চকরিয়ায় সংঘবদ্ধ চাঁদাবাজের হাতে জিন্মি পৌরকর্মচারীর পরিবার

মোহাম্মদ উল্লাহ (চকরিয়া-কক্সবাজার) : কক্সবাজারের চকরিয়ায় চাঁদাবাজ চক্রের অব্যাহত হুমকি ধমকির মুখে দিন কাটছে পৌরসভার উচ্চমান সহকারি ওসমান গনীর। অভিযোগ উঠেছে, নিজের ও শিক্ষিকা স্ত্রীর চাকুরী খাতের প্রভিডেন্ট ফান্ড থেকে ঋণের টাকায় জায়গা কিনে নতুন বাড়ি করতে গিয়ে চাঁদাবাজ চক্রের কবলে পড়েছেন পৌরসভার এ কর্মচারী।

ওসমান বলেন, চাদাঁবাজ চক্রের মুলহোতা জাহাংগীর আলম নতুন বাড়ি করতে গেলে দুই লাখ টাকা দিতে হবে বলে হুমকি দেন। এমনকি চাঁদার টাকা না দিয়ে বাড়ির কাজ শুরু করতে গিয়ে পৌরসভার কর্মচারী ওসমান গনী ও তাঁর পরিবার দুইদফা হামলার শিকার হন। এ ঘটনায় তিনি হামলাকারী চক্রের বিরুদ্ধে চকরিয়া থানায় অভিযোগও করেন। কিন্তু থানায় অভিযোগ দেয়ায় এখন জীবননাশের হুমকিতে পড়েছেন ভুক্তভোগী।

চকরিয়া পৌরসভার ৭নম্বর ওয়ার্ডের পালাকাটা খোন্দকার পাড়া গ্রামের মৃত মোহাম্মদ হাশেমের ছেলে চকরিয়া পৌরসভার উচ্চমান সহকারি ওসমান গনী গতকাল চকরিয়া প্রেসক্লাবে উপস্থিত হয়ে সাংবাদিকদের কাছে স্বাভাবিক জীবন-যাপনে তাঁর ও পরিবার সদস্যদের অসহায়ত্বের বর্ণনা তুলে ধরেছেন।

তিনি বলেন, আমি চকরিয়া পৌরসভার উচ্চমান সহকারি পদে কর্মরত। আমার স্ত্রী একজন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা। সংসারে আমাদের সঙ্গে প্রতিবন্ধি একটি ছোটবোন আছে। ১৯৮৫ সালে নিজের ও শিক্ষিকা স্ত্রীর চাকুরী খাতের প্রভিডেন্ট ফান্ড থেকে ঋণের টাকায় চকরিয়া পৌরসভার পালাকাটা মৌজার বিএস ১২২৫ খতিয়ানের ৭০২ ও ৭২২ বিএস দাগের আগের মালিক থেকে রেজিস্ট্রিমুলে ৪০ শতক জায়গা ক্রয় করেন। সেই থেকে তিনি ক্রয়কৃত পনের শতক জায়গায় সেমিপাকা বাড়ি নির্মাণ ও অবশিষ্ট জায়গায় চাষাবাদ করে ভোগদখলে রয়েছেন। জায়গার বিপরীতে ২০১০-২০১৬ সাল পর্যন্ত পৌরসভার হোল্ডিং (নং ১২৮৮) মুলে হোল্ডিং ট্যাক্স ও ২০১৮ সাল পর্যন্ত সরকারি ভুমিকর পরিশোধ করেছেন।

ভুক্তভোগী ওসমান গনী বলেন, এতদিন তিনি পরিবার সদস্যদের নিয়ে নিজের পৈত্রিক ও ক্রয়কৃত জায়গায় শান্তিপুর্ণ পরিবেশে জীবন-যাপন করে আসলেও কয়েকমাস ধরে স্থানীয় একটি চাঁদাবাজ চক্র হঠাৎ করে তাঁর পিছু নিয়েছে। বিশেষ করে তিনি পুরাতন বাড়িটি ভেঙ্গে একটি নতুন বাড়ি করতে গিয়ে চাঁদাবাজ চক্রের কবলে পড়েছেন বলে অভিযোগ তুলেছেন।

বর্তমানে অভিযুক্ত চাদাঁবাজ চক্রের মুলহোতা একই এলাকার আকবরিয়া পাড়া গ্রামের মৃত নুরুল ইসলামের ছেলে জাহাংগীর আলম নতুন বাড়ি করতে গেলে তাকে দুই লাখ টাকা দিতে হবে বলে হুমকি দিয়েছেন। এমনকি চাঁদার টাকা না দিয়ে বাড়ির কাজ শুরু করতে গিয়ে পৌরসভার কর্মচারী ওসমান গনী ও তাঁর পরিবার ২০১৮ সালের ১৩ অক্টোবর ও ২৭ অক্টোবর দুইদফা হামলার শিকার হয়েছেন।

এ ঘটনায় তিনি হামলাকারী চক্রের বিরুদ্ধে চকরিয়া থানায় একটি অভিযোগ ও একটি সাধারণ ডায়েরী রুজু করেছেন। কিন্তু থানায় অভিযোগ দেয়ায় এখন জীবননাশের হুমকিতে পড়েছেন ভুক্তভোগী।

সর্বশেষ বসতভিটা জবরদখল ও বাড়ি নির্মাণে চাঁদা দাবির এ ঘটনায় নিজের ও পরিবার সদস্যদের নিরাপত্তা চেয়ে কক্সবাজার জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ করবেন বলে জানান ভুক্তভোগী চকরিয়া পৌরসভার উচ্চমান সহকারি ওসমান গনী।