টি২০ বিশ্বকাপ সরাসরি খেলতে পারছে না বাংলাদেশ

দেশের ক্রিকেটপ্রেমীদের একটি দুঃসংবাদ দিয়েই শুরু হলো বছরের প্রথম দিন। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) জানালো ২০২০ টি২০ বিশ্বকাপ সরাসরি খেলতে পারছে না বাংলাদেশ। খেলতে হবে টি২০ বিশ্বকাপের প্রাথমিক পর্বে। আইসিসির ঘোষণা অনুযায়ী, বাংলাদেশের সঙ্গে সাবেক চ্যাম্পিয়ন শ্রীলংকাও খেলবে টি২০ বিশ্বকাপের প্রাথমিক পর্বে।

অস্ট্রেলিয়ায় ২০২০ টি২০ বিশ্বকাপে থাকবে ‘সুপার ১২’। এই পর্বে খেলতে হলে বাংলাদেশকে ২০১৮ সালের ৩১ ডিসেম্বরের মধ্যে টি২০ র‌্যাংকিংয়ে সেরা আটে থাকতে হতো।

বাংলাদেশ ছিল ১০ নম্বরে। বাংলাদেশ ‘সুপার ১২’-এ খেলতে না পারলেও আফগানিস্তান খেলবে এই পর্বে। র‌্যাংকিংয়ে শীর্ষ ১০-এ থাকা দলগুলোর মধ্যে পাকিস্তান, ভারত, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান সরাসরি ‘সুপার ১২’-এ খেলবে।

আর তিনবারের ফাইনালিস্ট শ্রীলংকা ও বাংলাদেশ অপর ছয় দেশের সঙ্গে অংশ নেবে প্রাথমিক পর্বে। ২০২০ সালের ১৮ অক্টোবর থেকে ১৫ নভেম্বর অনুষ্ঠিত হবে প্রাথমিক পর্ব। এতে স্বভাবতই হতাশ বাংলাদেশ টি ২০ অধিনায়ক সাকিব আল হাসান। আইসিসির ওয়েবসাইটে তিনি বলেছেন, ‘‘আমরা ‘সুপার ১২’-এ সরাসরি খেলার যোগ্যতা অর্জন করতে পারিনি। তবে আমি আত্মবিশ্বাসী যে, গ্রুপপর্ব পেরিয়ে আমরা মূল টুর্নামেন্টে ভালো করব।’’

‘নিজেদের দিনে আমরা যে কোনো প্রতিপক্ষকে হারানোর ক্ষমতা রাখি। ২০২০ টি ২০ বিশ্বকাপেও আমাদের ভালো করার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। হাতে পর্যাপ্ত সময় আছে। টি ২০ বিশ্বকাপে ভালো করার জন্য সময়টা কাজে লাগাব আমরা।’ যোগ করেন সাকিব।

সাকিব আরও বলেন, ‘খুব বেশিদিন হয়নি আমরা ওদের মাঠে বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি ২০ সিরিজ জিতেছি। সেই পারফরম্যান্স আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। সংক্ষিপ্ত ফরম্যাটে আমাদের সামর্থ্য বেড়েছে।’

শ্রীলংকা টি ২০ অধিনায়ক লাসিথ মালিঙ্গাও হতাশা লুকাননি। ‘‘এটা সত্যিই হতাশার যে, আমরা সরাসরি ‘সুপার ১২’-এ খেলার সুযোগ পাইনি। তবে আমার এই আত্মবিশ্বাস রয়েছে যে, আমরা মূল আসরে ভালো করব।’’

২০১৪ ও ২০১৬ টি ২০ বিশ্বকাপেও বাংলাদেশ খেলেছে প্রাথমিক পর্বের বৈতরণী পার করে। নিজেদের আঙিনায় ২০১৪ টি ২০ বিশ্বকাপে বাংলাদেশ সরাসরি ‘সুপার টেন’-এ খেলতে পারেনি। দু’বছর পর ভারতেও প্রাথমিক পর্বের বাধা টপকে বাংলাদেশ খেলেছে মূল আসরে।

শেয়ার করুন