হারিয়ে যাচ্ছে গৌরব ও ঐতিহ্যের প্রতীক মধুবৃক্ষ

হারিয়ে যাচ্ছে গৌরব ও ঐতিহ্যের প্রতীক মধুবৃক্ষ

হাবিবুর রহমান সোহেল : গ্রামজুড়েই ছিল গাছ-গাছালি, ছিল মধুবৃক্ষ খেজুর গাছও। আর শীত মৌসুমে কোমরে বাঁধা রসের হাড়িসহ ব্যস্ত গাছির (যিনি খেজুর গাছ থেকে রস সংগ্রহ করেন) ছুটোছুটি। সারারাত ফোঁটা ফোঁটা রসে ভরতো হাড়ি। পরে কুয়াশা মোড়ানো ভোরে রস সংগ্রহে ব্যস্ত গাছির জীবন, জীবিকাও চলতো মধুবৃক্ষের রসে। এখন এমন দৃশ্য আর চোখে পরেনা। দিন দিন হারিয়ে যাচ্ছে খেজুর গাছ, হারিয়ে যাচ্ছে দুরন্ত গাছিও। তবুও কিছু কিছু গ্রামে খেজুর গাছের দেখা মেলে_এমনই একটি ছায়াশীতল বনভূমি নাইক্ষ্যংছড়ির গর্জনিয়া। সংখ্যায় কম হলেও প্রকৃতির সাথে লড়াই করে বেচে আছে কিছু খেজুর গাছ। ষাটোর্ধ গাছির পরিচর্যায় খেজুর গাছের মাথি বেয়ে ঝড়ছে রস, ভরছে হাড়ি, ভরছে মন।

বাঙালির ভোজন-রসনা তৃপ্ত করে এমন উপরকণের মধ্যে খেজুর রস অন্যতম। এখন প্রায় বিলুপ্তির পথে খেজুর গাছ। এর বংশ বিস্তারে এখনই উদ্যোগ না নিলে দূর-নিকটেই বিলুপ্ত হয়ে যাবে এই মধুবৃক্ষ। প্রকৃতি বিশেষজ্ঞরা বলছেন, দেশের প্রত্যেকটি সড়কদ্বীপেই রোপন করা প্রয়োজন খেজুর, তাল কিংবা শিরিশ বৃক্ষ। বাড়ির চৌহদ্দিতেও লাগতে পারেন ওইসব বৃক্ষ। বৃক্ষ আপনাকে শুধু ছাড়াই দিবে না, আপনার রসনাও তৃপ্ত করবে।

গ্রামাঞ্চল খেজুর রসে পিঠা, পায়েস, মুড়ি-মুড়কি ছাড়াও নানান পদের মুখরোচক খাবার তৈরি করে ঘরের বৌ-ঝিরা। ভোজন রশিকরা বলছেন, সকালে এবং সন্ধ্যায় কাঁচা রস খেতে খুবই মজাদার। রসে ভেজা চিতই পিঠার স্বাদই আলাদা। রসনা তৃপ্তিতে এর জুড়ি নেই। গুড় পাটালির মধ্যে নারিকেল কোরা, তিল ভাজা মিশালে আরো সুস্বাদু লাগে। আবহমান কাল থেকে বাংলায় নবান্নের উৎসবে খেজুর রসের কদর রয়েছে পাড়া গাঁয়ে।

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি আর পার্শ্ববর্তী রামুর গর্জনিয়া কচ্ছপিয়া ও ঈদগড়ে চলতি শীত মৌসুমে খেজুরের রস মিলছে হাতের নাগালে। প্রকৃতিতে শীতের আগমনী বার্তার সাথে সাথেই গাছি ব্যস্ত হয়ে পরছে রস সংগ্রহে। বাঙালির শীতের অন্যতম আকর্ষণ খেজুর গুড়ের তৈরি পিঠা-পায়েস। প্রাচীনকাল থেকে বৃহত্তর গর্জনিয়া কচ্ছপিয়াতে বিভিন্ন এলাকার খেজুর রসের নাম-ডাক এখনো রয়েছে। এখানকার বিভিন্ন গ্রামাঞ্চলে প্রতিবছর গাছিরা খেজুর রস সংগ্রহ করেন। তবে প্রতিদিনই কমছে খেজুর গাছ, কমছে দূরন্ত গাছি।

শুক্রবার সকালে গর্জনিয়া বাজারে চট্রগ্রামের বাঁশখালীর এক খেজুর রস বিক্রেতার সাথে আলাপকালে তিনি জানান, প্রতি বছরের ধারাবাহিকতায় এই বছরও শীতকালে ৩-৪ জনের একটি গ্রুপ বাঁশখালী থেকে বৃহত্তর গর্জনিয়া কচ্ছপিয়াসহ নাইক্ষ্যংছড়ির বিভিন্ন স্থানে খেজুরের রস বিক্রি করতে আসেন। প্রতি কেজি খেজুরের রস ১শ ৪০ টাকা দরে বিক্রিয় হয়। রসের চাহিদা এবং সংগ্রহের উপর নির্ভর করে দরের বাড়তি কমতি।

এলাকার সচেতন মহলের মতে, প্রতি বছরের মত এ বছরও দেশের বিভিন্ন এলাকা থেকে গাছিরা গাছ মালিকদের সাথে চুক্তিবদ্ধ হয়ে খেজুর গাছ থেকে রস সংগ্রহ করার জন্য প্রস্তুতি সম্পন্ন করার পর তারা রস সংগ্রহ পূর্বক বিক্রি করে আসছে। মাটির কলসে রাতভর রস সংগ্রহ করে, ভোরের সূর্য ওঠার আগে রস ভর্তি মাটির কলস গাছ থেকে নামিয়ে মাটির হাড়িতে কিংবা টিনের বড় হাড়ি (জালা) জ্বালিয়ে গুড় তৈরি করা হয়। এরপর বিভিন্ন পাড়া মহল্লায় রস বিক্রি করে থাকে গাছিরা।