চুয়েটে জমকালো আয়োজনে ইউআরপি ডে অনুষ্ঠানে চুয়েট ভিসি
টেকসই উন্নয়নে প্রযুক্তিবান্ধব পরিকল্পনাকে গুরুত্ব দিতে হবে

চুয়েটে ইউআরপি ডে-২০১৮ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য দিচ্ছেন অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর নগর ও অঞ্চল পরিকল্পনা (ইউআরপি) বিভাগের ‘১৩ ব্যাচের বিদায় উৎসব উপলক্ষে জমকালো আয়োজনে ‘ইউআরপি ডে-২০১৮’ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) ‘আমাদের নগর, আমাদের স্বপ্ন’ শিরোনামে দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার উদ্বোধন করেন চুয়েট ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

এ উপলক্ষ্যে ইউআরপি বিভাগের সামনে থেকে এক আনন্দ র‌্যালি বের করা হয়।

র‌্যালিটি চুয়েট ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে নানা রঙ-বেরঙের ব্যানার ও ফেস্টুন সহযোগে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীগণ অংশগ্রহণ করেন।

চুয়েটে ইউআরপি ডে-২০১৮ উপলক্ষে বিভাগের সামনে থেকে এক আনন্দ র‌্যালি বের করা হয়।

এদিকে ইউআরপি ডে-২০১৮ উপলক্ষে পুরকৌশল বিভাগের সেমিনার কক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নগর ও অঞ্চল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আসিফুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে বিশেষ অতিথি ছিলেন স্থাপত্য ও পরিকল্পনা অনুষদের ডীন অধ্যাপক ড. মোঃ সাইফুল ইসলাম, ছাত্রকল্যাণ পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ মশিউল হক এবং ইনস্টিটিউট অফ প্ল্যানার্স এসোসিয়েশন বাংলাদেশের সাধারণ সম্পাদক ড. আদিল মোহাম্মদ খান।

ইউআরপি বিভাগের সহকারী অধ্যাপক মুহাম্মদ রাশিদুল হাসানের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউআরপি ডে-২০১৮ এর কনভেনর ও বিভাগের সহকারী অধ্যাপক ড. এটিএম শাহজাহান। এছাড়া বক্তব্য রাখেন বিদায়ী ব্যাচের শিক্ষার্থী মনীষী রায়।

চুয়েটে ইউআরপি ডে-২০১৮ উপলক্ষে বিভাগের সামনে থেকে এক আনন্দ র‌্যালি বের করা হয়।

প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত বিষয় টেকসই উন্নয়ন। আর টেকসই উন্নয়নের অন্যতম নিয়ামক হচ্ছে প্রযুক্তিনির্ভর সুষ্ঠু পরিকল্পনা। আমাদের একই সাথে নগর উন্নয়নের পাশাপাশি গ্রামের উন্নয়নের দিকেও পর্যাপ্ত গুরুত্ব দিতে হবে। তবেই সেটা সুষম এবং টেকসই উন্নয়ন পরিগণিত হবে। চুয়েট ভিসি আরো বলেন, সরকার বর্তমানে ভবন নির্মাণের ক্ষেত্রে পরিবেশ অধিদপ্তরের মাধ্যমে বৃষ্টি পানি সংরক্ষণ, সৌরবিদ্যুৎ ও সবুজায়ন পরিকল্পনা বাধ্যতামূলক করেছে। যেটা পরিবেশবান্ধব টেকসই উন্নয়নকে তরান্বিত করবে।

চুয়েটে নির্মিতব্য দেশের প্রথম আইটি বিজনেস ইনকিউবেটর নির্মাণের ক্ষেত্রেও সেসব শর্ত পূরণ করা হবে বলে জানান তিনি। দিনব্যাপী আয়োজনের অন্যান্য কর্মসূচিতে ছিলো- বিদায়ী ব্যাচের সম্মাননা, টেকনিক্যাল সেমিনার, প্রীতি ক্রিকেট ম্যাচ, ফায়ারওয়ার্কস, সাংস্কৃতিক অনুষ্ঠান ও কনসার্ট।

শেয়ার করুন