চট্টগ্রামে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত
প্রতিবন্ধীরা সুপ্ত প্রতিভাবান, তাদের পাশে দাঁড়াতে হবে

চট্টগ্রামে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

চট্টগ্রাম : ‘হচ্ছে সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’-এ প্রতিপাদ্য সামনে রেখে চট্টগ্রামে পালিত হয়েছে ২৭ তম আন্তর্জাতিক ও ২০ তম জাতীয় প্রতিবন্ধী দিবস। এ উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মঙ্গলবার (৪ ডিসেম্বর) সকাল দশটায় চট্টগ্রাম জাতীয় শিশু একাডেমিতে আয়োজিত অনুষ্ঠানের যৌথ আয়োজক চিটাগং পিপল’স-লেড ডেভলপমেন্ট প্রজেক্ট (সিপিডিপি) ও ডিস্এ্যাডভানটেইজড পিপল’স এসোসিয়েশান (ডাপা)।

চট্টগ্রামে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চকবাজার ওয়ার্ড কাউন্সিলর সায়েদ গোলাম হায়দার মিন্টু। দি লেপ্রসি মিশন বাংলাদেশ এর প্রোগ্রাম লিডার মিঃ জন অর্পণ সমদ্দার এর সভাপতিত্বে বিশেষ অতিথীর বক্তব্য রাখেন সুইড বাংলাদেশ অধ্যক্ষ শামীম আহমেদ, সাংবাদিক আবুল কালাম, বিভাগীয় সমাজ সেবা উপ-পরিচালক হাসান মাসুদ, রাজেশ রতন মল্লিক।

অনুষ্ঠান শুরুতে কোরআন ও বাইবেল পাঠশেষে স্বাগত বক্তব্য রাখেন ডাপা সভাপতি কাজী মোহাম্মদ শাহ কামাল।

সভায় প্রধান অতিথি বলেন, করুনা বা দয়া নয় মনুষ্যত্বের নিরিখে আমাদের সকলের প্রতিবন্ধীদের পাশে দাঁড়াতে হবে, তাদের সুপ্ত প্রতিভাগুলোকে গুরুত্ব দিয়ে সমাজে তুলে ধরতে হবে। তিনি আরও বলেন বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মুক্তিযুদ্ধ, বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতাও বিভিন্ন উন্নয়নমূলক কাজ করে যাচ্ছেন।

সরকারের পাশাপাশি সমাজের বিত্তবানদেরও প্রতিবন্ধীদের কল্যাণে এগিয়ে আসার আহবান জানানো হয়। সভাশেষে প্রতিবন্ধীদের হুইল চেয়ার বিতরণ করে অতিথিবৃন্দ।

শেয়ার করুন