ফৌজদারি অপরাধ ছাড়া কারও বিরুদ্ধে ব্যবস্থা নয় : মনিরুল ইসলাম

সিরডাপ মিলনায়তনে এক নাগরিক সংলাপে প্রধান অতিথির বক্তব্য রাখছেন পুলিশের সিটিটিসি ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

‘উগ্রবাদ-সহিংসতা প্রতিরোধে তরুণদের সম্পৃক্তকরণ’ শীর্ষক নাগরিক সংলাপে পুলিশের সিটিটিসি ইউনিটের প্রধান মনিরুল ইসলাম।

পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের প্রধান মনিরুল ইসলাম বলেছেন, ফৌজদারি অপরাধ এবং নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন না করলে কারও বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হবে না।।

শুক্রবার (১৬ নভেম্বর) সিরডাপ মিলনায়তনে এক নাগরিক সংলাপে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, ইতিমধ্যে জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। আমরা নির্বাচন কমিশনের অধীনে কাজ করছি। নির্বাচন অবাধ ও সুষ্ঠু করতে এবং নির্বাচনী পরিবেশ নিশ্চিত করতে বিভিন্ন আইনি পদক্ষেপ অব্যাহত রয়েছে। কেউ ফৌজদারি অপরাধে লিপ্ত না হলে এবং নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন না হলে কারও বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হবে না। কথা দিচ্ছি, শুধু ফৌজদারি অপরাধ সংঘটিত হলেই আমরা আইন প্রয়োগে বাধ্য হব।

বুধবার রাজধানীর পল্টনে পুলিশের গাড়ি পোড়ানোসহ নাশকতার ঘটনায় ভিডিও ফুটেজ দেখে অপরাধীদের শনাক্ত করা হচ্ছে। এ ঘটনায় নিরপরাধ কোনো ব্যক্তিকে হয়রানি করা হবে না। উল্লেখ করেন তিনি।

‘উগ্রবাদ-সহিংসতা প্রতিরোধে তরুণদের সম্পৃক্তকরণ’ শীর্ষক নাগরিক সংলাপের আয়োজন করে ডিবেট ফর ডেমোক্রেসি। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সংস্থাটির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ।

নাগরিক সংলাপে বাংলা ট্রিবিউনের হেড অব নিউজ হারুন-উর রশীদ বলেন, জঙ্গিবাদ যতটা না প্রকাশ্যে ততটা মানুষের মগজে। জঙ্গিবাদ নির্মূল করতে সামাজিক প্রতিরোধই সবচেয়ে বড় বিষয়।

সংলাপে সমাজের নানা শ্রেণী-পেশার প্রতিনিধিসহ বিভিন্ন মাদ্রাসা, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

শেয়ার করুন