ঠু নির্বাচন হবে, সেটি কোনো দেশেই হয় না; আমাদের দেশেও হবে না। সুতরাং আমরা বলতে চাই- একটি গ্রহণযোগ্য নির্বাচন আমরা চাই, যেটি সব প্রশ্নের ঊর্ধ্বে থাকে।

নির্বাচনে উৎসবের আমেজ যেন কোনোভাবে বৈরী হয়ে না ওঠে, সে বিষয়ে সহকারী রিটার্নিং অফিসারদের সতর্ক থাকার তাগিদ দেন এ নির্বাচন কমিশনার। তিনি বলেন, বাংলাদেশে আজ নির্বাচনের হাওয়া বইছে। আজ থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত এবং নতুন সংসদ গঠন না হওয়া পর্যন্ত এ হাওয়ার মধ্যেই আমাদের বসবাস। সুতরাং হাওয়াটা যেন কোনোভাবেই বৈরী না হয়- এ নির্দেশনা অবশ্যই আপনাদের প্রতিপালন করতে হবে।

শেয়ার করুন