মেঘালয়ে প্রায় ২ সপ্তাহ ধরে খনিতে আটকা ১৫ শ্রমিক

কোচির সাউদার্ন ন্যাভাল কমান্ড ঘাঁটিতে ঘটনাটি ঘটেছে। ছবি: এনডিটিভি

ভারতের মেঘালয়ে অবৈধভাবে খননকাজে নেমে আটকা পড়া ১৫ শ্রমিককে উদ্ধারে তৎপরতা বাড়াচ্ছে রাজ্য সরকার। ওই শ্রমিকরা প্রায় দুই সপ্তাহ ধরে সেখানে আটকে আছে বলে জানিয়েছে এনডিটিভি।

উদ্ধারকাজে নিয়োজিত ডুবুরিরা খনির ভেতর থেকে ‘দুর্গন্ধ’ পাওয়ার পর উদ্ধার তৎপরতা জোরদার হয়েছে। এ গন্ধ মৃতদেহ থেকে আসতে পারে বলেও সন্দেহ করা হচ্ছে।

এনডিটিভি জানায়. গত ১৩ ডিসেম্বর মেঘালয়ের ইস্ট জৈন্তা পাহাড়ের ওই অবৈধ খনিটি ধ্বসে পড়ার পর শ্রমিকরা তার ভেতর আটকা পড়ে।

খননকাজের ফলে পানি ও সংশ্লিষ্ট বাস্তুসংস্থান ক্ষতিগ্রস্ত হওয়ায় রাজ্যটির কর্তৃপক্ষ ২০১৪ সাল থেকে কয়লা উত্তোলনে নিষেধাজ্ঞা দেয়। এরপরও স্থানীয়দের অনেকেই পাহাড়ের গায়ে গর্ত করে অবৈধভাবে কয়লা তুলে আসছিল। ইস্ট জৈন্তা পাহাড়ে আটকা শ্রমিকরাও এভাবেই কয়লা তুলতে গিয়ে দুর্ঘটনায় পড়েন।

কাছাকাছি একটি নদী ও পরিত্যাক্ত এক খনি থেকে প্রবাহিত পানি পাহাড়টির ভেতরের অংশ জলমগ্ন করে রাখায় শ্রমিকদের উদ্ধারে বেগ পেতে হচ্ছে বলে এনডিটিভি জানিয়েছে।

মেঘালয় রাজ্য সরকারের অনুরোধে ভারতের রাষ্ট্র পরিচালিত প্রতিষ্ঠান কোল ইন্ডিয়ার একটি প্রতিনিধিদল বৃহস্পতিবারই উত্তরপূর্ব এ রাজ্যটিতে পৌঁছেছেন বলেও এ প্রক্রিয়ার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্র জানিয়েছে।