মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান চৌধুরী
স্বীকৃতি মেলেনি স্বাধীনতার ৪৭ বছরেও

মুক্তিযোদ্ধা মোঃ শাহজাহান চৌধুরী

স্বাধীনতার ৪৭ বছরেও তার নাম তালিকাভুক্ত হয়নি মুক্তিযোদ্ধা মন্ত্রণালয় গেজেটে। মুক্তিযোদ্ধা হিসেবে সরকারি সকল সুযোগ সুবিধা থেকেও বঞ্চিত হয়ে আসছেন। কিন্তু জীবনের শেষ মুহূর্তে একজন দেশপ্রেমিক হিসেবে নিজের নামটুকু মুক্তিযোদ্ধার তালিকায় দেখে যেতে চান তিনি। বলছি কক্সবাজার সদরের ঈদগাঁওয়ের উত্তর মাইজ পাড়া এলাকার মৃত মাহফুজুল করিমের ছেলে সাবেক চেয়ারম্যান মোঃ শাহজাহান চৌধুরীর কথা।

আরো পড়ুন : শিক্ষাখাতে দুর্নীতি বন্ধে জিরো টলারেন্স নীতি উপমন্ত্রীর

১৯৭১ সালে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও প্রশিক্ষক ক্যাপ্টেন আবদু সোবাহানের নির্দেশে দেশ মাতৃকার টানে যুদ্ধ করেন তিনি। আর সহযোদ্ধা ছিলেন ডাঃ শামশুল হুদা (গেজট নং ২৩) ছৈয়দ ওমর (গেজেট নং ২৫) মিলন কান্তি পাল (গেজেট নং ৪৫)। পার্বত্য চট্টগ্রামে যুদ্ধ চলাকালীন মুক্তিযোদ্ধা প্রশিক্ষণ শিবির নতুন মুং পাড়া থেকে প্রশিক্ষণ গ্রহণ করেন তিনি।

শাহজাহান চৌধুরী জানান, নতুন মুং পাড়া এলাকায় ১ নং সেক্টরের এফএফ বাহিনীর প্রশিক্ষকের দায়িত্বে ছিলেন ক্যাপ্টেন আবদু সোবাহন। দীর্ঘ নয় মাস মুক্তিযুদ্ধের পর দেশ হানাদার বাহিনী মুক্ত হয়। যুদ্ধ পরবর্তী সময়ে সহযোদ্ধাদের সঙ্গে তাকেও তৎকালীন রামু কাউন্সিলে অস্ত্র জমা দেওয়া হয়, সে তালিকায় ৮২ নং এ তার নাম রয়েছে।

তিনি ১৯৭১ সালে বাংলাদেশ মুক্তি সংগ্রামে অংশগ্রহণ করে স্বাধীনতা অর্জনের আগ মুহূর্ত পর্যন্ত সক্রিয়ভাবে আত্মনিয়োগ করেন। মহান মুক্তিযুদ্ধে এ বিশেষ অবদানের জন্য ১৯৭২ সালের দিকে আবদু সোবাহান স্বাক্ষরিত মুক্তিযোদ্ধা সনদপত্র দেয়া হয়।

তিনি আরো জানান, স্বাধীনতা পরবর্তী সময়ে বেশ কয়েক বার মুক্তিযোদ্ধা যাচাই বাছাই ও নাম তালিকাভুক্ত করা হয়েছে। সে সময় একই সনদধারী সহযোদ্ধাদের নাম গেজেট তালিকায় অর্ন্তভুক্ত করা হলেও প্রয়োজনীয় তদবিরের অভাবে ও অজ্ঞাত কারণে তার নাম তালিকাবদ্ধ করা হয়নি। সর্বশেষ ২০১৭ সালে যাচাই বাচাইের আবেদন করা হয়।সেখানেও সব টিক রয়েছে। ডিজি নং ১৫১৬৯৪, তালিকা নং ৪৭, সিরিয়াল নম্বর ৭৬।

মুক্তিযোদ্ধা হিসেবে তার নাম সংশ্লিষ্ট মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের গেজেটভুক্ত না থাকায় তিনি স্বাধীনতা পরবর্তী দীর্ঘ ৪৭ বছর ধরে মুক্তিযোদ্ধা হিসেবে সরকারি সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়ে আসছেন। জীবনের শেষ প্রান্তে এসে তিনি স্ত্রী সন্তানদের নিয়ে অত্যন্ত অসহায়ভাবে জীবন-যাপন করছেন বলেও জানান।

উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ডাঃ শামশুল হুদা জানান, শাহজাহান চৌধুরীর নামে প্রদত্ত সনদপত্রটি সঠিক কিন্তু তারপরেও কেন তার নাম গেজেট তালিকায় উঠেনি তা বোধগম্য নয়। জীবন যুদ্ধে পরাজিত বীর মুক্তিযোদ্ধা শাহজাহান চৌধুরীর নাম মুক্তিযোদ্ধা হিসেবে গেজেটভুক্ত করার দাবি জানান তিনি।

শেয়ার করুন