‘হাসিনা: আ ডটার’স টেল’ চলছে সিলভার সিনেপ্লেক্সে

‘হাসিনা: আ ডটার’স টেল’ চলছে সিলভার সিনেপ্লেক্সে

চট্টগ্রাম : একটি ছায়াছবি, একটি ইতিহাস, একটি প্রামাণ্য দলিল ‘হাসিনা: আ ডটার’স টেল’। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও পরিবার, তাঁর দুই সন্তানের যাপিত জীবন নিয়ে নির্মিত চলচ্চিত্রটি শিশু-বৃদ্ধ সকলের জন্য উপযোগী। কাঁদা মাটি আর বন্ধুর পথ পাড়ি দেয়ার অজানা ইতিহাস সমৃদ্ধ চলচ্চিত্রটি মুক্তি পেয়েছে দেশজুড়ে। চট্টগ্রামের ফিনলে স্কয়ারের সিলভার সিনেপ্লেক্সে চলবে সপ্তাহব্যাপী।

শুক্রবার (১৬ নভেম্বর) বেলা ১১টায় নগরের ষোলশহর এলাকার ফিনলে স্কয়ারের সিলভার সিনেপ্লেক্সে ছবিটি দেখতে ভিড় করে নানা বয়স-পেশা-শ্রেণির দর্শক। সপ্তাহব্যাপী প্রতিদিন ১১টায় প্রদর্শিত হবে ৭০ মিনিট ১ সেকেন্ডের ব্যতিক্রমী চলচ্চিত্র ‘হাসিনা: আ ডটার’স টেল’।

চলচ্চিত্রটির সংলাপ এমন_‘মায়ের একটা খুব আতঙ্ক ছিল সবসময়। মা শুধু বলত যে, ওরা ছাড়বে না। কারা সেটা উল্লেখ করেনি। ছাড়বে না।’ ‘মোশতাককে তুই চিনিস! ও তো সুযোগ পেলে আমার বুকে ছুরি মারবে। আব্বা জানতেন কে কী করতে পারে।’ এছাড়া এমন বহু আবেগঘন সংলাপে ভরপুর ছবিটি দেখতে পারবেন শিক্ষার্থী, শিক্ষকসহ সমাজের সকল শ্রেণি-পেশার মানুষ। শিশুদেরও ছবিটি দেখার প্রয়োজন ইতিহাস জানতে।

৭০ মিনিট ১ সেকেন্ড দীর্ঘ চলচ্চিত্রজুড়ে বঙ্গবন্ধু কন্যা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কণ্ঠে এ রকম অনেক সংলাপে চিত্রিত হয়েছে পূর্ব পাকিস্তান থেকে বাংলাদেশ পর্যন্ত ইতিহাসের অজানা অনেক অধ্যায়। যা বিশ্ববাসী আগে দেখেননি, শোনেননি। শুধু তিনি নন, করুণ কিছু ইতিহাস, সাক্ষ্য উঠে এসেছে বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানার কণ্ঠেও।

অজস্র প্রামাণ্য দলিল, নথি, চিঠি, ছবি, ভিডিও, সাক্ষাৎকার আর হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনকের ভাষণ, নিজামউদ্দিন আউলিয়ার (র.) মাজারে একই তারিখে বাবা ও মেয়েদের জেয়ারত, পনেরই আগস্ট বঙ্গবন্ধু হত্যাকাণ্ড, দুই বোন বিদেশে টেলিফোনে খবর পাওয়া, সেই থেকে টেলিফোন ভীতি, ক্যান্ডেল নাইটের পরদিন সকালে ঢাকার খবর পাওয়া মাত্র রাষ্ট্রদূতের ভিন্নরূপ, সীমান্ত পাড়ি দেওয়া, ভারতে ছদ্মনামে আশ্রয় নেওয়া, ইন্দিরা গান্ধীর সহযোগিতা, দেশে আওয়ামী লীগের সভাপতি মনোনীত করা, দেশে ফেরা, সংগঠনের হাল ধরা, টুঙ্গিপাড়া, ৩২ নম্বর বাড়ি, শেখ জামাল, শেখ কামাল, শেখ রাসেলের স্মৃতি, জয় ও পুতুলের বেড়ে ওঠা, নূর হোসেনের শেষ ইচ্ছে, একুশে আগস্ট গ্রেনেড হামলা, পঞ্চাশের দশকে তিন মাল্লার নৌকায় চড়ে ঢাকায় ফেরার গল্প, এদেশের মানুষের জন্য ত্যাগ স্বীকারের প্রত্যয় ইত্যাদি। এসব দেখতে দেখতে কারও চোখ ভিজে যায়, কেউ আবার হারিয়ে যান অন্য জগতে। ‘মা আমার সাধ না মিটিলো’ গানটি ভিন্নমাত্রায় নিয়েছে।

বঙ্গবন্ধুর কন্যা হিসেবে কঠিন ইতিহাসের হৃদয়গ্রাহী উপস্থাপনার পাশাপাশি এ চলচ্চিত্রে শেখ হাসিনাকে দর্শক দেখবেন একজন মা, একজন আদর্শ স্ত্রী, একজন দাদি-নানি আর একজন মমতাময়ী বাঙালি নারী হিসেবে। যিনি পরিবারের শিশুদের সঙ্গে ব্যাডমিন্টন খেলছেন, ভ্যানগাড়িতে চড়ছেন, মেহমানদের জন্য রান্না করছেন, ছোট বোনকে স্নেহ দিয়ে আগলে রাখছেন।

চলচ্চিত্রটি পরিচালনা করেছেন অ্যাপল বক্স ফিল্মস্ এর পিপলু খান। সেন্টার ফর রিসার্স অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) পক্ষে ডকুফিল্মটি প্রযোজনা করেছেন রেদওয়ান মুজিব সিদ্দিক ববি ও নসরুল হামিদ বিপু। চিত্রগ্রহণ করেছেন সাদিক আহমেদ। সম্পাদনা করেছেন নবনীতা সেন এবং সঙ্গীতায়োজনে সঙ্গীত পরিচালক দেবজ্যোতি মিশ্র।

শেয়ার করুন