নারী জয়িতা পুরষ্কার পাচ্ছেন ধনবাড়ীর নাসরিন সুলতানা

নাসরিন সুলতানা

টাঙ্গাইল: ধনবাড়ীর বিবেক সমাজ উন্নয়ন সংস্থা (বিএস এউএস) এর নারী সদস্য নাসরিন সুলতানা ধনবাড়ী উপজেলা প্রশাসন থেকে সোমবার (১০ ডিসেম্বর) পাচ্ছেন নারী জয়িতা পুরষ্কার ১৮।

ছোটবেলা থেকেই নাসরিন তার বাবার আদর্শে বেড়ে ওঠেছেন। কোন ব্যক্তির বিপদে পাশে দাঁড়ানো, সহযোগিতা করা ছোট থেকেই এই নীতিতেই বেড়ে ওঠেন। তিনি সামাজিক সকল ধরনের উন্নয়নমূলক ও সমাজে পিছিয়ে থাকা নারীদেরকে নিয়ে তিনি কাজ করেছে আসছেন।

ইতি মধ্যেই সমাজের বিভিন্ন বিভিন্ন নারী সমস্যা যেমন বাল্যবিবাহ, বিধবা নারীসহ স্কুল কলেজ পড়ুয়া ছাত্র-ছাত্রীদেরকে পড়ালেখার সহযোগিতা করেছেন। তিনি ধনবাড়ী পৌর শহরের ২০১৬ সালে ধনবাড়ী হাকিমুন্নেছা মাদ্রাসার ৯ম শ্রেণীতে পড়ুয়া এক মেয়ের বাল্য বিবাহ ধনবাড়ী উপজেলা প্রশাসনের সহযোগিতায় বন্ধ করেন।

তিনি ছাত্রীজীবন থেকেই বাবার কাছ থেকে স্কুলের টিফিন, বইকেনা, নিজের ফরমপূরণের জন্য টাকা নিয়ে সেই টাকা নিয়ে নিজের স্কুলে পড়ুয়া ছাত্র ছাত্রীদের ফরম পূরণসহ সকল ধরণের সহযোগিতা করেছেন বলে স্থানীয় অনেকেই জানান।

নাসরিন সুলতানা ধনবাড়ীর পৌর শহরের নিজবর্ণি এলাকার বাংলাদেশ পরিসংখ্যান ব্যুারো’র উপজেলা কর্মকর্তা
হিসেবে নিয়োজিত ছিলেন তার বাবা মৃত আব্দুল গনি। চাকরিরত অবস্থায় তিনি ২০১৫ মারা যান।

নাসরিন সুলতানা ধনবাড়ী কলেজিয়েট মডেল স্কুল থেকে এস এস সি ও ধনবাড়ী আসিয়া হাসিনা মহিলা ডিগ্রী কলেজ থেকে এইচ এস সি পাস করে। তিনি পরবর্তীতে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে উচ্চ শিক্ষা লাভ করেন।

বিবেক সমাজ উন্নয়ন সংস্থা (বিএসএস) এর উপদেষ্টা রাজীব ভদ্র অপু তিনি জানান, ২০১৫ সাল থেকে সমাজের অবহেলিত ও বঞ্চিত নির্যাতিত নারীদেরকে এগিয়ে নেওয়ার লক্ষে তার সহধর্মণী চৈতী ভদ্র এর অনুপ্রেরণায় আমি বিবেক সমাজ উন্নয়ন সংস্থা নামে সরকারীভাবে টাঙ্গাইল জেলা সমাজ সেবা অধিদপ্তর থেকে রেজিষ্টেশন নিয়ে ধনবাড়ী উপজেলায় বিভিন্ন সমাজিক উন্নয়ন ও নারীদেরকে এগিয়ে নেওয়ার লক্ষে কার্যক্রম শুরু করি। আমাদের এই (বিএম ইউএস) সামাজিক সংগঠনের সাথে সম্পৃক্ত হয়ে সমাজে বিভিন্ন নারীদেরকে এগিয়ে নেওয়ার লক্ষে নাসরিন আমাদের (বিএমইউএস) এর সাথে কাজ শুরু করেন। আজকে নাসরিন আমাদের (বিএমইউএস) এর একজন গর্বিত সদস্য। তিনি ধনবাড়ী উপজেলা প্রশাসন থেকে নারী জয়িতা ২০১৮ পুরষ্কার পাচ্ছেন।

শেয়ার করুন