ইইউ নির্বাচন বিশেষজ্ঞ দল বাংলাদেশে

দুই মাসের মিশনে বাংলাদেশে এসেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দুই নির্বাচন বিশেষজ্ঞ ডেভিড নয়েল ওয়ার্ড এবং ইরিনি-মারিয়া গোওনারি। দেশের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটপূর্ব ও ভোটপরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণ করবেন। নির্বাচন নিয়ে বিস্তারিত প্রতিবেদন তারা ইউরোপীয় কমিশনে উপস্থাপন করবেন বলে ঢাকাস্থ ইইউ দূতাবাস সূত্রে জানা গেছে।

সূত্রমতে, আগামী ১৫ জানুয়ারি পর্যন্ত তাদের বাংলাদেশে অবস্থান করার কথা রয়েছে। তবে পরিস্থিতি ও প্রয়োজন অনুযায়ী তাদের বাংলাদেশে অবস্থান আরো দীর্ঘায়িত হতে পারে। ইইউ প্রতিনিধি দল প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা, গণমাধ্যমকর্মী, প্রার্থী ও ভোটারদের সঙ্গে কথা বলবে। পরে এখানকার পরিস্থিতি পর্যবেক্ষণ করে ইইউ সদর দপ্তরে প্রতিবেদন পাঠাবে। তবে বাংলাদেশে নিজেদের অভিজ্ঞতা নিয়ে কোনো সংবাদ সম্মেলন করবেন না প্রতিনিধিরা।

সূত্র জানায়, বাংলাদেশের জাতীয় নির্বাচনের বিষয়ে ইইউ তার আগের অবস্থানেই রয়েছে। সব দলের অংশগ্রহণে একটি স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের পথ সুগম করার মতো রাজনৈতিক পরিস্থিতি থাকলেই নির্বাচনে পর্যবেক্ষক পাঠাবে ইইউ। তবে এবার নির্বাচনী পর্যবেক্ষক না পাঠিয়ে নির্বাচনী বিশেষজ্ঞ দল পাঠিয়েছে।

প্রসঙ্গত, গত রোববার বাংলাদেশে অনানুষ্ঠানিক এক সফরে আসা ইউরোপীয় পার্লামেন্টের এক প্রতিনিধি দল আশা প্রকাশ করে জানায়, বাংলাদেশের আগামী নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠিত হবে। ওই প্রতিনিধি দলের প্রধান ব্রিটিশ রক্ষণশীল দলের সদস্য রুপার্ট ম্যাথিউস বলেন, ইইউ পার্লামেন্ট মনে করে আসন্ন জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠু, অবাধ এবং গ্রহণযোগ্যভাবে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ একটি গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে সক্ষমতা অর্জন করেছে এবং প্রতিশ্রুতিবদ্ধ।

এর আগে বাংলাদেশের দশম জাতীয় সংসদ নির্বাচনের গ্রহণযোগ্যতা না থাকায় পর্যবেক্ষক দল পাঠায়নি ইইউ।

কূটনৈতিক সূত্রগুলো জানায়, আগামী একাদশ জাতীয় নির্বাচন অবাধ, সুষ্ঠু, গ্রহণযোগ্য ও অংশগ্রহণমূলক দেখতে চাইছেন কূটনীতিকরা। ফলে আগে থেকেই সংশ্লিষ্ট সব পক্ষকে কূটনীতিকরা তাদের আকাঙ্ক্ষার কথা জানিয়ে দিচ্ছেন। বিশেষ করে নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের রাজনীতির দিকে চোখ রাখছেন কূটনীতিকরা। আসন্ন জাতীয় নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের দেয়া প্রতিশ্রুতিগুলো কতটুকু বাস্তবায়ন করা হয় তার দিকে নজর রাখছেন তারা। সেই সঙ্গে বাংলাদেশের সার্বিক স্থিতিশীলতা এবং রাজনৈতিক পরিস্থিতিও বিশ্লেষণ করছেন পশ্চিমা কূটনীতিকরা।

শেয়ার করুন