খাগড়াছড়িতে ব্রাশফায়ারে নিহত ২, নির্বাচনী কার্যালয়ে আগুন

ব্রাশফায়ারে নিহত নির্মান শ্রমিক মোঃ সোহেল রানা

খাগড়াছড়ি : একাদশ সংসদ নির্বাচনকে কেন্দ্র করে আরো উতপ্ত হতে চলেছে পার্বত্য জেলা খাগড়াছড়ি। আঞ্চলিক দলের সংঘাতে এবার জেলার পানছড়ি উপজেলার পুজগাং এলাকায় দুর্বৃত্তদের ব্রাশফায়ারে দুই জন নিহত হয়েছে।

সোমবার (২৪ ডিসেম্বর) দুপুর সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে। নিহত দু’জনের মধ্যে একজন লোগাং পুজগাঙের লেন্দিয়া পাড়ার বাসিন্দা চা দোকানি উজ্জ্বল চাকমা চিক্কো (৩১) ও হাটহাজারী এলাকার বাসিন্দা রাস্তায় ঢালাই কাজে নিয়োজিত নির্মান শ্রমিক মোঃ সোহেল রানা (২৬)।

সূত্রে জানা যায়, সোমবার দুপুরে সন্ত্রাসীরা পুজগাঙ এলাকায় ইউপিডিএফ সমর্থিত স্বতন্ত্র প্রার্থী নতুন কুমার চাকমার
নির্বাচনী কার্যালয়ে আগুন দেয়। আগুন দেওয়ার পর সন্ত্রাসীরা পুজগাঙ বাজারের এলোপাতাড়ি ব্রাশফায়ার চালায়। এসময় বাজারের ব্যবসায়ী চা দোকানি উজ্জ্বল চাকমা চিক্কো (৩১) দৌড়ে পালিয়ে প্রাণ বাঁচানোর চেষ্টা করে। সন্ত্রাসীদের গুলিতে নিহত উজ্জ্বল চাকমা ধান ক্ষেতেই মারা যায়। এসময় রাস্তার কাজ করার সময় সোহেল রানাও সন্ত্রাসীদের গুলিতে মারা যায়। নিহত সোহেলের বাড়ি চট্টগ্রামের দোহাজারী এলাকার দেলু মিয়া বাড়ির মোহাম্মদ মান্নানের ছেলে।

ব্রাশফায়ারে নিহত চা দোকানি উজ্জ্বল চাকমা চিক্কো

ইউপিডিএফের মুখপাত্র মাইকেল চাকমা অভিযোগ করেন, পানছড়ি উপজেলার পুজগাং উপরের বাজরের ইউপিডিএফ সমর্থীত স্বতন্ত্র প্রার্থী সিংহ প্রতীকের প্রার্থী নতুন কুমার চাকমার নির্বাচনী অফিস ভাংচুর ও পুড়িয়ে দিয়ে নিচের বাজার এলাকায় নির্বাচনী অফিসে ব্রাশফায়ার করলে ঘটনাস্থলে দুই জন নিহত হয়। নির্বাচনকে কেন্দ্র করে সাধারণ জনগণের মধ্যে ভীতি সৃষ্টি করতেই এই ঘটনা ঘটিয়েছে। আঞ্চলিক সংগঠন জেএসএসকে (এমএন লারমা) এই ঘটনার জন্য দায়ী করেছে তিনি।

তবে, জেএসএস (এমএন লারমা) এর কেন্দ্রীয় কমিটির সহ-তথ্য প্রচার সম্পাদক জানান, এটা তাদের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ। তারা নির্বাচনে অংশ নিচ্ছি না। কেন তারা হামলা করবে। এটি তাদের অন্তরকোন্দল হতে পারে।

পানছড়ি থানার অফিসার ইনচার্জ (ওসি) মো: নুরুল আলম বলেন, ‘নিহত দুজনের মধ্যে একজন উপজাতী আরেকজন বাঙ্গালি শ্রমিক। পুলিশ ও সেনা বাহিনী,বিজিবি লাশ উদ্ধারে ঘটনাস্থলে রয়েছে বলে তিনি জানান। লাশ উদ্ধার করে পুলিশ ময়নাতদন্তের জন্য খাগড়াছড়ি সদর হাসপাতালে পাঠানো হবে।

এদিকে পানছড়িতে সন্ত্রাসী হামলা চালিয়ে ২ জনকে হত্যা ও ইউপিডিএফ প্রার্থীর নির্বাচনী অফিস পুড়িয়ে দেয়ার
ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে ইউপিডিএফ।

ইউপিডিএফ’র কেন্দ্রিয় প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক নিরন চাকমার স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে খুনী সন্ত্রাসীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে রুখে দাঁড়ানোর জন্য এলাকার সর্বস্তরের জনগণের প্রতি আহ্বান জানিয়ে অবলিম্বে পুজগাঙে হত্যাকান্ড ও নির্বাচনী অফিস পুড়িয়ে দেয়ার সাথে জড়িত সংস্কারবাদী জেএসএস সন্ত্রাসীদের গ্রেফতারপূর্বক দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান এবং নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করার জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানান।