মাতৃভাষায় বই পেল ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিশুরা

ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিশুদের হাতে বই তুলে দিচ্ছেন টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

‘শিক্ষা নিয়ে গড়ব দেশ, শেখ হাসিনার বাংলাদেশ’ এ প্রতিপাদ্যে সারাদেশের ন্যায় পার্বত্য জেলা পাহাড় রাণী খাগড়াছড়ির স্কুলে স্কুলে বই উৎসব পালিত হয়েছে। নতুন বছরে নতুন বই হাতে পেয়ে উচ্ছ্বসিত হয়ে উঠেছে পাহাড়ের কোমলমতি শিশুরা। নিজেদের মাতৃভাষার বই পেয়ে বই উৎসবে বাড়তি আমেজ তৈরী করেছে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিশুদের।

মঙ্গলবার (১ জানুয়ারি) দুপুরে খাগড়াছড়ি জেলা সদরের পানখাইয়াপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ে বই উৎসবের
উদ্বোধন করেন ভারত প্রত্যাগত শরনার্থী বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি।

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার যতদিন ক্ষমতায় থাকবে এদেশের শিশুরা আর পথে পথে ঘুরবে না। একটি শিশুও শিক্ষা থেকে বঞ্চিত হবে না। প্রতিবছর বছরের প্রথম দিনেই নতুন বই পাবে তারা। খাগড়াছড়িতে স্ব স্ব মাতৃভাষার পাঠ্যবই পেয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিক্ষার্থীরা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ দিতে ভুল করেনি।

ক্ষুদে শিক্ষার্থীরা শেখ হাসিনাকে ধন্যবাদ দিয়ে বলে, আমরা বিদ্যালয়ে গিয়ে নিজের মায়ের ভাষায় পড়তে পারবো। এটা আমাদের জন্য খুব গর্ব ও আনন্দের। বছরের প্রথম দিনে নতুন বই হাতে পেয়ে পাহাড়ের প্রতিটি শিক্ষার্থীর মাঝেই ফুটে উঠেছে উচ্ছ্বাস।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে জেলা প্রশাসক মোঃ শহিদুল ইসলাম, পুলিশ সুপার মোঃ আহমার উজ্জামান, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আবুল হাসেম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফাতেমা মেহের ইয়াসমিন ও পার্বত্য জেলা পরিষদ সদস্য ও জেলা শিক্ষা বিষয়ক আহবায়ক মংক্যচিং চৌধুরীসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

খাগড়াছড়ি জেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফাতেমা মেহের ইয়াসমিন জানান, খাগড়াছড়িতে ১ লাখ ১৭ হাজার ৫০৫জন শিক্ষার্থীর মাঝে ৪ লাখ ৭২ হাজার ৪শ ২৪ টি বই বিতরণ করা হবে।

এছাড়াও প্রাক প্রাথমিক, ১ম ও ২য় শ্রেণির ৩০ হাজার ১২৯জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠির শিক্ষার্থীর মাঝে চাকমা, মারমা এবং ত্রিপুরা ভাষায় প্রণীত ৬৭ হাজার ৪০৯টি বই বিতরণ করা হবে।