জরুরী চিকিৎসায় প্রস্তুত চমেক হাসপাতাল

চট্টগ্রাম : একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সম্ভাব্য সহিংসতায় আহতদের জরুরী চিকিৎসা দিতে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করেছে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল। নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী চট্টগ্রামে সম্ভাব্য নির্বাচনী সহিংসতা পরবর্তী পরিস্থিতি মোকাবেলায় জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলো প্রস্তুত রাখা হয়েছে। খোলা হয়েছে কন্ট্রোল রুম, প্রস্তুত রাখা হয়েছে পর্যাপ্ত অ্যাম্বুলেন্সও। বাড়ানো হয়েছে চিকিৎসক ও নার্স সংখ্যা। নির্বাচনের দিন থেকে পরবর্তী ৭২ ঘন্টা নিরলস কাজ করে যাওয়ার নির্দেশনা দিয়েছে সংশ্লিষ্ট প্রশাসন।

এ প্রসঙ্গে চট্টগ্রাম সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকী বলেন, ‘৩০ ডিসেম্বর (রোববার) নির্বাচনের দিন সব ধরনের পরিস্থিতি মোকাবেলায় চট্টগ্রাম সিভিল সার্জন কার্যালয় ও চট্টগ্রাম উপ-পরিচালক স্বাস্থ্য অধিদফতর কার্যালয়ে কন্ট্রোল রুম খোলা হয়েছে। এ ছাড়াও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স জরুরি বিভাগে জনবল তিনগুণ বাড়ানো হয়েছে।’

তিনি বলেন, ‘চট্টগ্রামের সব উপজেলায় চিকিৎসক, নার্স, কর্মচারীদের আগামীকাল থেকে ৭২ ঘণ্টা সার্বক্ষণিক কর্মস্থলে উপস্থিত থাকবে। প্রস্তুত রাখা হয়েছে অ্যাম্বুলেন্স। বিশেষ পরিস্থিতিতে একই সঙ্গে অন্তত ৫০ জন রোগীর জরুরি চিকিৎসাসেবা প্রদানে সক্ষম করে তোলা হয়েছে প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।’

এর আগে বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালককে এ সংক্রান্ত নির্দেশনা দেন।

নির্দেশনায় বলা হয়, আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে আগামী ২৯, ৩০ ও ৩১ ডিসেম্বর তিনদিন নির্বাচনী কাজে নিয়োজিত যে কোনো কর্মকর্তা-কর্মচারীর প্রয়োজনে জরুরি চিকিৎসাসেবা দেয়ার জন্য দেশের সব বিভাগীয়, জেলা ও উপজেলা পর্যায়ের হাসপাতালগুলো সব সময় প্রস্তুত এবং অ্যাম্বুলেন্স প্রস্তুত রাখতে হবে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালের উপ-পরিচালক জানান, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের জরুরি বিভাগে ডিউটি চিকিৎসক ২ জন ও ক্যাজুয়ালিটি ওয়ার্ডে ৭ থেকে ৯ জন চিকিৎসক, নার্স, কর্মচারী পর্যাপ্ত রাখা হয়েছে।

তিনি জানান, অসুস্থ ও পরীক্ষা সংক্রান্ত বিষয় ছাড়া ডাক্তার, নার্সের ছুটি বাতিল করা হয়েছে। ডাক্তার-নার্সদের কর্মস্থল ত্যাগ না করার নির্দেশনা দেয়া হয়েছে। যে কোন মুহূর্তে চিকিৎসাসেবা দিতে সক্ষম করে তোলা হয়েছে চমেক হাসপাতালের সব ওয়ার্ড।

এদিকে সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, বিশেষ পরিস্থিতি বিবেচনায় নিয়ে প্রস্তুতির অংশ হিসেবে প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ৩ জন চিকিৎসক এবং ৫ থেকে ৭ জন করে নার্স রাখা হয়েছে। স্বাভাবিক সময়ে উপজেলা হাসপাতালে জরুরি ১ জন চিকিৎসক ও ২ জন নার্স দায়িত্ব পালন করেন। ডাক্তার-নার্সের পাশাপাশি সহায়ক হিসেবে বাড়ানো হয়েছে কর্মচারীর সংখ্যাও।

বিশেষ প্রস্তুতি হিসেবে গজ-তুলাসহ ব্যান্ডেজ করার যাবতীয় লজিস্টিক পর্যাপ্ত পরিমাণে প্রতিটি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে মজুদ রাখা হয়েছে। এ ছাড়া রাউজান ও দোহাজারিতে ৩১ শয্যার, বিবিরহাটে ২০ শয্যার হাসপাতাল ছাড়া ও ৩১ ও ২০ শয্যার হাসপাতালগুলোতে তিনজন চিকিৎসকের স্থলে ৭ জন দেয়া হয়েছে।

শেয়ার করুন