ভোটে উত্তাপ না থাকলে পরে ভালো লাগে না : নির্বাচন কমিশনার রফিকুল

সংসদ নির্বাচন সামনে রেখে সংঘাত-সহিংসতাকে বিয়ে বাড়ির ঝগড়ার সঙ্গে তুলনা করে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, ভোটের মাঠে উত্তাপ না থাকলে ‘ভালো লাগে না’।

শুক্রবার (২১ ডিসেম্বর) রাজশাহী শিল্পকলা একাডেমিতে এক কর্মশালার পর সাংবাদিকদের প্রশ্নে তার এমন মন্তব্য করেন তিনি।

নির্বাচন কমিশনার বলেন, “বাংলাদেশে রাজনৈতিক সংস্কৃতিতেই আছে যে… এমনকি রাজনীতি ছাড়াই, আমরা এমনিতেই একটু …মারামারি… আমরা একটু উত্তপ্ত, গরম বাক্য বিনিময় করতে অভ্যস্ত।

“আর যখন শিডিউল ঘোষণা করা হয়, তখন হতেছে আরেকটু গরম হয়ে যায়। আর এই উত্তাপ না থাকলে পরে হতেছে ভালো লাগে না।”

এ প্রসঙ্গে বাংলাদেশে বিয়ে বাড়ির সংস্কৃতির প্রসঙ্গ টেনে সাবেক সচিব রফিকুল বলেন, “একটা বিয়ে বাড়িতে দেখেন, সামান্য এটা নিয়ে… ওই যে গেইট ধরে, গেইট ধরার সময় হতেছে… বর এবং কনে পক্ষের মধ্যে এই যে কথা কাটাকাটি শেষ পর্যন্ত মারামারি হয়, তারপরে বিয়েটাও হয় কিন্তু।”

৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে প্রচার শুরুর পর প্রতিদিনই দেশের বিভিন্ন জায়গায় সহিংসতার ঘটনা ঘটছে। নোয়াখালী ও ফরিদপুরে নির্বাচনী সংঘাতে ক্ষমতাসীন দলের দুই কর্মীর মৃত্যুও হয়েছে।

অন্যদিকে বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির কয়েক ডজন প্রার্থীর গাড়িবহর ও সমাবেশে হামলার ঘটনা ঘটেছে গত দুই সপ্তাহে।

নির্বাচন কমিশনের আয়োজনে এ কর্মশালায় অন্যদের মধ্যে বিভাগীয় কমিশনার নূর উর রহমান এবং রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের বক্তব্য দেন।

শেয়ার করুন