তাহিরপুরে চোরাচালানীদের মধ্যে সংঘর্ষ, আহত ১০

সুনামগঞ্জ: তাহিরপুরে ইয়াবা ও কয়লা পাচার নিয়ে চোরাচালানীদের দুই গ্রুপের মধ্যে পৃথক সংঘর্ষের ঘটনায় ১০জন আহত হওয়ার খবর পাওয়া গেছে। আহতদের মধ্যে গুরুতর অবস্থায় ইয়াবা ব্যবসায়ী আশিকনুর (২৮) ও চোরাই কয়লা ব্যবসায়ীকে আলতু মিয়া (৩০) তাহিরপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

আর অন্যান্য আহতদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানা গেছে।

রবিবার (১৮ নভেম্বর) সকাল ৫টায় টেকেরঘাট ও বালিয়াঘাট সীমান্তের লাকমা, লালঘাট ও টেকেরঘাট এলাকা দিয়ে অস্ত্র মামলার আসামী ল্যাংড়া বাবুল-আবুল মিয়া গ্রুপ ভারত থেকে ৫০ মে.টন কয়লার সাথে ইয়াবার চালান পাচার করে টেকেরঘাট পুলিশ ক্যাম্প সংলগ্ন স্থানে মজুত করে রাখে। আর সেই মালামাল আলতু মিয়া-বদিউজ্জামাল গ্রুপ চুরি করে বড়ছড়া শুল্ক ষ্টেশনের চোরাই কয়লা ব্যবসায়ী সোহেল মিয়ার কাছে বিক্রি করে।

আর ইয়াবার চালান নিয়ে দুধের আউটা গ্রামের কয়লা ও চাঁদাবাজি মামলার আসামী জিয়াউর রহমান জিয়া, মাদক সম্রাজ্ঞী আংগুরী বেগমের বাড়িতে ও লালঘাট গ্রামের কয়লা ও মাদক মামলার জেলখাটা আসামী কালাম মিয়া, জানু মিয়া ও আব্দুল আলী ভান্ডারীর বাড়িতে নিয়ে পৃথক ভাবে মজুত করে। এ খবর জানাজানি হওয়ার পর সকাল ৮টায় ল্যাংড়া বাবুল ও আবুল মিয়া তাদের লোকজন নিয়ে চোরাচালানী আলতু মিয়াকে রাস্তা থেকে তুলে নিয়ে বেধরক মারধর করে। এ ঘটনার পর দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ বাঁধে।

অন্যদিকে তারই জের ধরে লাকমা ফুটবল খেলার মাঠে ইয়াবা ব্যবসায়ী আশিকনুর ও চোরাই কয়লা ব্যবসায়ী রহিম উদ্দিনের মধ্যে সংঘর্ষ বাঁধে। আর এই পৃথক দুটি সংঘর্ষের ঘটনায় উভয়পক্ষে ১০জন আহত হয়।

এব্যাপারে তাহিরপুর থানার ওসি নন্দন কান্তি ধর বলেন, চোরাচালানীদের মধ্যে সংঘর্ষের ঘটনাটি জানতে পেরেছি। এব্যাপারে লিখিত অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

টেকেরঘাট বিজিবি কোম্পানী কমান্ডার আনিসুল হক বলেন, পাচারকৃত চোরাই কয়লা ও মাদকসহ চোরাচালানীদের গ্রেফতারের চেষ্টা চলছে।

উল্লেখ্য, লাকমা গ্রামের চোরাচালানী ল্যাংড়া বাবুল, লালঘাট গ্রামের চোরাচালানী কালাম মিয়া, জানু মিয়া, আব্দুল আলী ভান্ডারী, দুধেরআউটা গ্রামের ইয়াবা ব্যবসায়ী জিয়াউর রহমান জিয়া, তাজু মিয়া ও লাকমা গ্রামের চোরাই কয়লা ব্যবসায়ী বাবুল মিয়া ও আব্দুর রাজ্জাকের বিরুদ্ধে অস্ত্র, কয়লা, মাদক ও চাঁদাবাজির একাধিক মামলা থাকার পরও তাদেরকে গ্রেফতার করা হচ্ছে না। যার ফলে তারা নিজেদেরকে বিজিবি ও পুলিশের সোর্স পরিচয় দিয়ে সিন্ডিকেডের মাধ্যমে প্রতিদিন ভারত থেকে অবৈধভাবে অস্ত্র, ইয়াবা, কয়লা, পাথর ও মদ পাচার করে।